সরকারি প্রকল্প

EMPS Scheme – নতুন গাড়ি ও বাইক কিনলে টাকা দেবে সরকার। কিভাবে আবেদন করতে হবে?

যারা গাড়ি কিনতে আগ্রহী তাদের জন্য এবার EMPS Scheme এর মাধ্যমে বড়ো সুখবর এনে দিল কেন্দ্রীয় সরকার। এখন থেকে ২ চাকা, ৩ চাকা বা ৪ চাকার গাড়ি কিনলেই ভর্তুকি (Electric Vehicle Subsidy) দেবে সরকার। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষেরই তাদের কাজের প্রয়োজনে বাইক, কিংবা চার চাকার গাড়ির প্রয়োজন হয়। আবার অনেকেই আছেন যারা শখে বাইক, গাড়ি কিনে থাকেন। তবে, সময় পরিবর্তনের সাথে সাথে নতুন ধরনের প্রযুক্তির প্রাধান্যও বাড়ছে (Electric Mobility Promotion Scheme).

EMPS Scheme 2024.

আগে পেট্রোল ও ডিজেল চালিত যানবাহন বেশি ব্যবহার করতো সকলে। তবে, এখন বিদ্যুত চালিত বা ব্যাটারি চালিত যানবাহনের আধিপত্যই ছড়িয়ে পড়ছে চারিদিকে। মূলত বৈদ্যুতিক যানবাহন গুলো পরিবেশের জন্য অত্যন্ত ইতিবাচক। একই সঙ্গে এই গাড়ি গুলো গাড়ির মালিককে প্রতি মাসে পেট্রোল এবং ডিজেলের খরচ থেকেও বাঁচায় (EMPS Scheme Apply). তবে, অনেক সময় বৈদ্যুতিক চালিত গাড়ির দাম বেশি হবে এটি ভেবে গ্রাহকরা গাড়ি কেনার থেকে পিছিয়ে যান।

ইলেকট্রিক গাড়ি কিনতে ভর্তুকি

এমতাবস্থায় সারা দেশের জনগণকে বৈদ্যুতিক গাড়ি (EMPS Scheme EV) কিনতে উৎসাহিত করার জন্য ভর্তুকি দেওয়ার ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের এই বিশেষ উদ্যোগটিকে ইলেকট্রিক মোবিলিটি প্রমোশন স্কিম নাম দেওয়া হয়েছে। গ্রাহকেরা স্কুটার, গাড়ি, বাইক ইত্যাদি কেনার ক্ষেত্রে ছাড় পেতে এই প্রকল্পে আবেদন করতে পারেন।

Electric Vehicle Benefits for Now

  • ইলেকট্রনিক গাড়ি গুলো সম্পূর্ণ রূপে বিদ্যুৎ দ্বারা চালিত হয়, যাতে পেট্রোল এবং ডিজেলের বর্ধিত দামে গ্রাহকের সমস্যা না হয়।
  • ইলেকট্রনিক গাড়ি পরিবেশের জন্যও খুবই ইতিবাচক প্রমাণিত হয়, যা পরিবেশে দূষণ করে না।
  • এই গাড়ির কারণে সারা দেশে জ্বালানি খরচ নিয়ন্ত্রণে থাকায় তেলের দামও কমবে।

EMPS Scheme Subsidy Amount

1) গ্রাহকদের ইলেকট্রিক যানবাহন ভর্তুকি প্রকল্পের (EMPS Scheme 2024) অধীনে, টু হুইলার অর্থাৎ ২ চাকার গাড়ি কেনার জন্য ১০০০০ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে।
2) E – Rickshaw মতো ছোটো Three Wheeler গাড়ি কেনার জন্য ২৫০০০ টাকার ইভি ভর্তুকি দেওয়া হচ্ছে।
3) একইভাবে, চার চাকার জন্য, প্রথম ১০০০ গ্রাহককে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি দেওয়া হচ্ছে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

উল্লেখ্য, ভারী শিল্প মন্ত্রণালয়, এই বৈদ্যুতিক যানবাহন ভর্তুকি প্রকল্পের জন্য ৫০০ কোটি টাকার বাজেট পাস করেছে। এই সম্পূর্ণ স্কিমটি ৩১শে জুলাই পর্যন্ত চালাবে সরকার, যার অধীনে আবেদনকারীদের কাছ থেকে আবেদন গ্রহণ করা হচ্ছে। একই সময়ে, বড় গণ পরিবহন যান বাহন গুলোকেও ইভি গাড়ি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে বৈদ্যুতিক গাড়ি এবং ইলেকট্রিক বাসেও ইলেকট্রিক যানবাহনের সাবসিডি (EMPS Scheme) দেওয়া হচ্ছে।

প্রতিমাসে 300 ইউনিট বিদ্যুৎ ফ্রি! PM Surya Ghar Yojana কিভাবে আবেদন করবেন?

যে সমস্ত আবেদনকারীরা ইলেকট্রনিক গাড়ি কিনতে চান, তাঁদের ইভি যানবাহন সংস্থা গুলোতে গিয়ে রেজিস্ট্রেশন করালে, তবেই এই EMPS Scheme সুবিধা পাবেন। এক্ষেত্রে গ্রাহককে অবশ্যই ইলেকট্রনিক গাড়ি কেনার সময় প্রয়োজনীয় কাগজ পত্র সঙ্গে রাখতে হবে। ইলেকট্রিক গাড়ি ব্যবহারের মাধ্যমে গ্রাহকদের অনেক বেশি সুবিধা মিলবে বলেই মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button