সরকারি প্রকল্প

Govt Scheme – মহিলাদের জন্য কল্পতরু মোদী সরকার। ভোটের আগে টাকা দেবে এই প্রকল্পে।

লোকসভা নির্বাচনের আগেই দেশের মহিলাদের জন্য Govt Scheme বা সরকারি প্রকল্পে (Govt Scheme) দারুণ সুখবর ঘোষণা করতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government). এবার কেন্দ্রীয় সরকার দেশের মহিলা কৃষকদের বার্ষিক ১২০০০ টাকা আর্থিক সহায়তা প্রদান করতে চলেছে বলে জানা গিয়েছে। সামনেই লোকসভা ভোট। আর এই লোকসভা ভোটে দেশের সরকার নির্বাচনের ক্ষেত্রে মহিলা ভোটারদের ভূমিকা অপরিসীম।

Govt Scheme For Females.

তাই প্রতিটি রাজনৈতিক দলই মহিলা ভোট ব্যাংক বাড়ানোর দিকে নজর দিচ্ছে। তেমনই এবার ২০২৪ সালে লোকসভা নির্বাচনে নিজেদের জয়ের রাস্তা সুগম করতে কেন্দ্রীয় মন্ত্রিসভা মহিলাদের জন্য গুরুত্বপূর্ণ এক প্রকল্প (Govt Scheme For Farmers) গ্রহণ করতে চলেছে বলে জানা গিয়েছে। সূত্রের খবর অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার দেশের মহিলা কৃষকদের জন্য বছরে ১২ হাজার টাকা করে আর্থিক সহযোগিতা দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে।

যদিও কেন্দ্রের অর্থমন্ত্রক বা কৃষি মন্ত্রকের পক্ষ থেকে এই বিষয়ে কোনো কিছু জানা যায়নি। কিন্তু কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রকের আধিকারিকদের সূত্রে জানা যায়, কেন্দ্রীয় সরকার দেশের মহিলা কৃষকদের ১২০০০ টাকা করে আর্থিক সুবিধা প্রদান করার সিদ্ধান্ত নিতে পারে। মূলত লোকসভা নির্বাচনে মহিলাদের ভোটের অধিকাংশটাই নিজেদের দখলে আনতে এই প্রকল্পের (Govt Scheme) সূচনা হতে পারে বলে জানা গিয়েছে।

আর কিছুদিন পরেই অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman). আর এই বাজেটেই মহিলাদের বাজেটের (Union Budget 2024) বিষয়টি থাকতে পারে বলে জানা যাচ্ছে। তবে যদি মহিলা কৃষকদের জন্য বছরে ১২০০০ টাকা করে আর্থিক সুবিধা দেওয়ার এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়, তাহলে কেন্দ্রের কোষাগার থেকে বেশ কয়েক হাজার কোটি টাকা খরচ হবে (Central Govt Scheme).

বর্তমানে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (PM Kisan Yojana) অধীনে দেশজুড়ে কৃষকদের বছরে ৬০০০ টাকা করে দেওয়া হয়। প্রতি বছর তিন কিস্তিতে ২০০০ টাকা করে কৃষকদের একাউন্টে পাঠানো হয়। সেই জায়গায় দাঁড়িয়ে মহিলা কৃষকদের জন্য এই অংক দ্বিগুণ করার চিন্তাভাবনা হতে পারে। বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

দেশের কৃষি ক্ষেত্রের পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, কৃষকদের মধ্যে মহিলা কৃষকদের সংখ্যা প্রায় ৬০ শতাংশ আর জমির মালিকানা রয়েছে মহিলা কৃষকদের মধ্যে প্রায় ১৩ শতাংশের। যাদের জমির মালিকানা রয়েছে এমন মহিলা কৃষকদের যদি বছরে ১২০০০ টাকা করে কেন্দ্রীয় সরকার দিতে পারে, তাতে কোষাগারের উপর বিরাট কিছু চাপ পড়বে বলে মনে করছেন না অনেকেই (Govt Scheme).

এই প্রকল্পের (Govt Scheme) দ্বারা লোকসভা নির্বাচনের আগে গ্রামাঞ্চলে নারীদের ক্ষমতায়ন সম্পর্কে প্রচার করতে পারবে বিজেপি। স্বাভাবিকভাবে গ্রামীণ অর্থনীতির ক্ষেত্রে যদি সরাসরি সরকারের তরফে টাকা উপভোক্তার অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয় তাহলে তা একটা ভালো প্রভাব ফেলতে পারে। এক্ষেত্রে যদি কেন্দ্রীয় সরকারের তরফে ভোট অন অ্যাকাউন্টে মহিলা কৃষকদের জন্য বছরে ১২,০০০ টাকা করে সুবিধা দেওয়ার প্রকল্পটি গ্রহণ করা হয়।

তাহলে নির্বাচন রাজনীতির ময়দানে দাঁড়িয়ে এই বিষয়টি জোরদারভাবে প্রচার করতে পারবে বিজেপি। এই প্রসঙ্গে একাধিক অর্থনীতিবিদের মতে, দেশজুড়ে মহিলা কৃষকদের জন্য আর্থিক সুবিধা দেওয়ার এই সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের পক্ষে লোকসভা নির্বাচনে অনুকূল পরিস্থিতি তৈরি করতে পারে। আর এতে মহিলাদের সমর্থন বাড়তে পারে (Govt Scheme).

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প)

তবে এক্ষেত্রে কংগ্রেসের পরিসংখ্যান বিশ্লেষণ বিভাগের তরফে এও জানানো হচ্ছে, নির্বাচনের দোরগোড়ায় দাঁড়িয়ে কোনো নীতি বাস্তবায়িত করতে চাইলে বা ঘোষণা করলে তার যে ফায়দা পাওয়া যাবে এমন কোনো নিশ্চয়তা নেই। তবে সে যাই হোক, কিষাণ সম্মান নিধির নিয়ম মোতাবেক বর্তমানে দেশজুড়ে কৃষকদের ৬০০০ টাকা দেওয়া হয়।সেই জায়গায় দাঁড়িয়ে মহিলা কৃষকদের জন্য যদি সেই টাকার অঙ্ক দ্বিগুণ করে ১২০০০ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র (Govt Scheme).

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে বড় সিদ্ধান্ত নিল সরকার। রাজ্যবাসী আরও সুবিধা পাবে।

তাহলে সেটা নির্বাচনের আগে মাস্টারস্ট্রোক বলা যেতেই পারে। এখন লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকারের তরফে এই বিষয়টি আদেও ঘোষণা করা হয় কিনা সেটিই দেখার বিষয়। এই সরকারি প্রকল্প (Govt Scheme) এর মাধ্যমে দেশের শুধুমাত্র দেশের মহিলা কৃষকদের সুবিধা হতে চলেছে। এছাড়াও আরও অনেক ঘোষণা হতে চলেছে বলে মনে করছে অনেকে।
Written by Sampriti Bose.

প্রকাশ হলো প্রধানমন্ত্রী আবাস যোজনার নামের তালিকা! কে কে টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button