সরকারি প্রকল্প

Swasthya Sathi – স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে বড় সিদ্ধান্ত নিল সরকার। রাজ্যবাসী আরও সুবিধা পাবে।

এবার স্বাস্থ্যসাথী প্রকল্পের (Swasthya Sathi) তহবিল তছরুপ ঠেকাতে বড় পদক্ষেপ নেওয়া হলো নবান্নের (Nabanna) তরফে। স্বাস্থ্যসাথী প্রকল্পে নজরদারির জন্য এবার দক্ষ পেশাদার নিয়োগ করতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তারাই এই প্রকল্পের কাজ মনিটরিং করবে বলে জানা গিয়েছে। মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) চালু করার স্বাস্থ্যসাথী প্রকল্পের (Swasthya Sathi Scheme) মাধ্যমে বিনামূল্যে চিকিৎসার সুবিধা দেওয়া হয়ে থাকে।

Swasthya Sathi Card New Update.

তবে স্বাস্থ্যসাথী প্রকল্পে (Swasthya Sathi) জনতাকে দেওয়া কার্ড নিয়ে কিছু বেসরকারি হাসপাতাল, নার্সিংহোম দুর্নীতি করছে বলে অভিযোগ। এই অনিয়ম ঠেকাতে এবার কড়া পদক্ষেপের পথে হাঁটতে চলেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রীর চালু করা এই বিনামূল্যে বিমা প্রকল্পের (Government Scheme) সুযোগ নিয়ে চিকিৎসার নামে বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম বেআইনিভাবে সরকারি টাকা লুট করছে বলে অভিযোগ উঠেছে।

সেটা ঠেকাতেই এই Swasthya Sathi নজরদারির জন্য এবার দক্ষ পেশাদার নিয়োগ করতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তারাই এই প্রকল্পের কাজ মনিটরিং করবে। নবান্ন সূত্রে খবর, স্বাস্থ্যসাথী প্রকল্পে অনিয়ম, দুর্নীতি ঠেকাতে প্রোগ্রাম ম্যানেজমেন্ট গ্রুপ এবার থেকে কাজ করবে। এই প্রোগ্রাম ম্যানেজমেন্ট ইউনিট পরিচালনা করবে বেসরকারি এজেন্সি। প্রকল্পে অর্থ নয়ছয় রুখতে তারা স্টেট নোডাল এজেন্সিকে সহযোগিতা করবে।

স্বাস্থ্যসাথী প্রকল্পে (Swasthya Sathi) জালিয়াতি করে টাকা নেওয়া যাতে না যায় সেই কাজ করবে তারা। সরকারি নির্দেশিকা অনুযায়ী, দুর্নীতি বন্ধ করতে অ্যান্টি ফ্রড অফিসার নিয়োগ করা হবে। যাঁদের প্রধান কাজ হবে, প্রকল্পে কেমন অনিয়ম হচ্ছে সেটা খুঁজে বের করা এবং বন্ধ করা। দুর্নীতি ধরতে তাঁরা বিভিন্ন বেসরকারি হাসপাতাল এবং নার্সিংহোমে যাবেন। অনিয়ম বুঝলেই তদন্ত করে তাঁরা দেখবেন।স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ২৪ জন সদস্যের এই টিম দুর্নীতি রুখতে কাজ করবে। এই অ্যান্টি ফ্রড অফিসার হওয়ার ক্ষেত্রে যে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা রাখা হয়েছে (Swasthya Sathi).

Swasthya Sathi কার্ড নিয়ে নতুন সিদ্ধান্ত

1) স্ট্যাটিসটিক্স বা ইকনমিক্স অথবা ডেটা অ্যানালিটিক্সে মাস্টার ডিগ্রি।
2) কর্পোরেট আইন সম্পর্কেও জ্ঞান থাকতে হবে।
3) কোনও ব্যাংক অথবা ফিনান্সিয়াল কোম্পানি, বিমা কোম্পানিতে কম করে পাঁচ বছর কাজের অভিজ্ঞতা থাকাতে হবে এই পদে কাজ করতে গেলে।
4) নিয়মিত Swasthya Sathi সম্পর্কে রিপোর্ট তৈরি করতে হবে।
5) চিকিৎসার প্যাকেজ ঠিক করতে মেডিক্যাল উইংয়ের অধীনে এক্সিকিউটিভও নিয়োগ করা হবে।

500 Rupees Note (৫০০ টাকার নোট)

উল্লেখ্য, বিমা অথবা মেডিক্যাল শাখায় দু’বছরের কাজের অভিজ্ঞতা অগ্রাধিকার দেবে। যে সব হাসপাতাল ও নার্সিংহোমে স্বাস্থ্য সাথী স্কিমে চিকিৎসার সুবিধা আছে, সেখানে নিয়মিত পরিদর্শন করতে হবে। এটা করবে বেসরকারি এজেন্সির ফিল্ড অডিটররা। ২০১৬ সালে এই স্বাস্থ্য সাথী প্রকল্প রাজ্যের মানুষের জন্য চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোনার দামে রেকর্ড পতন পশ্চিমবঙ্গে। 22 ক্যারেট হলমার্ক গয়না কেনার সুবর্ণ সুযোগ মধ্যবিত্তের।

৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসায় সাহায্য পাচ্ছেন রাজ্যের মানুষজন। স্বাস্থ্যসাথী প্রকল্পে যাঁরা হাসপাতালে চিকিৎসা করাচ্ছেন, তাঁদের বিলের পরিমাণ বাড়িয়ে দেখানো হচ্ছে। টিপিএ সংস্থার কর্মীদের একাংশ এই কাজে জড়িত। তাই এখন থেকে টিপিএ সংস্থা থেকে কোনও বিল পাঠানো হলে যাচাই করা হবে। বেসরকারি এজেন্সির মাধ্যমে আলাদা ক্লেমস অফিসার নিয়োগ হবে। মূলত ন্যূনতম গ্র্যাজুয়েশন পাস করা ব্যক্তিদের কেই এই কাজে নিযুক্ত করা হবে। স্বাস্থ্যসাথী প্রকল্পকে দুর্নীতিমুক্ত করতে রাজ্য সরকারের তরফে গৃহীত এই বিশেষ পদক্ষেপটি প্রশংসিত হচ্ছে সব মহলেই।
Written by Sampriti Bose.

উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ফেরত দিতে হবে ট্যাবের টাকা!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button