সরকারি প্রকল্প

PM Kisan 12th Installment: পিএম কিষাণের ১২ তম কিস্তির টাকা আপনি এখনও পাননি? টাকা পাবার জন্য কি করবেন জেনে নিন

পিএম কিষাণ সম্মান নিধির ১২ তম ইনস্টলমেন্টের টাকা সম্পর্কিত সমস্ত জল্পনা এবং বিতর্কের অবসান ঘটিয়ে গতকাল অর্থাৎ ১৭ ই অক্টোবর, ২০২২ তারিখে কেন্দ্র সরকারের পক্ষ থেকে প্রায় ৮ কোটি কৃষকের অ্যাকাউন্টে পিএম কিষাণের টাকা ট্রান্সফার করা হয়েছে। কিন্তু অনেক কৃষকই এখনও পর্যন্ত টাকা পাননি। অনেকেই আবার স্ট্যাটাস দেখে বুঝতে পারছেন না তারা আদৌ টাকা পাবেন কিনা, যদি টাকা পান তবে টাকা পেতে কতো সময় লাগবে। আর তাই আজ আমরা সকলের সুবিধার্থে পি এম কিষাণের স্ট্যাটাস সম্পর্কিত সমস্ত প্রশ্নের উত্তর নিয়ে হাজির হয়েছি (PM Kisan 12th Installment)।

চলুন তবে পিএম কিষাণের স্ট্যাটাস সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক:-
১. অধিকাংশ কৃষকের ক্ষেত্রেই দেখা যাচ্ছে যে, পিএম কিষাণের বেনিফিশিয়ারি স্ট্যাটাস চেক করার সময় তাদের Transfer to PFMS Status স্ট্যাটাসে not transferred দেখাচ্ছে। অন্যদিকে reason for not transferred to PFMS এ কৃষকের জন্ম তারিখ লেখা রয়েছে। কিন্তু paynent mode আধার এবং paynent status এ payment possessed লেখা রয়েছে। এক্ষেত্রে কৃষকদের মনে বারংবার প্রশ্ন উঠছে যে তারা কি টাকা পাবেন না, যদি টাকা না দেওয়া হয় তবে পেমেন্ট স্ট্যাটাসে পেমেন্ট প্রসেসড কেনো লেখা রয়েছে।

আপনিও যদি এই একই রকম সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তবে আপনি অবশ্যই আলাদাভাবে PFMS স্টেটাস চেক করে দেখবেন। সেক্ষেত্রে যদি transferred to PFMS থাকে তবে বেনিফিশিয়ারি স্ট্যাটাসে Transfer to PFMS Status এ not transferred থাকলেও আপনি টাকা পাবেন। অর্থাৎ PFMS Status যদি not transferred থাকে তা সত্ত্বেও আপনার পেমেন্ট স্ট্যাটাস প্রসেসড দেখায় তবে আপনি অবশ্যই টাকা পাবেন। যেহেতু ১৬ই অক্টোবর রাত থেকে পিএম কিষাণের বেনিফিশিয়ারি স্ট্যাটাসের ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে তাই অনেকক্ষেত্রেই বিভিন্ন তথ্য আপডেট করা হয়নি। যার কারণে নানা প্রকার বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে।

পিএম কিষাণের ১২ তম ইনস্টলমেন্টের টাকা কবে পাবেন, জেনে নিন এখনই

তবে স্ট্যাটাস ঠিক করা সাধারণ নাগরিকদের হাতে নেই। মনে করা হচ্ছে, পিএম কিষাণের কর্তৃপক্ষের তরফে শীঘ্রই এই ভুলগুলি শুধরে নেওয়া হবে এবং আপনারা স্ট্যাটাসে আপনাদের ইনস্টলমেন্টের টাকা সংক্রান্ত সমস্ত সঠিক তথ্য সঠিকভাবে দেখতে পারবেন। আপনার ক্ষেত্রেও যদি পেমেন্ট স্ট্যাটাস payment possessed থাকে তবে চিন্তা করার কোনো কারণ নেই আপনি অতি শীঘ্রই টাকা পেয়ে যাবেন। ইতিমধ্যে কৃষকদের টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে এবং বহু সংখ্যক কৃষক টাকা পেয়েও গিয়েছেন। আপাতত বেশ কিছু দিন ধরে পিএম কিষাণের অধীনে থাকা সমস্ত কৃষকদের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করা হবে, সুতরাং আপনি যদি এখনও পর্যন্ত টাকা না পেয়ে থাকেন তবে খুব শীঘ্রই আপনি ১২ তম ইনস্টলমেন্টের টাকা পেতে চলেছেন।

২. যেসকল কৃষকদের পেমেন্ট স্ট্যাটাসে RFT বা Request For Transfer রয়েছে তারাও আগামী দিনে এই ১২ তম ইনস্টলমেন্টের টাকা পাবেন কিনা তা নিয়ে নানা প্রকার প্রশ্ন উঠছে। এক্ষেত্রে বলা যায়, যেসমস্ত কৃষকদের পেমেন্ট স্ট্যাটাসে RFT বা Request For Transfer তাদের সমস্ত তথ্য ঠিকঠাক থাকলে পেমেন্ট স্ট্যাটাস খুব শীঘ্রই payment possessed হয়ে যাবে। ১৬ই অক্টোবর রাত থেকেই বহু কৃষকের পেমেন্ট স্ট্যাটাস RFT থেকে পরিবর্তিত হয়ে payment possessed । যে সকল কৃষকদের পেমেন্ট স্ট্যাটাস এখনও পর্যন্ত পরিবর্তন হয়নি মনে করা হচ্ছে খুব তাড়াতাড়ি তাদের পেমেন্ট স্ট্যাটাস পরিবর্তন হবে এবং তারা এই মাসের মধ্যেই পিএম কিষাণের টাকা পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button