ছুটি

Holiday – রাজ্যে ছুটি ঘোষণা টানা 3 দিনের জন্য, কবে থেকে ছুটি শুরু? দেখুন।

ফের একবার টানা ছুটির (Holiday) মজা পেতে চলেছে সকল স্কুল, কলেজের পড়ুয়ারা এবং সকল সরকারি ও বেসরকারি অফিসের চাকরিজীবীরা। টানা ৩ দিনের জন্য একেবারে রাজ্যের সব একসাথে ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। কিন্তু ফট করে এই ধরণের সিদ্ধান্ত নেওয়ার কি প্রয়োজন পড়ল? এবং এর সঠিক কারণ সম্পর্কে আজকের এই প্রতিবেদনে আমরা বিস্তারিত আলোচনা করে নিতে চলেছি।

Holiday For G20 Summit In New Delhi.

আগামী ৮ থেকে ১০ সেপ্টেম্বর রাজধানী নয়াদিল্লিতে বসবে G20 Summit, আর সেই নিয়েই প্রস্তুতি সারছে দিল্লি প্রশাসন। সম্মেলনে যোগ দিতে আসা দেশ ও বিদেশের বিশিষ্টজনরা যাতে শহরের কোথাও বিশাল ট্রাফিক ঝঞ্ঝাটের সম্মুখীন না হন, সে জন্য শহরের রাস্তায় যান চলাচল কমাতে চাইছে প্রশাসন। তাই ওই তিন দিন সরকারীভাবে ছুটি (Holiday) ঘোষণা করা হচ্ছে।

ওই তিন দিন শহরের সমস্ত স্কুল, কলেজ ও দিল্লি পুরসভা সহ সমস্ত সরকারী দফতর বন্ধ রাখার বিজ্ঞপ্তি জারি করেছে দিল্লি প্রশাসন। আগামী মাসের ৮ থেকে ১০ সেপ্টেম্বর দেশের রাজধানী নয়াদিল্লিতে বসবে জি-২০ সম্মেলন। তার জন্য ওই তিন দিন সরকারী ছুটি (Government Holiday) ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Delhi CM Arvind Kejriwal) এছাড়াও ওই তিন দিন শহরের সাধারণ মানুষের চলাফেরাতেও জারি করা হচ্ছে বেশ কিছু নিষেধাজ্ঞা।

সম্মেলনের মূল অনুষ্ঠান ৯ ও ১০ সেপ্টেম্বর। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ভারতের ২৯ টি রাজ্যের প্রতিনিধি, ইউরোপিয়ান ইউনিয়ন (European Union) এর প্রতিনিধি, বিভিন্ন দেশ থেকে আমন্ত্রিত অতিথি ও ১৪টি আন্তর্জাতিক সংগঠনের নেতারা। ইতি মধ্যেই শহরের সমস্ত স্কুল গুলিকে এই পরিপ্রেক্ষিতে ছুটি (Holiday) ঘোষণা করার নির্দেশিকা দিয়ে দিয়েছে দিল্লী শিক্ষা দফতর (Education Department Of Delhi).

Indian Currency (ভারতীয় মুদ্রা)

বৈঠকের আগের দিন প্রগতি ময়দানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন। তাঁদের স্ত্রীদেরও পুসা রোড ও ন্যাশনাল গ্যালারি অফ মর্ডান আর্ট ঘোরানো হবে। সতর্কতা, এই সময়টায় চাঁদনী চক, খান মার্কেট, দিল্লি হাট, মালচা মার্গ মার্কেট, কনড প্লেস সহ শহরের একাধিক জায়গায় কড়া পুলিশি টহলদারি ও নজরদারি রাখা হবে বলে জানা গিয়েছে।

Ration Items List – সেপ্টেম্বরে পাবেন ডবল রেশন। কোন কার্ডে কি কি রেশন পাবেন জেনে নিন।

যদিও এই নিয়ে এখনও পর্যন্ত কোনও সরকারী নির্দেশিকা জারি করা হয়নি। এই ছুটি (Holiday) শুধুমাত্র দিল্লী রাজ্যের ক্ষেত্রেই প্রযোজ্য, দেশের বাকি সকল রাজ্যে বাকি দিনের মতোই সব কিছু বজায় থাকবে। এই সামিটের ফলে আমাদের দেশের গুরুত্ব সমগ্র বিশ্ববাসী বুঝতে পারবে এবং একজন ভারতীয় নাগরিক হওয়ার জন্য আমাদের সকলের এই জন্য গর্ব হওয়া উচিত।

Janmashtami Holiday 2023 – জন্মাষ্টমী উপলক্ষ্যে অতিরিক্ত ছুটি ঘোষণা। কোন কোন দিন বন্ধ থাকবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button