Follow-this-process-immediately-after-losing-your-Aadhaar-card-to-avoid-fraud

আধার কার্ড বর্তমানে দেশের নাগরিকদের অন্যতম গুরুত্বপূর্ণ পরিচয়পত্র হয়ে উঠেছে। এখনও অবধি ১০০ কোটিরও বেশী আধার কার্ড তৈরী করা হয়েছে। অধিকাংশ সরকারি ও বেসরকারি ক্ষেত্রেই আধার কার্ড সংক্রান্ত তথ্য কাজে লাগে। কিন্ত ভেবে দেখেছেন এই আধার কার্ডই (Aadhaar Card) যদি কখনও হারিয়ে যায় তাহলে কী করবেন? আজকের প্রতিবেদনে সে বিষয়েই আলোচনা করা হলো।

আধার কার্ড হারিয়ে গেলে কী করবেন?

আপনার আধার কার্ডে বহু গুরুত্বপূর্ণ তথ্য থাকে। যেমন – আপনার বায়োমেট্রিক তথ্য, একটি ইউনিক QR কোড, রেটিনার স্ক্যান, আঙুলের ছাপ ইত্যাদি। আপনার আধার কার্ড কোনো অসাধু ব্যক্তির হাতে আসলে সে আপনার আধার তথ্য ব্যবহার করে কোনো অপরাধমূলক কাজকর্ম করে থাকতে পারেন। আর যেহেতু আপনার আধার সংক্রান্ত তথ্য ব্যবহার করা হয়েছে তাই পরবর্তীকালে আপনিও নানারকম আইনি জটিলতায় পড়তে পারেন। তাই আপনার আধার কার্ড হারিয়ে গেলে সবার প্রথমে স্থানীয় থানায় একটি FIR করবেন এবং সেটির একটি কপি আপনার কাছে রাখবেন। তাহলে যদি কেউ আপনার আধার কার্ড ব্যবহার করে ভুল কাজ করেন তাহলে আপনি সেই FIR কপিকে আপনার আধার কার্ড হারানোর প্রমান হিসেবে দেখাতে পারবেন। এক্ষেত্রে আপনাকে পরবর্তীতে কোনো সমস্যায় পড়তে হবে না।

ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করুন অনলাইনে! জানুন পদ্ধতি

পাশাপাশি আপনার আধার কার্ড হারিয়ে গেলে UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে PVC আধার কার্ড অর্ডার করতে পারেন। উল্লেখ্য, PVC আধার কার্ড হলো এটিএম কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড ইত্যাদির মতো ছোটো শক্ত একটি কার্ড। PVC আধার কার্ডেরও অরিজিনাল আধার কার্ডের মতো সমপরিমান গ্রহণযোগ্যতা রয়েছে। তাই আপনার অরিজিনাল আধার হারিয়ে গেলে UIDAI -এর ওয়েবসাইট www.uidai.gov.in থেকে PVC আধার কার্ড অর্ডার করতে পারেন। অনলাইনে মাত্র ৫০ টাকা পেমেন্ট করেই এই কার্ড অর্ডার করতে পারেন। এর সাথে একই ওয়েবসাইট থেকে নিজের E-Aadhaar কার্ডও ডাউনলোড করে প্রিন্ট আউট করে নিতে পারেন। আধারের অনুপস্থিতিতে এই কার্ডও বিভিন্ন কাজের ক্ষেত্রে ব্যবহার করতে পারেন।

অফিসিয়াল ওয়েবসাইট – LINK

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে