ব্যাংকিং

বাড়ি বানানোর জন্য গৃহঋণ বা Home Loan নিয়ে কত টাকা EMI দিতে হবে? হিসাব দেখে নিন।

স্বপ্নের বাড়ি বা ফ্ল্যাট কিনতে চান? কিন্তু এত টাকার জোগাড় করবেন কীভাবে? এই জন্য প্রথমেই Home Loan বা গৃহ ঋণের কথা মাথায় আসে সকলের। কারণ রোজগারের টাকায় বাড়ি বানানো আর এখন সম্ভব হয় না। শুধু নিলেই তো আর হবে না প্রতিমাসে কত টাকা EMI (Equated Monthly Installment) দিতে হবে সেই সম্পর্কে জেনে নিয়ে তবেই এই ধরণের ঋণ নেওয়া উচিত। হোম লোন সম্পর্কে কীভাবে ক্যালকুলেট (EMI Calculator) করবেন সমস্তটাই জানতে পারবেন আজকের প্রতিবেদনের মাধ্যমে।

SBI HDFC ICICI Home Loan EMI Calculator.

বহু মানুষের স্বপ্ন থাকে যেন তার একটা স্বপ্নের বাড়ি হয়। আবার মানুষের কাছে এখন প্রয়োজনে ও শখে ফ্ল্যাট কেনার চাহিদাও বেড়েছে। কিন্তু এই জন্য প্রয়োজন হয় লাখ লাখ টাকার। যে হারে দিন দিন মুদ্রাস্ফীতি (Inflamation) ঘটে চলেছে তাতে এই ধরনের রিয়েল এস্টেটের (Real Estate) দাম বেড়েই চলেছে। সেক্ষেত্রে বেশিভাগ মানুষকেই বেছে নিতে হয় লোনের পথ অর্থাৎ Home Loan.

বাড়ি বানানো বা ফ্ল্যাট কেনার ক্ষেত্রে সবার আগে আপনাদের একটা বাজেট এস্টিমেট করে ফেলতে হবে। ঠিক কত টাকা হলে বা কত টাকার মধ্যে আপনাদের বাড়ি বানানো সম্পন্ন হবে। অবশ্যই বাজেট বাস্তব সম্মত হবে এবং আপনার চাকরি ও রোজগারের ওপরে নির্ভর করে ঋণ দেওয়া হয়। Home Loan নেওয়ার ক্ষেত্রে আপনি যদি আপনার আয়ের থেকে অনেকা বেশি টাকার Home Loan পেতে চান তাহলে আপনি হয়তো পাবেন না।

এক্ষেত্রে বার্ষিক কত টাকা ইনকাম করছেন সেই অনুযায়ী ক্যালকুলেট করে লোন (Home Loan Calculator) প্রদান করা হবে। যে ব্যক্তির বার্ষিক আয় যত তার লোন (Loan) প্রাপ্যের ক্ষেত্রে টাকার মূল্যও তত। লোন প্রাপ্যের ক্ষেত্রে অবশ্যই সম্পত্তি বা দলিল জমা করতে হয়। তবে লোন প্রাপ্তির জন্য আবেদনকারীদের বয়স ২১ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে এবং বার্ষিক ১ লাখ টাকা কমপক্ষে রোজগার করতে হবে।

আপনি যেই পরিমাণ নেট স্যালারি পেয়ে থাকেন তার থেকে গ্রাচুইটি (Gratuity), পিএফ (Provident Fund) এই গুলো বিয়োগ করে সামর্থ্য অনুযায়ী Home Loan EMI Calculator করা হবে। লোন নেওয়ার ক্ষেত্রে আরেকটি বড় ফ্যাক্টর হলো বয়স। আপনার বয়স যদি ৪০ বছরের মধ্যে হয় তবে সেই ব্যাক্তি সর্বোচ্চ অর্থাৎ দীর্ঘমেয়াদী এবং উচ্চ মূল্যের লোন পেতে সক্ষম হবেন।

এই সমস্ত ধরনের বিষয় গুলি দেখে গাণিতিক পদ্ধতি অনুসরণ করে বা গুণক পদ্ধতির ব্যবহার করে সর্বাধিক লোন এমাউন্ট হিসাব করা হয়। এছাড়াও CIBIL Score ভালো হলে চটজলদি Home Loan পাওয়া যায়। একজন ব্যাক্তি তার মাসিক আয়ের ৬০ – ৭০ গুণ অথবা বার্ষিক আয়ের ৬ গুণ পর্যন্ত ঋণ পেতে পারেন। পদ্ধতি অবলম্বনে কেবলমাত্র ফিক্সড স্যালারি বা ৪০ বছরের মধ্যবর্তী আবেদনকারী ব্যক্তিরাই সর্বোচ্চ লোন পেতে পারেন।

Gram Suraksha Yojana (পোস্ট অফিস গ্রাম সুরক্ষা যোজনা)

এই দীর্ঘমেয়াদী Home Loan পূরণের সময় সীমা হতে পারে সর্বোচ্চ ৩০ বছর। একইভাবে আবেদনকারীর বয়স ৪৫ বছরের বেশি আবেদনকারীদের জন্য মাল্টিপল তাদের সর্বাধিক মোট বার্ষিক আয়ের ৫ গুণ অব্দি Home Loan প্রদান করবে। সেলফ এমপ্লয়েড বা পেশাদারদের ক্ষেত্রে নিম্ন মাল্টিপল বেশি অফার করা হয়। এক্ষেত্রে আপনার বয়স হতে হবে ২৩ থেকে ৭০ বছরের মধ্যে।

5 লাখ টাকা পাবেন পোস্ট অফিসে জয়েন্ট একাউন্ট খুললে। কিভাবে পাবেন দেখে নিন।

আর আপনারা এই Home Loan বা গৃহ ঋণ অথবা এই ছাড়া আরও অন্য কোন ঋণ নিতে চাইলে সেই সম্পর্কে আপনারা আগের থেকে সকল তথ্য জেনে নেওয়ার মাধ্যমে তবেই কোন সিদ্ধান্ত নেবেন। আগের থেকে আপনারা সংশ্লিষ্ট ব্যাংক বা প্রতিষ্ঠানে গিয়ে এই সম্পর্কে সকল তথ্য জেনে নিতে পারবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।
Written By Sathi Roy.

সরকারি চাকরি ছাড়াই প্রতিমাসে 1 লাখ টাকা পেনশন পাবেন, শুধুমাত্র এইভাবে সঞ্চয় করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button