ব্যাংকিং

RBI Deadline – 31শে মার্চের আগে এই কাজ সম্পন্ন না করলে বন্ধ হবে LIC, NPS, PPF, FD এর বিভিন্ন সঞ্চয় প্রকল্প।

দেশের যে সকল মানুষেরা বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করছেন। তাদের জন্য এসে গেল RBI Deadline নিয়ে একটি গুরুত্বপূর্ণ আপডেট। এই আপডেটের ফলে পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY Scheme) এবং এনপিএসের (NPS) বিনিয়োগকারীরা জরিমানা সহ অন্যান্য ক্ষতির সম্মুখীন হতে পারেন বলে মনে করা হচ্ছে। তাই যদি কারো এই স্কিম গুলির কোনও একাউন্ট থাকে (RBI Deadline).

RBI Deadline For PPF NPS SSY LIC Schemes.

কিন্তু তিনি এই আর্থিক বছরে এখনও তাতে অর্থ জমা দেননি, তবে একাউন্টটি সক্রিয় রাখার জন্য তার কাছে আর আগামী ৩১ মার্চ পর্যন্ত সময় রয়েছে। বর্তমানে দেশে এমন অনেক মানুষই রয়েছেন যারা বিভিন্ন স্কিমে টাকা বিনিয়োগ করে থাকেন‌। কিন্তু দেশের যে সকল মানুষেরা বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে টাকা বিনিয়োগ করে থাকেন তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ আপডেট জারি করা হয়েছে (RBI Deadline).

নতুন এই আপডেট অনুযায়ী, কোনো ব্যক্তি যদি ন্যূনতম বার্ষিক আমানত মিস করে গিয়ে থাকেন তবে তার একাউন্ট ফ্রিজ হয়ে যেতে পারে। সেই সঙ্গে জরিমানাও দিতে হতে পারে। তাছাড়া কর সঞ্চয় থেকেও বঞ্চিত হতে পারেন। আসলে পিপিএফ (Public Provident Fund), এনপিএস (National Pension Scheme) এবং সুকন্যা সমৃদ্ধি যোজনায় (Sukanya Samriddhi Yojana) ন্যূনতম জমা দেওয়ার শেষ তারিখ প্রতি আর্থিক বছরের ৩১ মার্চ অর্থাৎ ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য এই তারিখ ৩১ মার্চ ২০২৪ (RBI Deadline).

পাবলিক প্রভিডেন্ট ফান্ড রুলস ২০১৯ অনুযায়ী, পিপিএফ একাউন্ট হোল্ডারদের প্রতি আর্থিক বছরে একাউন্টে কমপক্ষে ৫০০ টাকা জমা করতে হয়। ন্যূনতম টাকা জমা না দিলে বন্ধ হয়ে যাওয়ার কারণে পিপিএফ একাউন্ট বন্ধ হয়ে যাবে। একাউন্টটি বন্ধ হয়ে গেলে ঋণ এবং আংশিক প্রত্যাহার পাওয়া যাবে না। শুধু তাই নয়, এ ধরনের একাউন্ট পুরোপুরি বন্ধ না করে গ্রাহক তার নিজের নামে আর একটি একাউন্ট খুলতে পারবেন না (RBI Deadline).

বন্ধ হওয়া পিপিএফ একাউন্টটি পুনরায় চালু করা যেতে পারে, তবে এর জন্য তাকে প্রতি বছর ৫০ টাকা জরিমানা দিতে হবে। জরিমানার পাশাপাশি ওই ব্যক্তিকে বার্ষিক ন্যূনতম জমার ৫০০ টাকাও জমা দিতে হবে। ন্যূনতম ডিপোজিট পূরণ না হলে একাউন্ট বন্ধ হয়ে গেলে তা রিস্টার্ট করানোর জন্য প্রতি বছর ৫৫০ টাকা দিতে হবে।অপরদিকে, লাডলি বিটিয়ার ক্যারিয়ার এবং বিয়ের জন্য অর্থের ব্যবস্থা করার জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা একটি ভাল বিকল্প হিসাবে বিবেচিত হয় (RBI Deadline).

সুকন্যা সমৃদ্ধি যোজনায় একাউন্ট (SSY Account) থাকলে বছরে ন্যূনতম ২৫০ টাকা জমা করতে হবে। এই টাকা জমা না দিলে একাউন্টটি ডিফল্ট হিসেবে গণ্য হবে। একাউন্ট রিস্টার্ট করতে হলে বছরে ৫০ টাকা জরিমানা দিতে হবে। এছাড়াও প্রতি বছর ন্যূনতম ২৫০ টাকা জমা দিতে হবে। এমতাবস্থায় কোনো ব্যক্তি যদি ২০২৩ থেকে ২০২৪ অর্থবর্ষে পুরানো কর ব্যবস্থায় কর দেওয়ার কথা ভাবছেন, তবে পিপিএফ এবং সুকন্যার মতো প্রকল্পে বিনিয়োগ কর বাঁচানোর সুযোগ দেয় (RBI Deadline).

RBI Rules (রিজার্ভ ব্যাংকের নিয়ম)

আয়কর আইনের ৮০সি (Income Tax 80C) ধারা অনুযায়ী, পিপিএফ ও সুকন্যায় বিনিয়োগের ক্ষেত্রে দেড় লক্ষ টাকা পর্যন্ত ছাড় পাওয়া যায়। ৮০সি এর নিচে ছাড়ের সুবিধা নিয়ে করের বোঝা কমাতে ২০২৪ সালের ৩১ মার্চের মধ্যে বিনিয়োগ করতে হবে। প্রতি অর্থ বছরের জন্য কর সাশ্রয়ী বিনিয়োগের শেষ তারিখ ৩১ মার্চ। এখন কেউ যদি এই তারিখের মধ্যে বিনিয়োগ না করেন তবে তিনি সেই আর্থিক বছরে ছাড়ের দাবি করতে পারবেন না (RBI Deadline).

টাকার দরকার হলেই পাবেন। আধার কার্ড থাকতে চিন্তা কিসের? আর হাত পাতবেন না।

তাই যে সকল মানুষেরা এখনো তাদের অর্থ জমা করেননি তাদের আসন্ন ৩১ মার্চের মধ্যেই বিনিয়োগের অর্থ জমা দিয়ে সম্পন্ন করতে হবে। আর আমরা সকলেই জানি যে ১ লা এপ্রিল থেকে নতুন অর্থবর্ষ শুরু হতে চলেছে। আর এই জন্য সকলকেই RBI Deadline অনুসারে জেনে নিয়ে টাকা জমা করুন। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

টাকার দরকার হলেই দেবে কেন্দ্র সরকার। শুধু আধার ব্যাংক লিঙ্ক থাকতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button