টেকনোলজি

এই তিন ধরনের অ্যাপ আপনার মোবাইলে নেই তো? ফকির হ‌ওয়ার আগে আন‌ইনস্টল করুন

দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ স্মার্টফোন, ফোনের বিভিন্ন অ্যাপ্লিকেশনের মাধ্যমে আমরা করে থাকি বিভিন্ন কাজ। কিন্তু সেখানেই এখন থাবা বসাচ্ছে কিছু অসাধু উদ্দ্যেশ্যে তৈরি অ্যাপ। গুগলের প্লেস্টোরে রয়েছে এমন কিছু অ্যাপ, আপাতদৃষ্টিতে সাধারণ মনে হলেও, যেগুলো ইন্সটলের সাথে আপনার ফোনের তথ্য চলে যেতে পারে কোনো কুচক্রী সংস্থার হাতে। পার্সোনাল ইনফরমেশন চুরি থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা সাফাই, নানাবিধ অসামাজিক কার্যকলাপ চলেছে এই অ্যপ গুলির মাধ্যমে। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ মানুষজন।

অ্যাপ ডাউনলোডের সময় সতর্ক না হলে এমন ঘটনা ঘটতে পারে যে কারো সাথে। এই সমস্ত অ্যাপগুলি ইন্সটল করার সাথে সাথে চুরি হয়ে যাচ্ছে ফোনে থাকা গুরুত্বপূর্ণ তথ্য কিংবা নিজেস্ব ইনফরমেশন, বা অজান্তেই সাবস্ক্রাইব হয়ে যেতে পারে কোনো পেইড সার্ভিসে এবং ফাঁকা হতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

ভুঁয়ো এই সমস্ত অ্যাপগুলি নানাবিধ উপায় মানুষের অর্থ এবং তথ্য চুরি করে থাকে। অ্যপগুলি ফোনে থাকা ছবি ও ব্যাক্তিগত চ্যাট তুলে দেয় হ্যাকারদের হাতে, এরপর চলতে থাকে ব্ল্যাকমেইলিং। গোপন চ্যাট বা ছবি ফাঁস হবার ভয়ে অনেকেই অর্থ তুলেদেন ব্ল্যাকমেলকারিদের হাতে। ধীরে ধীরে মানুষকে সর্বস্বান্ত করে চলে অ্যাপগুলি। নিজের অজান্তে এইসব ফাঁদে পরে অনেকেই হারিয়েছেন নিজের অর্থ ও তথ্য। বিভিন্ন উপায়ে ব্যবহারকারীর ক্ষতি করে এইসব অ্যাপ। এরমধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো তিন ধরনের অ্যাপ।

প্রথমেই এই স্থানে রয়েছে বিভিন্ন ডেটিং অ্যাপ। আজকাল অনলাইন ডেটিং হয়ে উঠেছে জনপ্রিয়, বিভিন্ন অ্যাপের মাধ্যমে মানুষ বেছে নিচ্ছেন নিজের পার্টনার, কিন্তু অধিকাংশ ক্ষেত্রে এই অ্যাপগুলো হয় ভুঁয়ো। কথা বলার বা চ্যাটিং করার জন্য অর্থ চার্জ করে এইসব অ্যাপগুলি অজান্তেই এভাবে টাকা হারান অনেকেই, শুধু তাই নয় অনেকসময় ফোনে ম্যালওয়্যারও ঢুকিয়ে দেয় এই অ্যাপ্লিকেশনগুলি।

এরপরেই রয়েছে বিভিন্ন চ্যাটিং অ্যাপ্লিকেশন, চ্যাট করবার জন্য এইসব অ্যাপ ডাউনলোড করার সাথে সাথেই এরা আপনার থেকে চাইবে লোকেশন, ফোনের কল লগ ও মেসেজের অ্যাক্সেস। খেয়াল না করে একবার পারমিশন দিয়ে দিলে ব্যবহারকারীর তথ্য হতে থাকে চুরি। হ্যাকারদের হাতে পৌঁছে যায় সমস্ত তথ্য। এবার শুরু হয় ব্ল্যাকমেইল ও হ্যারাসমেন্ট।

আরও এক ধরনের অ্যাপ হলো ভুঁয়ো গেমিং অ্যাপ্লিকেশন। সাধারণত এই অ্যাপগুলি অফার করে ফ্রি ট্রায়াল, কিন্তু একবার সাবস্ক্রাইব করার পর আর আনসাবস্ক্রাইব বা ডিলিট করা যায়না এগুলিকে। এর ফলস্বরূপ দিনের পর দিন হতে থাকে অ্যাকাউন্ট ফাঁকা। এভাবে নিজের সর্বস্ব হারান অনেকেই।

জিওর সবচেয়ে সস্তা তিনটি রিচার্জ প্যাক, আনলিমিটেড কলের সঙ্গে পাওয়া যাবে রোজ ১ জিবি করে ডেটা

এই সমস্ত অ্যাপগুলি ডাউনলোড করে অনেকেই না জেনে নিজের সর্বনাশ ডেকে আনেন। অনেকসময় ব্ল্যাকমেইল বা হ্যারাসমেন্টের চাপ সহ্য করতে না পেরে অন্য রাস্তা বেছে নেন অনেকে। কিছু মানুষের লোভের বলি হয় সাধারণ মানুষজন। কিন্তু একটু সতর্ক হলেই এই বিপদের পরতে হবেনা আর। ডাউনলোড করার আগে চেক করে নিন অ্যাপগুলি কতোটা জেনুইন। হুটহাট করে কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করবেন না নিজের ফোনে। অ্যাপ ইন্সটল করার আগে পড়ে নিন তার টার্মস অ্যান্ড কন্ডিশন। কোনো অ্যাপ ফোন, কল লগ, মেসেজ বা লোকেশনের এক্সেস চাইলে না চেক করেই পারমিট করবেন না। সতর্ক থাকুন এবং এড়িয়ে চলুন এসব অনলাইন ফ্রড।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button