বিনিয়োগ

Gram Suraksha Yojana – 50 টাকা বিনিয়োগে 35 লাখ টাকা রিটার্ন। নতুন স্কিম নিয়ে হাজির পোস্ট অফিস।

অসংখ্য বিনিয়োগকারীর জন্য এসে গেল এক দারুণ সুখবর (Gram Suraksha Yojana). এখন থেকে মাত্র ৫০ টাকা করে জমা করলেই ৩৫ লাখ করে টাকা পাবেন বিনিয়োগকারীরা। শুনতে অবাক লাগলেও এমনটাই হতে চলেছে বাস্তব। পোস্ট অফিসের নতুন স্কিমের (India Post Office Scheme) অধীনে এমনই বিশেষ সুবিধা পেতে চলেছেন বিনিয়োগকারীরা। বর্তমানে দেশে এরকম অনেক নাগরিক রয়েছেন, যারা ডিজিটাল প্রযুক্তির সঙ্গে খুব একটা সড়গড় নন।

Gram Suraksha Yojana 2024 Interest Rate Benefits.

এখনও সঞ্চয় বা বিনিয়োগে তাঁদের শেষ ভরসা পোস্ট অফিস। তবে নিরাপত্তা এবং নিশ্চিত রিটার্নের কারণে পোস্ট অফিসের বেশিরভাগ স্কিমই (Gram Suraksha Yojana) অত্যন্ত জনপ্রিয়। সঠিক স্কিমে বিনিয়োগ করলে ভাল লাভও মেলে। ভারতের অসংখ্য মানুষ নিজের টাকা সুরক্ষিতভাবে বিনিয়োগ করার জন্য পোস্ট অফিসকেই সবচেয়ে বেশি পছন্দ করে। শুধুমাত্র সুরক্ষার দিক থেকেই নয়, সুদের পরিমাণও ভালো থাকে।

পোস্ট অফিসে বিনিয়োগ করার জন্য অনেক স্কিম রয়েছে। তবে এমন একটি স্কিম রয়েছে যেখানে রোজ মাত্র ৫০ টাকা করে জমা করলেই ৩৫ লাখ টাকা রিটার্ন পাওয়া যায়। পোস্ট অফিসের এই বিশেষ স্কিমের নাম হল গ্রাম সুরক্ষা যোজনা। পোস্ট অফিসের এই গ্রাম সুরক্ষা যোজনা স্কিমে (Gram Suraksha Yojana) সমস্ত ভারতীয় নাগরিক বিনিয়োগ করতে পারেন তবে, তাদের বয়স ১৯ বছর থেকে ৫৫ বছরের মধ্যে হওয়া প্রয়োজন।

পোস্ট অফিসের Gram Suraksha Yojana বার্ষিক সর্বনিম্ন ১০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে। বিনিয়োগকারী চাইলে এখানে প্রতি মাসে টাকা জমা করতে পারবেন অথবা ত্রৈমাসিক, অর্ধ বার্ষিক এবং বার্ষিক ভিত্তিতেও টাকা জমা করতে পারেন। এরপর তার বয়স যখন ৮০ বছর হবে তখন তিনি বোনাস সহ রিটার্ন পাবেন। আর যদি এর আগে তার মৃত্যু হয় তাহলে তার উত্তরাধিকারী সুবিধা পাবেন।

Gram Suraksha Yojana Benefits

1) বিনিয়োগ শুরু করার চার বছর পর থেকে ঋণের সুবিধা পাবেন বিনিয়োগকারীরা।
2) বিনিয়োগ করা পাঁচ বছর পূর্ণ হওয়ার পর বিনিয়োগকারী বোনাস দাবি করতে পারবেন।
3) বিনিয়োগকারীর যদি কোন কারণে মনে হয় যে, এই Gram Suraksha Yojana চালাতে পারবেন না এবং বন্ধ করতে চান সেক্ষেত্রে তিন বছর পূর্ণ হওয়ার পর সারেন্ডার করতেও পারবেন।

POMIS Scheme (পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম)

উল্লেখ্য, বিনিয়োগকারী যদি রোজ ৫০ টাকা জমা করে পোস্ট অফিসের গ্রাম সুরক্ষা যোজনা থেকে ৩৫ লাখ টাকা পেতে চান, তাহলে তাকে ১৯ বছর বয়স থেকেই বিনিয়োগ শুরু করতে হবে। তাকে ১৯ বছর বয়সে ১০ লাখ টাকার গ্রাম সুরক্ষা যোজনা স্কিম (Gram Suraksha Yojana) কিনতে হবে। এক্ষেত্রে তাকে ৫৫ বছর পর্যন্ত প্রতিমাসে ১৫১৫ টাকা জমা করতে হবে অর্থাৎ তাকে প্রতিদিন প্রায় ৫০ টাকা সঞ্চয় করতে হবে।

বাম্পার রিটার্ন দিচ্ছে এই দুই শেয়ার। আজ কিনলেই দ্বিগুণ ফেরত পাবেন।

এইভাবে তিনি প্রতিদিন ৫০ টাকা করে জমা করলেই ৩৫ লাখ টাকা পাবেন। তবে এক্ষেত্রে উল্লেখ্য, এই টাকা তিনি তখনি পাবেন যখন তার বয়স ৮০ বছর পূর্ন হবে। তাই সম্পূর্ণ বিষয়টি ভালোভাবে বিবেচনা করে তবেই এই Gram Suraksha Yojana বিনিয়োগকারীর বিনিয়োগ করা উচিত। তাহলে আপনারা কি এই স্কিমে বিনিয়োগ করবেন বলে ভাবছেন? নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।
Written by Sampriti Bose.

LIC এর এই পলিসিতে পাবেন, ১ কোটি টাকা রিটার্ন। মাসে কত টাকা জমাবেন, হিসাব দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button