সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড নিয়ে মোদি সরকারের জরুরী বার্তা। এই ভুলের জন্য ব্যাংক অ্যাকাউন্টে প্রকল্পের টাকা ঢোকা বন্ধ হয়ে যাবে।

UIDAI কোটি কোটি আধার (Aadhaar Card) ব্যবহারকারীদের উৎসাহিত করতে বিনামূল্যে আধার আপডেটের সুবিধা দিচ্ছে। এর আগে UIDAI ১৪ জুন পর্যন্ত বিনামূল্যে আধার আপডেট করার সুবিধা দিচ্ছিল। যা পরে ১৪ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত ৩ মাসের জন্য বাড়ানো হয়। কিন্তু এবারে যারা যারা এই নির্দেশে কর্ণপাত করেননি, তাদের কিছু সমস্যায় পরতে হতে পারে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ মহল।

Aadhaar Card Rule Minor Change.

এই পরিস্থিতিতে আপনিও যদি বিনামূল্যে আধার কার্ড আপডেট (Aadhaar Card Update) করতে চান, তবে আপনার কাছে রয়েছে শেষ সুযোগ। কারণ এর পর আর এই সুযোগ নাও আসতে পারে। ১৪ ই সেপ্টেম্বর আর বেশি দেরি নেই। কোন ধরণের আধার কার্ড এর ক্ষেত্রে এই নিয়ম? আধার প্রদানকারী সংস্থা UIDAI (Unique Identification Authority Of India) ইতি মধ্যেই সব আধার কার্ড ব্যবহারকারীদের সতর্ক করেছে।

১০ বছরেরও বেশি সময় ধরে যাদের আধার আপডেট (Aadhaar Card) হয়নি তাদের অবিলম্বে এই কার্ড আপডেট করতে বলেছে সংস্থা। মোবাইল নম্বর ইত্যাদির বিবরণ বদলানো যাবে অথবা যখন একজন মহিলা বিয়ে করেন, তখন পদবি পরিবর্তন করা হয়। এছাড়াও জন্মতারিখ, নাম ও ঠিকানায় ভুল থাকলে আপনি আপনার আধার কার্ড আপডেট করতে পারেন। কিভাবে করবেন অনলাইন এর মাধ্যমে এই কাজ?

১. প্রথমে আধার ওয়েবসাইট www.myaadhaar.uidai.gov.in খুলে নিতে হবে।
২. এখন লগইন করুন ও নাম, লিঙ্গ, জন্ম তারিখ এবং ঠিকানা বিকল্প নির্বাচন করুন।
৩. আধার আপডেটের বিকল্পটি নির্বাচন করুন।
৪. এখন ঠিকানা বা অন্যান্য তথ্য আপডেট করার বিকল্পটিতে ক্লিক করুন।

৫. এর পরে স্ক্যান কপি আপলোড করুন এবং জনসংখ্যার তথ্য তথ্য আপলোড করুন।
৬. এখন পেমেন্ট করুন, তারপর আপনি একটি নম্বর পাবেন তা হাতে রাখুন।
৭. আপনারা এই কাজ নিজেদের মোবাইলের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে এই কাজ সম্পন্ন করতে পারবেন।

Holiday (রাজ্যে ছুটি ঘোষণা)

এটা স্ট্যাটাস চেকে কাজে লাগবে। কি কি নথি লাগবে? UIDAI Aadhaar Card এর এই পোর্টালে ঠিকানা, নাম ইত্যাদি তথ্য আধার কার্ডে আপডেট করতে এর জন্য ব্যবহারকারীদের আধার নম্বর এবং মোবাইল নম্বর প্রয়োজন। আপনি মোবাইল নম্বরে OTP এর মাধ্যমে ঠিকানা ও অন্যান্য তথ্য পরিবর্তন করতে পারবেন।

Old Note Sell – এই পুরনো নোট আপনার কাছে থাকলে হবেন লাখপতি। কোথায় বিক্রি করবেন দেখুন।

Aadhaar Card Update করার পর Track করবেন কিভাবে? আপনি যখন আধার কার্ডে সফলভাবে ঠিকানা পরিবর্তন করার অনুরোধ জমা দেন, তখন আপনাকে একটি URN নম্বর দেওয়া হবে। এটি আপনার স্ক্রিনে দেখতে পারবেন। আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে এই নম্বর পাঠানো হবে। এখন আপনি ফের একবার আধার কার্ডের ওয়েবসাইটে গিয়ে এই সম্পর্কে দেখে নিতে পারবেন।

Business Ideas – ঘরে বসে ব্যবসার সুযোগ। মাত্র 25 টাকায় কিনে 100 টাকায় বিক্রয় করুন। লসের

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button