ব্যাংকিং

ATM Cash Withdrawal – প্রতিদিন ATM থেকে টাকা তোলার পরিমাণ কমলো। RBI এর নতুন নির্দেশিকা জারি।

এবার এটিএম কার্ড ব্যবহার করে প্রতিদিন টাকা তোলার (ATM Cash Withdrawal) বিষয়ে নয়া নির্দেশিকা জারি করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI). মূলত এটিএম কার্ড (ATM Card) ব্যবহার করে অতিরিক্ত পরিমাণ টাকা তোলা বা ট্রান্সফার করার বিষয়টিকে বন্ধ করতেই এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। যুগের অগ্রগতির সাথে সাথে চাহিদা বেড়েছে আধুনিক প্রযুক্তির ব্যবহারেরও।

SBI PNB BOB ATM Cash Withdrawal Limit.

এখন হাতে থাকা স্মার্টফোন হোক কিংবা স্মার্ট ওয়াচ, সর্বক্ষেত্রে প্রযুক্তির অভূতপূর্ব ব্যবহারকে নিজের করে পেতে চাইছে সকলেই। আর ঠিক সেই কারণেই বর্তমানে কেনাকাটা হোক কিংবা হাত খরচ, প্রত্যেক ক্ষেত্রেই বেড়েছে অনলাইন পেমেন্টের (Online Payment) প্রচলন। বর্তমানে স্মার্ট ফোনধারী প্রত্যেক ব্যক্তিই ক্যাশ পরিবহনের চেয়ে অনলাইন ট্রানজেকশন (ATM Cash Withdrawal) করতে বেশি পছন্দ করেন।

যার ফলে বর্তমান যুগে কমেছে এটিএম কার্ডের ব্যবহারও। কিন্তু বিগত বেশ কয়েক বছর ধরে এই এটিএম কার্ড মানুষকে প্রশস্তি দিয়েছিল ব্যাংকের লম্বা লাইন থেকে। সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে এটিএম কার্ড এর ব্যবহার করে টাকা তোলার ক্ষেত্রে জারি করা হয়েছে নয়া নির্দেশিকা। এই নির্দেশিকায় কোন্ ব্যাংক থেকে দৈনিক কত টাকা পর্যন্ত এটিএম কার্ডের (ATM Cash Withdrawal) মাধ্যমে উত্তোলন করা সম্ভব, সে গুলি জানানো হয়েছে।

মূলত দেশের যেকোনো ব্যাংক তার গ্রাহকদের জন্য সর্বমোট ৩ প্রকার এটিএম কার্ড ধার্য করে থাকে। প্রত্যেক প্রকার এটিএম কার্ডের (ATM Cash Withdrawal) মাধ্যমে আলাদা আলাদা সীমা পর্যন্ত অর্থ উত্তোলন করতে পারেন গ্রাহকেরা। Platinum Rupay Debit Card মাধ্যমে একজন ব্যক্তি সর্বমোট কত টাকা অবধি উত্তোলন করতে পারেন সেই পরিসংখ্যান নিম্নরূপ।

Gold Bond (গোল্ড বন্ড)

SBI ATM Cash Withdrawal সর্বনিম্ন ১০০ টাকা থেকে সর্বোচ্চ ৪০০০০ টাকা পর্যন্ত উত্তোলন করা সম্ভব। এছাড়া দৈনিক ৭৫০০০ টাকা পর্যন্ত ট্রান্সফার করা সম্ভব। HDFC ATM Cash Withdrawal এইচডিএফসি ব্যাংক এটিএম কার্ডের মাধ্যমে দৈনিক ২৫০০০ টাকা উত্তোলন এবং ২.৭৫ লাখ টাকা পর্যন্ত ঘরোয়া কেনাকাটা করা সম্ভব। Yes ব্যাংক এই ব্যাংকের এটিএম কার্ডের মাধ্যমে দৈনিক ২৫০০০ টাকা উত্তোলন এবং ৭৫ হাজার টাকা পর্যন্ত ট্রান্সফার করা সম্ভব।

আয়করদাতাদের জন্য দারুণ খুশির খবর। ভোটের আগে বড় সিদ্ধান্ত মোদী সরকারের।

রিজার্ভ ব্যাংকের (Reserve Bank Of India) এই নিয়মের ফলে এখন থেকে এটিএম কার্ড (ATM Cash Withdrawal) ব্যবহার করে অতিরিক্ত টাকা তোলা বা ট্রান্সফার কোনোটাই করতে পারবেন না গ্রাহকেরা। এই সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনারা নিজেদের ব্যাংকে গিয়ে অথবা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই সম্পর্কে জেনে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

পুরনো না নতুন? আয়কর রিটার্ন ফাইল জমা করার আগে এবারের নতুন নিয়ম গুলি জেনে সিদ্ধান্ত নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button