ব্যাংকিং

SBI Savings Account এ পাবেন FD এর সমান সুদ। পান উচ্চ সুদ, যখন খুশি টাকা তুলুন।

এখন থেকে স্টেট ব্যাংকের সেভিংস একাউন্টে (SBI Savings Account) ফিক্সড ডিপোজিটের (SBI Fixed Deposit) সুদ পাবেন বিনিয়োগকারীরা। পাশাপাশি, এসবিআই তে একাউন্ট থাকলে পাবেন বিশেষ সুবিধা। ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক হল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank Of India). এই ব্যাংক গ্রাহকদের স্বার্থে বিভিন্ন সময় বিভিন্ন আকর্ষণীয় সুদের হার অফার করে।

SBI Savings Account Give FD Interest Rate.

তাই যদি গ্রাহকের স্টেট ব্যাংকে সেভিংস একাউন্ট (SBI Savings Account) থেকে থাকে তাহলে তিনি সেই সেভিংস একাউন্টে ফিক্সড ডিপোজিট এর সুদ পেতে পারেন। বর্তমানে বিনিয়োগের বিকল্প রূপে শেয়ার বাজার, মিউচুয়াল ফান্ড রয়েছে কিন্তু সে গুলোতে ঝুঁকির সম্ভাবনা রয়েছে তাই কেউ যদি ঝুঁকিবিহীন বিনিয়োগ করতে চান তাহলে ব্যাংক তার জন্য সেরা বিকল্প।

কিন্তু ব্যাংকে যদি তিনি শুধুমাত্র সেভিংস একাউন্টে (SBI Savings Account MODS) টাকা রাখেন সেক্ষেত্রে তিনি মাত্র ২ থেকে ৩ শতাংশ পাবেন। কিন্তু বর্তমানে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া গ্রাহকদের জন্য নিয়ে এসেছে একটি দুর্দান্ত অফার। এক্ষেত্রে তিনি সেভিংস একাউন্টে পেতে পারেন ফিক্সড ডিপোজিটের মতো সুদ। মূলত স্টেট ব্যাংকের যে স্কিমের মাধ্যমে তিনি সেভিংস একাউন্টে ফিক্সড ডিপোজিটর সুদ পাবেন সেটি হল এসবিআই মাল্টি অপশন ডিপোজিট স্কিম (SBI Multi Option Deposit Scheme).

কোনো গ্রাহকের যদি স্টেট ব্যাংকের সেভিংস একাউন্ট (SBI Savings Account) থেকে থাকে তাহলে তিনি এই সুবিধাটি পাবেন।এসবিআই মাল্টি অপশন ডিপোজিট স্কিমে বিনিয়োগের সময় কাল হল ১ থেকে ৫ বছর পর্যন্ত। এই নির্দিষ্ট সময়কালের জন্য এই স্কিমে বিনিয়োগ করে তিনি সেভিংস একাউন্টে ফিক্সড ডিপোজিটের সুদ পাবেন। এক্ষেত্রে উল্লেখ্য, যে সকল ব্যক্তির SBI Savings Account রয়েছে শুধুমাত্র সেই সকল ব্যক্তিরা স্টেট ব্যাংকের এই সুবিধাটি পাবে।

তাই কারোর যদি অন্য কোন ব্যাংকে সেভিংস একাউন্ট থেকে থাকে তাহলে তিনি চাইলে স্টেট ব্যাংকেও একটি সেভিংস একাউন্ট ওপেন করতে পারেন তাহলে তিনি এই অফারটি নিতে পারবেন। স্টেট ব্যাংকের মাল্টি অপশন ডিপোজিট স্কিমে ৫.৭৫ শতাংশ থেকে শুরু করে সর্বোচ্চ ৭ শতাংশ পর্যন্ত সুদ পেতে পারেন বিনিয়োগকারীরা। সুদের পরিমাণ নির্ভর করবে তিনি কত সময়ের জন্য আপনার টাকা বিনিয়োগ করছেন তার উপর।

SBI Personal Loan (স্টেট ব্যাংক পার্সোনাল লোন)

SBI Savings Account Multi Option Deposit Scheme Or MODS Scheme

1) এসবিআই মাল্টি অপশন ডিপোজিট স্কিমটিতে ফিক্সড ডিপোজিট এর সমান সুদ পেলেও সেভিংস একাউন্ট এর মত যে কোনো সময় টাকা তুলতে পারবেন না বিনিয়োগকারী। এছাড়াও এই স্কিমে ন্যূনতম ২৫ হাজার টাকা রাখতে হবে। আর এইটি খুবই জনপ্রিয় স্কিম গুলির মধ্যে অন্যতম (SBI Savings Account).

31শে মার্চের আগে এই কাজ সম্পন্ন না করলে বন্ধ হবে LIC, NPS, PPF, FD এর বিভিন্ন সঞ্চয় প্রকল্প।

2) এসবিআই মাল্টি অপশন ডিপোজিট স্কিম থেকে সর্বনিম্ন ১০০০০ টাকা তুলতে পারবেন। ১০০০০ টাকার পরবর্তী ১ হাজারের গুনিতকে টাকা তুলতে পারবেন। এক্ষেত্রে বিনিয়োগকারী চেক এটিএম সব রকম ভাবেই টাকা তুলতে পারবেন অর্থাৎ এসবিআই এর এই স্কিমটিতে (SBI MODS Scheme) বিনিয়োগ করলে অনেকাংশই উপকৃত হবেন বিনিয়োগকারীরা।
Written by Sampriti Bose.

ভোট ঘোষণার আগেই 1 লক্ষ 40 হাজার টাকা দেবে মোদী সরকার। আবেদন শুরু হয়ে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button