সরকারি কর্মচারী

Govt Employees – সরকারি কর্মচারীরা এখন থেকে অতিরিক্ত 42 দিনের ছুটি পাবেন!! কিভাবে বিস্তারিত দেখে নিন।

সরকারের তরফে সরকারি কর্মীদের (Govt Employees) জন্য অতিরিক্ত ছুটির ঘোষণা করা হয়েছে। কিন্তু জেনে রাখা ভালো যে এই ছুটি শুধুমাত্র কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ঘোষণা করা হয়েছে। কিন্তু ঠিক কি কারণের জন্য এই অতিরিক্ত ৪২ দিনের ছুটি ঘোষণা করা হল? আসুন বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক। এখন থেকে প্রতি বছর কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এই ছুটি পাবে, DOPT – Department Of Personnel & Training (কর্মী ও প্রশিক্ষণ বিভাগ) এর তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই সকল তথ্য দেওয়া হয়েছে Govt Employees দের জন্য।

Govt Employees Get Extra Casual Leave.

DOPT এর তরফে জানানো হয়েছে যেই সকল Govt Employees রা দুঃস্থ, পীড়িত মানুষদের অঙ্গ দানের মাধ্যমে সাহায্য করতে চান, তারা এই বিশেষ ছুটি পাবেন। কেন্দ্রীয় সরকারের তরফে এই অঙ্গদান এর প্রতি সকলের আগ্রহ বৃদ্ধি করার জন্য এই বিশেষ ছুটির ঘোষণা করেছে। বর্তমানে এক সরকারি পরিসংখ্যান অনুসারে আমাদের দেশে ২ কোটির বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী আছে।

যেই সকল Govt Employees রা এই অঙ্গদানের সঙ্গে যুক্ত হতে চাইবেন তারাই শুধুমাত্র এই সুযোগ পাবেন, সকল কেন্দ্রীয় সরকারি কর্মচারী এই সুযোগ পাবেন না বলে জানানো হয়েছে DOPT এর তরফে। কেন্দ্রীয় সরকারের অধীনস্থ কর্মী ও প্রশিক্ষণ বিভাগের তরফে OM – Official Memorandum প্রকাশ করে এই বিষয়ে সকলকে জানানো হয়েছে।

এর আগের নিয়ম অনুসারে Govt Employees দের কোন বিশেষ কারণের জন্য ৩০ দিন ছুটি দেওয়ার নিয়ম ছিল। এই নতুন নিয়ম ২৫ শে এপ্রিল থেকে লাগু করা হয়েছে। কিন্তু এই ছুটি ভারতীয় রেল, সর্বভারতীয় কাজের সঙ্গে যুক্ত কর্মীরা ও পার্ট – টাইম কর্মীরা এই তালিকা থেকে বাইরে থাকবেন। এই সকল কর্মচারীদের এই সুযোগ দেওয়া হবে না।

Govt Employees কি কি নিয়ম মানতে হবে এই ছুটির জন্যঃ-
১) DOPT জানিয়েছে 1994 সালের অঙ্গ প্রতিস্থাপন আইন অনুসারে এই ছুটি দেওয়া হবে।
২) কিন্তু সরকারের অনুমোদিত মেডিক্যাল ডাক্তারের কাছ থেকে অনুমোদন নিতে হবে।
৩) নইলে Govt Employees রা এই ছুটি পাবেন না।

Summer Vacation 2023 – অবশেষে স্কুল ছুটির সরকারি বিজ্ঞপ্তি প্রকাশিত হল, জেনে নিন কবে থেকে এবং কতদিন গরমের ছুটি।

৪) হাসপাতাল বা নার্সিংহোমে ভর্তি থেকে শুরু করে ছুটি পর্যন্ত এই ৪২ দিনের ছুটি দেওয়া হবে।
৫) দরকার হলে ভর্তির ১ সপ্তাহ আগে থেকে এই ছুটি নেওয়া যাবে।
এই বিশেষ ছুটি নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

6 Unique Business Ideas – এই গরমে কম পুঁজিতে প্রচুর মুনাফা দেবে এই 6 টি অভিনব ব্যবসা, বিস্তারিত জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button