ব্যাংকিং

1 বছরের জন্য PNB FD তে বিনিয়োগ করলে, কত টাকা ফেরত পাবেন গ্রাহকরা?

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক গ্রাহকদের জন্য দারুণ খবর। PNB FD বা পিএনবি ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) ১ লাখ বা তার বেশি টাকা বিনিয়োগ করলে কত টাকা রিটার্ন পাওয়া যাবে? স্টেট ব্যাংকের (SBI) পরই সবচেয়ে বড় পাবলিক ব্যাংক (Public Sector Bank) হিসাবে নাম কামিয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank). পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফ থেকে তার গ্রাহকদের আর্থিক পরিষেবা দানের জন্য বিভিন্ন পরিকল্পনা করা হয়ে থাকে।

PNB FD Rates of Interest.

ফিক্সড ডিপোজিটে ইনভেস্ট (PNB FD Invest) করার জন্য এই ব্যাংকের তরফ থেকে রাখা হয়েছে আকর্ষণীয় সুদের হার। স্টক মার্কেট, শেয়ার মার্কেট, মিউচুয়াল ফান্ড, বিভিন্ন স্পোর্টস স্ট্রিমিং অ্যাপ এই ধরনের ট্রেন্ডি ইনভেস্টমেন্ট ছেড়ে এখনো অনেক মানুষ ফিক্সড ডিপোজিট স্কিমে বিশ্বাসী। এর প্রত্যক্ষ কারণ হলো এখানে ঝুঁকিমুক্ত থাকার বেনিফিট। ১৫ দিনের ফ্রী লুক আপ পিরিয়ডের মাধ্যমে আপনারা পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ফিক্সড ডিপোজিট (PNB Fixed Deposit) স্কিমের ট্রায়াল দিতে পারবেন।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ফিক্সড ডিপোজিট

এছাড়া রয়েছে নূন্যতম এমাউন্টের বিনিয়োগে ইনভেস্ট করার সুবিধা। যে সকল গ্রাহকদের পক্ষে ব্যাংকে যাওয়া সম্ভব নয় তাদের জন্য KYC এর মাধ্যমে PNB One App থেকে এক্সেস প্রদান, ব্যালেন্স চেক, বুক আপডেট এই ধরনের গুরুত্বপূর্ণ সুবিধা দেওয়া হচ্ছে। আমাদের মধ্যে বেশির ভাগ মানুষই আছেন যারা সবচেয়ে বেশি ১ বছর না হয় ৩ থেকে ৫ বছর অথবা ১০ বছরের জন্য বিনিয়োগ (PNB FD) করে থাকেন।

তাই আজকের প্রতিবেদনের মাধ্যমে আমরা দেখে নেবো ১, ৩, ৫, ১০ বছরে ১ লক্ষ টাকার ওপর পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে ফিক্সড ডিপোজিট সুদের হার। আর PNB FD বা অন্য যে কোন ধরণের ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) বিনিয়োগ করার আগে আপনারা ভালো করে সেই স্কিমের সুদের হার (FD Interest) সম্পর্কে জেনে নিতে পারবেন এবং আপনারা সেই সুদের হিসাবে বিনিয়োগ করবেন।

PNB FD Interest Rate for 1 Year

১ বছরের জন্য যদি কোনো ব্যাক্তি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে ১ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট করেন তবে তাকে ৬.৭৫ শতাংশ হারে সুদ প্রদান করা হবে। এই সুদের হার (FD Interest Rate) নবীন নাগরিকদের জন্য প্রযোজ্য। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই রেট আরো বেড়ে ৭.২৫ শতাংশ হয়ে গিয়েছে। আর এই স্কিমে আপনারা ভালো টাকা রিটার্ন পেতে পারবেন।

PNB FD Interest Rate for 3 Years

৩ বছর পর্যন্ত ১ লক্ষ টাকার মেয়াদ পূর্তিতে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে বিনিয়োগকারীদের দেওয়া হবে ৭ শতাংশ এবং ৭.৮০ শতাংশ হারে সুদ। ৭ শতাংশ হারে নবীন নাগরিকরা আয়ের সুযোগ পাবেন এবং ৭.৮০ শতাংশ হারে প্রবীণ নাগরিকরা আয়ের সুযোগ পাবেন। নবীন নাগরিকরা মেয়াদপূর্তির পর সুদে আসলে মোট পাবেন ১,২৩,১১৪ টাকা অর্থাৎ সুদের পরিমাণ ২৩,১১৪ টাকা এবং প্রবীণ নাগরিকরা সুদে আসলে মোট পাবেন ১,২৬,০৮০ টাকা (PNB FD). এখানে সুদের পরিমাণ ২৬,০৮০ টাকা।

Zero Balance Savings Account (জিরো ব্যালেন্স সেভিংস একাউন্ট)

PNB FD Interest for 10 Years

১০ বছর পর্যন্ত যেকোনো ব্যাক্তি সবচেয়ে দৈর্ঘ্য ফিক্সড ডিপোজিট স্কিম (PNB FD Scheme) করতে পারবেন। তার পর তিনি চাইলে সেই টাকা আবার ফিক্সড করতে পারেন। ১০ বছরের জন্য যদি কোনো ব্যাক্তি ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ করেন তবে তিনি ১ লক্ষ টাকার ওপরে ৬.৫০ শতাংশ হারে সুদ পাবেন। অর্থাৎ মেয়াদ শেষে ৯০,৫৫৬ টাকা সুদ সহ মোট ১,৯০,৫৫৬ টাকা পাবেন। প্রবীণ নাগরিকরা ১,০৬,১৪৭ টাকা সুদ সহ মোট ২,০৬,১৪৭ টাকা পাবেন।

টাকা ডবল করার পোস্ট অফিস স্কিম! কিভাবে বিনিয়োগ করতে হবে?

এই সমস্ত রেট ১ লাখ টাকা থেকে ২ কোটি টাকার নীচের আমানতের জন্য প্রযোজ্য। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক আমাদের ১০ টির চেয়েও বেশি ফিক্সড ডিপোজিট অফার (PNB FD Scheme) করে থাকে। বিনিয়োগকারীরা অনায়াসেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ফিক্সড ডিপোজিট রেটে যথেস্ত পরিমাণ লাভভোগী হবেন। সুতরাং নির্দ্বিধায় আপনারা এখানে বিনিয়োগ (Fixed Deposit Investment) করতে পারেন।
Written by Sathi Roy.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button