ছুটি

Summer Vacation 2023 – অবশেষে স্কুল ছুটির সরকারি বিজ্ঞপ্তি প্রকাশিত হল, জেনে নিন কবে থেকে এবং কতদিন গরমের ছুটি।

অনেক দিন আগেই পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়ে ২ রা মে থেকে Summer Vacation 2023 অর্থাৎ ২০২৩ শিক্ষাবর্ষের জন্য গরমের ছুটির ঘোষণা করা হয়েছিল রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে। ২৪ মে থেকে গরমের ছুটি শুরু হওয়ার কথা ছিল কিন্তু তীব্র গরমের হাত থেকে পড়ুয়াদের রক্ষা করার জন্য সরকারের তরফে এই ছুটি এগিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল। কিন্তু এপ্রিল মাসের মাঝামাঝি অতিরিক্ত গরমের কারণে এক সপ্তাহের জন্য সকল স্কুল – কলেজ বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু আবহাওয়ার উন্নতির কারণে আবার এপ্রিল মাসের শেষ সপ্তাহে খোলা হয়েছে সকল স্কুল ও কলেজ। এরই সঙ্গে পশ্চিমবঙ্গ শিক্ষা দফতরের তরফে শিক্ষকদের পড়াশুনার ঘাটতি মেটানোর জন্য Extra Class নেওয়ার কথাও জানানো হয়েছিল।

Summer Vacation 2023 Official Notification Published.

কিন্তু সকলেরই মনে একটি প্রশ্ন ছিল যে ২ রা মে থেকে ছুটি শুরু হবে নাকি আরও কিছু দিন চলবে ক্লাস? বিগত কিছু দিন আগে স্বয়ং মুখ্যমন্ত্রী সকলকে জানিয়েছেন ২ রা মে থেকেই Summer Vacation 2023 শুরু হতে চলেছে এই সিদ্ধান্ত পরিবর্তন করার কথা সরকারের তরফে চিন্তা করা হচ্ছে না। কিন্তু এই ঘোষণার পরে স্কুল শিক্ষা দফতরের তরফে কোন ধরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি বলে সকল ছাত্র – ছাত্রী ও শিক্ষকদের মধ্যে ধোঁয়াশা ছিল। অবশেষে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি।

আগামী ২ রা মে মঙ্গলবার থেকে শুরু হতে চলেছে Summer Vacation 2023. এই মর্মে আধিকারিক নির্দেশিকা প্রকাশ করেছে WBBME – West Bengal Board Of Madrasah Education এর তরফে। পশ্চিমবঙ্গের সকল সরকারি ও সরকারি সাহায্য প্রাপ্ত মাদ্রাসা গুলিতে মুখ্যমন্ত্রীর কথা অনুসারে ২ তারিখ থেকেই ছুটি শুরু হতে চলেছে বলে জানানো হয়েছে এই নির্দেশিকায়।

সুতরাং এটা স্পষ্ট যে মুখ্যমন্ত্রী Summer Vacation 2023 নিয়ে যেই সিদ্ধান্ত নিয়েছিলেন সেই সিদ্ধান্ত মেনেই মাদ্রাসা বোর্ডের তরফে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই মর্মেই রাজ্যের বাকি সকল শিক্ষা বোর্ডের তরফেও এই নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করবেন বলে মনে করছেন অনেকে। গরমের ছুটি নিয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন – এই তীব্র গরমের মধ্যে শিশুদের নিজেদের বাড়ি থেকে বের করা একদমই উচিত হবে না, এই জন্য গরমের ছুটি ঘোষণা করা হয়েছে।

Summer Vacation 2023 ঠিক কতো দিনের জন্য হতে চলেছে এই নিয়ে কোন ধরণের স্পষ্ট ইঙ্গিত পাওয়া যায়নি। যেহেতু কতদিন ছুটি সেই সম্পর্কে কিছু জানা যাচ্ছে না, এই নিয়ে ভবিষ্যতে নতুন কোন বিভ্রান্তি শুরু হওয়ার সম্ভাবনা হয়েছে বলে মনে করছে শিক্ষা মহলের অনেকে। কিন্তু আগের শিক্ষা দফতরের সিদ্ধান্ত অনুসারে ৭ ই জুন বিদ্যালয় খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। অনেকে মনে করছেন এই তারিখেই খুলবে স্কুল।

WBCHSE – উচ্চমাধ্যমিক এর সিলেবাসে নতুন সংযোজন, নতুন পাঠ্যক্রমে কি কি পরিবর্তন করা হল?

গরমের ছুটি নিয়ে আপনাদের মতামত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Gold Jewellery – বাড়িতে সোনা থাকলেই বিনা পরিশ্রমে হাতে আসবে টাকা, সুবিধা দিচ্ছে কেন্দ্রীয় সরকারের এই স্কিম।

Related Articles

4 Comments

  1. স্কুল গুলো পাকাপাকি বন্ধ করে দিক, সেটাই ভালো, বেশি পড়াশুনা করলে ভোট দেবে কে..

  2. এই‌ গরমে‌ ছুটি দিয়ে‌ দেওয়াই উচিত…যে পরিমাণে লু বইছে ছোটো বড়ো সকলেই‌ অসুস্থ হয়ে যাবে।

  3. এই‌ গরমে‌ ছুটি দিয়ে‌ দেওয়াই উচিত…যে পরিমাণে লু বইছে ছোটো বড়ো সকলেই‌ অসুস্থ হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button