টেকনোলজি

Transferred Money to The Wrong Account: ভুল অ্যাকাউন্টের টাকা ট্রান্সফার করে ফেলেছেন, টাকা ফেরত পাবার উপায় জেনে নিন

যুগের সাথে তাল মিলিয়ে এখন ভারত জুড়ে সমস্ত কিছুই ডিজিটাল। ব্যাংকের বিভিন্ন কাজ হোক কিংবা অন্যকোনো ক্ষেত্রের যেকোনো কাজের প্রয়োজনে ফর্ম ফিল আপ এখন সমস্ত কিছুই ডিজিটাল মাধ্যমে করা সম্ভব। একইভাবে বাড়ছে অনলাইন পেমেন্টের পরিমাণও। বিগত বছরগুলিতে করোনা মহামারীর কারণে অনলাইন পেমেন্টের পরিমাণ আরও বেড়েছে। তবে অনলাইন পেমেন্টের ক্ষেত্রে একাধিক সুবিধা থাকলেও বেশ কিছু অসুবিধাও রয়েছে। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো কোনোভাবে ভুল অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়ে যাওয়া। আর তাই আজ আমরা আপনাদের সুবিধার্থে এই সমস্যা থেকে মুক্তির উপায় নিয়ে হাজির হয়েছি (Transferred Money to The Wrong Account)।

চলুন তবে জেনে নেওয়া যাক ভুল অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হলে কিভাবে তা ফেরত পাওয়া যাবে?
কোনোভাবে ভুলবশত ভুল ব্যক্তির অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করা হয়ে গেলে আপনাকে এই বিষয়ে অবশ্যই আপনার ব্যাংককে জানাতে হবে তা ফোনের মাধ্যমে হোক কিংবা ইমেইল মারফত হোক। আপনার প্রদান করা তথ্যের ভিত্তিতে ব্যাংকের কর্তৃপক্ষের তরফে উক্ত ব্যক্তিকে তার অ্যাকাউন্টে ভুল করে যে টাকা ট্রান্সফার করা হয়েছে সেটি ফেরত পাঠানোর জন্য অনুমতি চাওয়া হবে।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া বা RBI এর নির্দেশিকা অনুসারে, এ ব্যাপারে আপনার ব্যাংক যত শীঘ্র সম্ভব ব্যবস্থা নেবে এবং যে ব্যক্তির অ্যাকাউন্টে ভুলবশত টাকা পাঠানো হয়েছে সেই ব্যক্তির সম্মতি পাওয়া গেলে ৭ কার্যদিবসের মধ্যে আপনার অ্যাকাউন্টে আপনি আপনার টাকা ফেরত পেয়ে যাবেন। যার অ্যাকাউন্টে ভুলবশত টাকা পাঠানো হয়েছে তিনি যদি টাকা ফেরত দিতে রাজি না হন তাহলে আপনি ওই ব্যক্তির বিরুদ্ধে আদালতে মামলা করতে পারেন।

জিওর তরফে দেওয়া বিনামূল্যের 5G ডেটা, কিভাবে আপনার ফোনে অ্যাক্টিভেট করবেন জেনে নিন

এসমস্ত ভুল এড়ানোর জন্য কি কি সাবধানতা প্রয়োজন?
টাকা পাঠানোর সময় অধিকাংশ ক্ষেত্রেই প্রেরকের বিভিন্ন ভুলের কারণে টাকা ভুল অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যায়। তার জন্য বারবার অ্যাকাউন্ট নাম্বার সহ অন্যান্য ডিটেইলসগুলি মিলিয়ে দেখুন এবং যথাসম্ভব ভুল এড়িয়ে চলার চেষ্টা করুন। প্রথমেই বড় অংকের টাকা ট্রান্সফার করবেন না। প্রথমে কম পরিমাণ টাকা ট্রান্সফার করে কনফার্ম করুন যে টাকা উক্ত ব্যক্তির অ্যাকাউন্টে সঠিকভাবে ট্রান্সফার হয়েছে কিনা। তারপর বড় অঙ্কের টাকা ট্রান্সফার করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button