বিনিয়োগ

Post Office RD – টাকা ডবল করার পোস্ট অফিস স্কিম! কিভাবে বিনিয়োগ করতে হবে?

ভারতীয় ডাক বিভাগ (India Post Office RD Scheme) ভারতবাসীর বিনিয়োগের ক্ষেত্রে সবচেয়ে বিশ্বস্ত প্রতিষ্ঠান। ভারতীয় ডাক বিভাগ সম্পূর্ণ কেন্দ্র সরকার (Government of India) নিয়ন্ত্রিত একটি সংস্থা। যেখানে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন স্কিমে আপনারা নুন্যতম আমানতের বিনিময়ে বিনিয়োগ করতে পারবেন। এদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি স্কিম হলো পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট স্কিম (Post Office Scheme). যেখানে প্রায় লাখ লাখ মানুষ বিনিয়োগ করে থাকেন।

Post Office RD Scheme Interest Rate 2024.

পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটের (Post Office FD) ক্ষেত্রে নানা ধরনের ফিক্সড ডিপোজিট তার গ্রাহকদের অফার করে থাকে। তবে আজ আপনাদের যে ডিপোজিট স্কিমটির কথা বলব সেখানে বিনিয়োগ করলে আপনাদের টাকা দ্বিগুণ হয়ে যাবে। এখন এই দ্রব্য মূল্য বৃদ্ধির বাজারে কোন ব্যাক্তিই না চান কম ইনভেস্টমেন্ট বেশি রিটার্ন? সুতরাং দেরি না করে এবার চট জলদি দেখে নেওয়া যাক কী এই Post Office RD Scheme সম্পর্কে।

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম ২০২৪

আজকের প্রতিবেদনে আমরা ভারতীয় ডাক বিভাগের যে স্কিমটির কথা আলোচনা করবো সেটি হলো পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম (Post Office RD). এখানে বিনিয়োগের মাধ্যমে আপনি আপনার টাকা ডবল করতে পারবেন। এখানে আপনারা ১, ২, ৩, ৫ বছরের জন্য বিনিয়োগ করতে পারবেন। আর অনেকেই এই স্কিম সম্পর্কে কিছু জানেন না।

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট সুদের হার

১ বছরের জন্য বিনিয়োগ করলে এখানে নবীন এবং প্রবীণ নাগরিকরা পাবেন ৬.৯০ শতাংশ সুদ। ২ বছরের মেয়াদে নবীন এবং প্রবীণ নাগরিকরা পাবেন ৭ শতাংশ সুদ। ২ থেকে ৩ বছরের মেয়াদে ৭.১ শতাংশ করে সুদ দেওয়া হবে। এবং ৩ থেকে ৫ বছরের বিনিয়োগে ৭.৫ শতাংশ হারে সুদ (Post Office RD Interest) পাবেন গ্রাহকেরা। আর এই পরিমাণে সুদ পাওয়ার ফলে আপনাদের টাকা বৃদ্ধি হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি হবে।

How to Double your Money on Post Office RD?

চার্ট অনুযায়ী আমরা দেখতে পাচ্ছি কোনো ব্যাক্তি ৫ বছরে সবচেয়ে বেশি সুদ পাবেন। কিন্তু এখানে বিনিয়োগ করার ফলেও টাকার পরিমাণ দ্বিগুণ হচ্ছেনা। তখন আপনাকে পুনরায় ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ (Fixed Deposit Investment) করতে হবে। ১০ বছর মেয়াদপূর্তির পরে বিনিয়োগকারী ডবল টাকা পাবেন। এখানে উল্লেখ্য ১০ বছরের জন্য টানা বিনিয়োগ করলে টাকা কিন্তু ডবল হবেনা।

প্রথম ৫ বছর বিনিয়োগ করে পুনরায় আবার ৫ বছর ফিক্সড করে দিতে হবে। তবেই বিনিয়োগকারীর আমানত ডবল হবে। এই Post Office RD আপনারা ১ লাখ টাকা থেকে ২ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। উদাহণস্বরূপ বলা যেতে পারে যদি কোনো ব্যাক্তি ফিক্সড ডিপোজিট বা টাইম ডিপোজিটে (Time Deposit) ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন। তবে মেয়াদ পূর্তির পরে সুদে আসলে হাতে পাবেন ৭,২৪,৯৭৪ টাকা।

SBI Scheme (স্টেট ব্যাংক ফিক্সড ডিপোজিট স্কিম)

এর পর আপনি যদি এই টাকা তুলে পুনরায় ফিক্সড করে দেন তবে আরো ১০ বছর পর সুদে আসলে মোট পাবেন ১০,৫১,১৭৫ টাকা। সুতরাং ৫ লক্ষ টাকা বিনিয়োগ করে আপনি তার ডবলের ও বেশি টাকা পাবেন। প্রথম মেয়াদে সুদ বাবদ পাবেন ২,২৪,৯৭৪ টাকা। এর পরে ১০ বছরে সুদ পাবেন ৩,২৬,২০১ টাকা। এইভাবে আপনারা চাইলে আপনাদের আমানত দ্বিগুণ (Post Office RD) করতে পারবেন।

8.20% সুদ দিচ্ছে পোস্ট অফিস! এই স্কিম সম্পর্কে অনেকেই জানে না

সুতরাং যে সকল ব্যাক্তি পোস্ট অফিসের এই স্কিম (Post Office RD) সম্পর্কে জানতেন না তারা আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে এই স্কিমে বিনিয়োগ করুন। টাইম ডিপোজিট স্কিম সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভারতীয় ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট www.indiapost.gov.in এ আপনারা চোখ রাখতে পারেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sathi Roy.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button