সরকারি প্রকল্প

Swasthya Sathi Card – স্বাস্থ্যসাথী কার্ড গ্রাহকদের রাজার কপাল, ফ্রিতে পাবেন। দারুণ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

রাজ্যের সকল নাগরিকদের উন্নতমানের স্বাস্থ্য পরিষেবা দেওয়ার উদ্দেশ্যে এই Swasthya Sathi Card কার্ডের সূচনা করা হয়েছিল। ৩০ শে ডিসেম্বর ২০১৬ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এই প্রকল্পের শুভ সূচনা করেন। এই কার্ডের মাধ্যমে পরিবারপিছু ৫ লক্ষ টাকা করে চিকিৎসার জন্য খরচা দেওয়া হবে। একটি কার্ডেই পরিবারের সকলেই চিকিৎসার খরচ পাবেন। বর্তমানে এক সরকারি পরিসংখ্যান অনুসারে Swasthya Sathi প্রকল্পে রাজ্যের ২ কোটি ৩০ লক্ষ পরিবার অন্তর্ভুক্ত হয়েছে। পরিবারের সবচেয়ে বয়স জ্যেষ্ঠ মহিলার নামে এই কার্ড তৈরি করতে হবে, এই নিয়মটি বাধ্যতামূলক। রাজ্য ও ভিন রাজ্য মিলিয়ে ২,২০০ র বেশি হসপিটালে এই চিকিৎসা পরিষেবা আপনারা পাবেন। রাজ্যের ৯০% নাগরিক এই প্রকল্পের অধীনে অন্তর্ভুক্ত।

Swasthya Sathi Card Holders Get Benefit Upto 25k.

পশ্চিমবঙ্গের নাগরিকদের জীবন কল্যাণময় করে তোলার জন্য রাজ্য সরকারের তরফে – স্বাস্থ্য সাথী, খাদ্য সাথী, লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রুপশ্রী, বিধভা ভাতা, প্রতিবন্ধী ভাতা, কিষান ক্রেডিট কার্ড, স্টুডেন্ট ক্রেডিট কার্ড এই সকল প্রকল্প চালু করা হয়েছে। এই সকল কিছুর মধ্যে Swasthya Sathi Card অন্যতম। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের সকল নাগরিকেরা বিনামূল্যে উন্নতমানের চিকিৎসা করানোর সুযোগ পেয়েছেন। এছাড়াও রাজ্যের সকল গরিব ও মধ্যবিত্ত নাগরিকেরা এই প্রথমবারের জন্য বেসরকারি হাসপাতালে চিকিৎসা করানোর সুযোগ পেয়েছেন।

স্বাস্থ্য সাথী কার্ডের মাধ্যমে রাজ্যের সকল নাগরিকেরা বার্ষিক ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা করানোর সুযোগ পাবেন এবং এর ফলে বিনা চিকিৎসায় রোগী মৃত্যুর হার অনেকটাই কম হয়েছে (Swasthya Sathi Card). এর অতিরিক্ত স্বাস্থ্য সাথী কার্ডের মাধ্যমে সকল নাগরিকেরা বিনামূল্যে চিকিৎসার পাশাপাশি শারীরিক টেস্টও করানোর সুযোগ পাওয়া যায়। কিন্তু এতদিন মাত্র ৫ হাজার টাকা পর্যন্তই এই সুযোগ পাওয়া যেত।

কিন্তু বর্তমানে ২৫ হাজার টাকা পর্যন্ত মেডিক্যাল টেস্ট করানোর সুবিধা পাবেন রাজ্যের নাগরিকেরা Swasthya Sathi Card এর মাধ্যমে। রক্তপরীক্ষা, ECG – Electrocardiogram, ECO Cardiogram এছাড়াও আরও প্রয়োজনীয় কিছু শারীরিক পরীক্ষা আপনারা করাতে পারবেন, কিন্তু এই সকল পরীক্ষার সুযোগ শুধুমাত্র NABH – National Accreditation Board For Hospitals দ্বারা স্বীকৃত ল্যাবরেটরি থেকে আপনারা এই সুবিধা পাবেন।

যদিও অনেক চিকিৎসা বিশেষজ্ঞদের মত অনুসারে পশ্চিমবঙ্গের বেশিরভাগ ল্যাব এর কাছে এই স্বীকৃতি আছে। Swasthya Sathi Card এর মাধ্যমে হৃদয়ের রোগ ও হাড়ের রোগের চিকিৎসার ক্ষেত্রে বেশি টাকা দেওয়া হবে। এছাড়াও হার্ট অ্যাটাকের ক্ষেত্রে স্টেন বসানোর জন্যও রোগীদের আর্থিক সাহায্য করা হবে। এর ফলে কয়েক কোটি মানুষ উপকৃত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Summer Vacation 2023 – অবশেষে স্কুল ছুটির সরকারি বিজ্ঞপ্তি প্রকাশিত হল, জেনে নিন কবে থেকে এবং কতদিন গরমের ছুটি।

Swasthya Sathi Card এর এই নতুন সুবিধা সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Gold Jewellery – বাড়িতে সোনা থাকলেই বিনা পরিশ্রমে হাতে আসবে টাকা, সুবিধা দিচ্ছে কেন্দ্রীয় সরকারের এই স্কিম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button