সরকারি প্রকল্প

Digital Ration Card – বন্ধ হতে চলেছে কয়েক লক্ষ রেশন কার্ড, আপনার রেশন কার্ড চালু রাখতে মানুন এই নিয়ম।

রেশন কার্ডের গুরুত্ব ২০২০ সালে করোনা মহামারীর সময়ে গরিব থেকে উচ্চবিত্ত সকলের কাছে এই Digital Ration Card এর গুরুত্ব অনেক বৃদ্ধি পেয়েছে (Ration Card Update). তখন কেন্দ্রীয় সরকারের তরফে দেশের ৮০ কোটি গ্রাহকদের বিনামূল্যে চাল ও গম প্রদান করা হয়েছে। এই খাদ্যশস্য আগামী ২০২৩ সাল এর শেষ পর্যন্ত দেওয়া হবে বলে জানানো হয়েছে। আমাদের রাজ্যে মূলত পাঁচ ধরণের রেশন কার্ডের মাধ্যমে গ্রাহকদের চাল গম দেওয়া হয়। এই সুবিধা যাতে সকল নাগরিকেরা পেতে থাকেন সেই কারণের জন্য সরকারের তরফে Ration Card Rules নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য সকলকে জানানো হয়েছে।

Digital Ration Card Will Be De activated In May.

কিন্তু ২০২০ সালে করোনা মহামারীর সময়ে এর গুরুত্ব সকলের কাছে বৃদ্ধি পায়। কারণ সমগ্র দেশে লকডাউন ঘোষণা করে দেওয়া হয় এবং সকলের রোজগার এক কথায় প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। এক সরকারি পরিসংখ্যান অনুসারে আমাদের দেশে প্রায় ৯০ কোটির বেশি মানুষের রেশন কার্ড আছে এবং এই সংখ্যা পশ্চিমবঙ্গের ক্ষেত্রে ৯ কোটির কাছাকাছি। রাজ্য সরকারের তরফে এই Digital Ration Card নিয়ে সকল নাগরিকদের উদ্দেশ্যে এক গুরুত্বপূর্ণ নির্দেশিকা দেওয়া হয়েছে।

রাজ্য সরকারের খাদ্য দফতরের তরফে সকলকে জানিয়ে দেওয়া হয়েছে Digital Ration Card এর সঙ্গে সকলকে বাধ্যতামূলকভাবে আধার কার্ড লিঙ্ক করাতে হবে। নইলে রেশন কার্ড বাতিল করে দেওয়া হবে এবং এই কার্ডের মাধ্যমে চাল – গম পাওয়া যাবে না। অনেক দিন আগে কেন্দ্রীয় সরকারের তরফে এই সিদ্ধান্ত সকল দেশবাসীর উদ্দেশ্যে জানিয়ে দেওয়া হয়েছিল কিন্তু এতদিন রাজ্য সরকার সকল নাগরিকদের ৩০ শে এপ্রিল পর্যন্ত সময় দিয়েছিল এই কাজ সম্পন্ন করার জন্য।

কিন্তু দেখা যাচ্ছে এখনো পর্যন্ত রাজ্যের কয়েক লক্ষ Digital Ration Card গ্রাহকেরা এই কাজ সম্পন্ন করেননি। এই সকল গ্রাহকদের রেশন কার্ড আগামী ১ লা মে থেকে বন্ধ করে দেওয়া হবে। কিন্তু যারা এই কাজ সম্পন্ন করেছেন তাদের এই নিয়ে কোন চিন্তার ব্যাপার নেই বলে জানানো হয়েছে সরকারের তরফে। কিন্তু এবার জেনে নেওয়া যাক যারা এখনো এই লিঙ্ক করেননি তারা কিভাবে এই কাজ অতি শীঘ্র করতে পারবেন।

Digital Ration Card এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক কিভাবে করবেনঃ-
১) www.food.wb.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।
২) Digital Ration Card অপশনে যেতে হবে।
৩) রেশন কার্ড স্ট্যাটাস অপশনে যেতে হবে।

৪) Do – E kyc অপশনে যেতে হবে।
৫) Newly Approve Card অপশনে যেতে হবে।
৬) এরপরে রেশন কার্ড ও আধার কার্ড নম্বর লিখে নিতে হবে।
৭) যেই মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা আছে সেখানে OTP আসবে সেটা লিখে দিলেই আপনার কাজ সম্পন্ন হয়ে যাবে।

Swasthya Sathi Card – স্বাস্থ্যসাথী কার্ড গ্রাহকদের রাজার কপাল, ফ্রিতে পাবেন। দারুণ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

Digital Ration Card বন্ধ করার সিদ্ধান্তকে আপনারা কি চোখে দেখছেন? সেটা নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Professor Transfer – রাজ্য সরকারি কলেজগুলিতে অধ্যাপক বদলি ব্যবস্থায় আনা হচ্ছে নয়া পদ্ধতি, সহজেই আবেদন জানানো যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button