ব্যাংকিং

Personal Loan – আপনার টাকার দরকার আছে? আধার কার্ড থাকলেই পাবেন। টাকা চাওয়ার দিন শেষ!

এখন থেকে কেবলমাত্র আধার কার্ড (Aadhaar Card) দেখালেই ব্যাংকের থেকে ইমার্জেন্সি লোন (Personal Loan) পাবেন গ্রাহকরা। মূলত অনেক সময় গ্রাহকদের অতি দ্রুত লোনের প্রয়োজন হয়। আর ঠিক সেই বিষয়টি মাথায় রেখেই এই বিশেষ ব্যক্তিগত লোনের (Personal Loan) সুবিধা দেওয়া হতে চলেছে গ্রাহকদের। বর্তমানে দেশে ধনী, দরিদ্র অনেক ধরনের মানুষই বসবাস করে থাকেন। তবে, কখনো সকলের ক্ষেত্রেই এমন পরিস্থিতি এসে যায় যখন Instant Personal Loan বা ব্যাক্তিগত ঋণ নেওয়ার প্রয়োজন হয় সকলের।

Get Instant Personal Loan Within 5 Minutes.

মূলত রোজগার করলেও অনেককেই টাকা ধার করতে হয় নানা প্রয়োজনে। সেই কারণেই বিভিন্ন ক্ষেত্রে ব্যাংক থেকে লোন নিয়ে থাকেন অনেকে। কিন্তু এই Personal Loan নেওয়ার জন্য একটা নির্দিষ্ট প্রক্রিয়া আছে যা সম্পন্ন করতে খানিকটা সময় লেগে যায় গ্রাহকদের। কিন্তু, হঠাৎ যদি এমন কোনো পরিস্থিতি আসে যখন গ্রাহকদের জরুরী ভিত্তিতে টাকা প্রয়োজন, তখন লোন পাবার ক্ষেত্রে সমস্যায় পড়ে যেতে হয় গ্রাহকদের।

তবে, এবার থেকে গ্রাহকদের ইমার্জেন্সি অর্থের প্রয়োজন হলে কেবলমাত্র আধার কার্ড (Aadhaar Card Personal Loan) দেখিয়েই ব্যক্তিগত লোন পেয়ে যাবেন তারা। মূলত ব্যক্তিগত ঋণ হল এক ধরনের অসুরক্ষিত ঋণ, যা ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান গুলি দিয়ে যাকে। লোন গ্রহণকারী ব্যক্তির ব্যক্তিগত আয় ও অতীতের ঋণ নেওয়ার তথ্যের উপর ভিত্তি করেই ব্যাংক এই ঋণ অনুমোদন করে।

একে কনজিউমার লোন বা গ্রাহক ঋণও বলা হয়ে থাকে, যা বিভিন্ন কারণে ব্যক্তিগত প্রয়োজন মেটাতে কেউ নিয়ে থাকে। ব্যক্তিগত ঋণের ক্ষেত্রে Personal Loan EMI বা Equated Monthly Installment হলো একটি রিপেমেন্ট পদ্ধতি। এর মধ্যে সুদ ও আসল উভয় ধরা থাকে। ব্যাংকের কাছ থেকে কোনো ব্যক্তি যতো টাকা ঋণ নিচ্ছেন তার সুদ গুনে গুনে আসল সহ ফেরত দিতে হবে ব্যাংকের কাছে।

EMI বিভিন্ন সহজ কিস্তিতে গ্রাহকদের ঋণ প্রদান করে থাকে। তবে, বিভিন্ন Bank EMI এর মেয়াদ ও সুদের হার ভিন্ন ভিন্ন হয়। গ্রাহকরা নিজেদের সুবিধা মতো যে কোন মেয়াদ নির্বাচন করে ঋণ পরিশোধ করতে পারেন। এই সুদের হার ও মেয়াদ আপনাকে ঋণ নেওয়ার সময় নির্বাচন করতে হয়। সেই মতো প্রতি মাসে সুদ মেটাতে হয় ব্যাংকে। এক্ষেত্রে কাগজ পত্রের ব্যবহার অনেক কম, তাই প্রসেসিং হতে সময় বেশি লাগে না। শুধু ভালো ক্রেডিট স্কোরে (Personal Loan Credit Card) বেশি সুদের হারের বিষয়টি মাথায় রাখতে হয়।

Personal Loan Apply Online Criteria

1) Personal Loan নিতে গেলে একজন গ্রাহককে সর্বনিম্ন ২১ থেকে সর্বোচ্চ ৬০ বছর বয়সের মধ্যে হতে হয়।
2) গ্রাহকের ক্রেডিট স্কোর অবশ্যই ৭৫০ থেকে ৯৫০ এর মধ্যে হতে হবে।
3) কোনো নির্দিষ্ট আয় না থাকলে ঋণ পেতে অসুবিধা হয়। যারা ব্যবসায়ী তাদের ক্ষেত্রে একটি স্থিতিশীল বার্ষিক আয় থাকা প্রয়োজন।
4) যারা সরকারি কর্মচারী বা পেনশন ভোগী হয়ে থাকেন তাদেরকে খুব সহজে লোন দিয়ে দেওয়া হয়।

Personal Loan Given Interest Rate In Various Banks

1) State Bank Of India ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের ২৫ হাজার টাকা থেকে 15 লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দেয়।
2) Punjab National Bank ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের ৫০০০০ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দেওয়া হয়।
3) Bank Of Maharastra ২১ বছর থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিদের Personal Loan দিয়ে থাকে। এই ব্যাংক সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দিয়ে থাকে।

4) Canara Bank ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের সর্বোচ্চ পাঁচ লাখ টাকা পর্যন্ত পার্সোনাল ঋণ দিয়ে থাকে।
5) Axis Bank ২১ বছর থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিদের ৫০ হাজার টাকা থেকে ১৫ লাখ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দিয়ে থাকে।
6) ICICI Bank ২৩ বছর বয়সী থেকে ৫৮ বছর বয়সী ব্যক্তিদের সর্বোচ্চ পরিমাণ ২০ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন (Personal Loan) দিয়ে থাকে।

Personal Loan Apply Documents

1) Passport, Voter ID Card, Driving License, Aadhaar Card.
2) ঠিকানার প্রমাণ হিসাবে ভোটার কার্ড বা আধার কার্ড।
3) আগের ৩ মাসের ব্যাংক স্টেটমেন্ট, দুটি সর্বশেষ বেতন স্লিপ।

Ayushman Bharat Card (আয়ুষ্মান ভারত কার্ড)

SBI PNB BOB HDFC ICICI Canara Bank Personal Loan

ব্যক্তিগত লোনের (Personal Loan) জন্য আবেদন অনলাইন অফলাইনে দুভাবেই করা যায়। অফলাইনে আবেদনের ক্ষেত্রে গ্রাহকদের যে ব্যাংকে একাউন্ট রয়েছে সেখানে গিয়ে যোগাযোগ করতে হবে। যদি তার যোগ্যতা থাকে তবে ব্যাংকের তরফ থেকে একটি ফর্ম দেওয়া হবে। সেই ফর্ম নিজের হাতে পূরণ করে তার সঙ্গে উপযুক্ত নথিপত্র সহকারে তাকে জমা দিয়ে দিতে হবে।

প্রতিদিন ATM থেকে টাকা তোলার পরিমাণ কমলো। RBI এর নতুন নির্দেশিকা জারি।

সবশেষে বর্তমানে তারিখের বেতন শংসাপত্র সহ সর্বশেষ ফর্ম 16 শেষ ব্যবহারের প্রমাণসহ জমা করে দিতে হবে। এরপরই গ্রাহকের লোন স্যাংশন (Personal Loan Sanction) হয়ে যাবে। এইভাবে এখন থেকে নিজেদের প্রয়োজনে কেবলমাত্র আধার কার্ড ব্যবহার করে ব্যক্তিগত লোন নিতে পারেন গ্রাহকেরা। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

বয়স্ক নাগরিকদের জন্য বড় সিদ্ধান্ত নিল মোদী সরকার। ডবল সুবিধা পাওয়া যাবে। আর কোন চিন্তা থাকলো না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button