টেকনোলজি

IRCTC Tickets on EMI: এবার থেকে EMI তে মিলবে ট্রেনের টিকিট, কিভাবে EMI এর মারফত টিকিট কিনবেন, জেনে নিন

ভারতবাসী বরাবরই ভ্রমণপিপাসু। আর তাই বিভিন্ন জায়গা ঘুরে দেখার টানে ভারতীয় নাগরিকরা বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ান। তবে এখন ভ্রমণের ক্ষেত্রে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে টিকিটের দাম। করোনার কারণে বর্তমানে টিকিটের দাম প্রায় আকাশ ছুঁয়েছে। ফলত ইচ্ছে থাকলেও ভারতবাসী নিরুপায়। কিন্তু এবারে ভারতের বিভিন্ন স্তরের মানুষের কথা মাথায় রেখে ভারতীয় রেল টিকিটের দাম সংক্রান্ত এমন একটি আপডেট নিয়ে এসেছে যাতে সমগ্র ভারতের মানুষ যথেষ্ট উপকৃত হবে। আপনি কি জানেন ভারতীয় রেলের পক্ষ থেকে টিকিটের দাম সংক্রান্ত কি আপডেট নিয়ে আসা হয়েছে? যদি না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য (IRCTC Tickets on EMI)।

চলুন তবে জেনে নেওয়া যাক ভারতীয় রেল টিকিটের দাম সংক্রান্ত কি আপডেট নিয়ে এসেছে?
ভারতের বিভিন্ন স্তরের মানুষের অর্থনৈতিক পরিস্থিতি এবং ক্রমান্বয়ে বাড়তে চলা মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখে ভারতীয় রেল এবারে এমন একটি পরিকল্পনা নিয়ে এসেছে, যার মাধ্যমে আপনারা টিকিটও পেয়ে যাবেন EMI তে। আর ভারতীয় রেলের এই সিদ্ধান্তের কারণে একেবারে অনেক টাকার টিকিট কাটলেও আপনি ধীরে ধীরে সেই দাম মেটাতে পারবেন। সুতরাং ঘুরতে যাওয়ার সময় আপনার পকেটে টিকিটের জন্য বাড়তি খরচের চাপ পড়বে না।

কিভাবে আপনারা EMI তে টিকিট কাটতে পারবেন?
ভারতীয় রেলের তরফে প্রকাশিত তথ্য অনুসারে জানা গিয়েছে যে, IRCTC এর Rail connect অ্যাপ ব্যবহার করেই এখন থেকে যাত্রীরা EMI তে টিকিট কিনতে পারবেন। ভারতের সাধারণ নাগরিকদের এভাবে EMI তে টিকিট কাটার সুবিধা প্রদানের জন্য ভারতীয় রেল ক্যাশি নামক একটি সংস্থার সাথে জোট বেঁধেছে। যার কারণে এবার থেকে আপনার টিকিটের দাম আপনি ৩ থেকে ৬ টি EMI তে মিটিয়ে দিতে পারবেন। তবে EMI এর মারফত আপনার কাছে ক্রেডিট কার্ড থাকা আবশ্যক।

মায়ের বিরুদ্ধে লজেন্স চুরির অভিযোগ নিয়ে রীতিমতো থানায় হাজির ৩ বছরের ছেলে

ধরুন, আপনি কোনো স্থানে ভ্রমণের জন্য মোট ৮০০০ টাকার টিকিট কিনেছেন। কোনো এক স্থানে ঘুরতে যাওয়ার পূর্বে এই অতিরিক্ত খরচে যাতে আপনার পকেটে টান না পড়ে তাই আপনি রেলের তরফে কার্যকরী এই EMI এর অপশনটির সুবিধা নিতে পারবেন। এতো টাকার টিকিট কিনলে আপনার সামনে ৬ মাসের মধ্যে EMI এর মাধ্যমে সেই টাকা মিটিয়ে দেওয়ার অপশন আসবে। তবে এইভাবে টিকিটের দাম মেটানোর ক্ষেত্রে একটিই সমস্যা রয়েছে। আর সেটি হল সুদ। আজ্ঞে হ্যাঁ, রেলের এই নয়া পরিষেবার সুযোগ নিয়ে EMI এর মাধ্যমে টিকিটের দাম মেটাতে গেলে আপনাকে দিতে হবে অতিরিক্ত সুদ। তবে এক্ষেত্রে সুদের পরিমাণ যথেষ্ট বেশি।

যদিও এখনও পর্যন্ত রেলের এই পরিষেবা কার্যকরী করা হয়নি। মনে করা হচ্ছে, খুব শীঘ্রই ভারতীয় রেলের সমস্ত যাত্রীরা EMI তে টিকিট কাটার সুবিধা পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button