Trending News

Aadhaar Pan Link Fraud – আধার ও প্যান লিঙ্ক জালিয়াতি থেকে বাঁচার জন্য মেনে চলুন এই নিয়ম।

Aadhaar Pan Link Fraud নিয়ে দেশের সকল নাগরিকদের সচেতন করলো সকল ব্যাংক। ৩১ শে মার্চ এর মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করানো বাধ্যতামূলক, এই নির্দেশকে হাতিয়ার বানিয়ে সকল ব্যাংক গ্রাহকদের কে ঠকানোর নতুন কৌশল রপ্ত করেছে প্রতারকেরা। সম্প্রতি অনেক জায়গা থেকে একটি খবর সামনে আসছে, প্রতারকেরা ব্যাংক গ্রাহকদের SMS পাঠানোর মাধ্যমে জালিয়াতি করছে। এই মেসেজে বলা হচ্ছে কিছু ঘণ্টার মধ্যে লিঙ্ক না করানো হলে ব্যাংক অ্যাকাউণ্ট বন্ধ করে দেওয়া হবে অথবা আপনার সকল টাকা ব্যাংক নিয়ে নেবে এই ধরণের বিভ্রান্তি মূলক কথা বলে সকলকে জালিয়াতির শিকার বানানো হচ্ছে।

Aadhaar Pan Link Fraud থেকে সতর্ক থাকুন।

অনেক মানুষই এই ধরণের মেসেজ উপেক্ষা করেন কিন্তু কিছু মানুষ এই পাতা ফাদে পা দিয়ে দেন। এর আগেও নানা পদ্ধতিতে এই জালিয়াতি করা হত। যেমন – লটারি জেতা, অনলাইনে ছাড় এছাড়াও আরও অনেক কিছু। কিন্তু বর্তমানে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করানোর নামে Aadhaar Pan Link Fraud করা হচ্ছে। এই বিষয় সামনে আসতেই দেশের সকল সরকারি ও বেসরকারি ব্যাংক এর পক্ষ থেকে তাদের গ্রাহকদের জন্য সতর্ক বার্তা প্রকাশ করা হয়েছে।

Aadhaar Pan Link Fraud শুধু নয় প্রতিদিন অন্তর বেড়েই চলেছে এই অনলাইন প্রতারণা চক্র, এর মূল কারণ হিসাবে সাইবার বিশেষজ্ঞরা প্রতিদিন ইন্টারনেট ব্যবহার কারির সংখ্যা বৃদ্ধি হওয়াকে একটি মূল কারণ হিসাবে চিহ্নিত করেছে। এক সরকারি পরিসংখ্যান অনুসারে ২০২২ সালে সমগ্র দেশে ১০ হাজারের কাছাকাছি অনলাইন প্রতারণা হয়েছিল এর মধ্যে ব্যাংকিং প্রতারণা সবচেয়ে বেশি।

Aadhaar Pan Link Fraud এর নাম করে কিভাবে প্রতারণা করা হচ্ছে জানুন – প্রতারকেরা একদম ব্যাংকের পদ্ধতিতে সকলকে মেসেজ পাঠাচ্ছে এবং সেই মেসেজে লেখা থাকছে, “আধার ও প্যান কার্ড লিঙ্ক আগামী ১ ঘণ্টার মধ্যে না করানো হলে আপনার অ্যাকাউণ্ট বন্ধ করে দেওয়া হবে” বা “সব টাকা কেটে নেওয়া হবে”। এরই সঙ্গে একটি লিঙ্ক দিয়ে লেখা থাকে “এই লিঙ্কে ক্লিক করে আধার ও প্যান লিঙ্ক করান”। যখনই গ্রাহকেরা এই লিঙ্কে ক্লিক করেন তখনই ব্যাংকের সকল তথ্য প্রতারকেদের কাছে চলে যাচ্ছে এবং প্রতারণা করা সহজ হয়ে যাচ্ছে।

Aadhaar Pan Link Fraud এর শিকার হলে আপনার কি করনীয়?

Post Office – সকল পোস্ট অফিস গ্রাহকদের আগামী মাসের আগে এই কাজ করতে হবে, নইলে টাকা তুলতে সমস্যা হতে পারে।

এই লিঙ্কে ক্লিক করলে Aadhaar Pan Link Fraud তো হয়না উপরন্তু ব্যাংক থেকে টাকা খোয়া যায় গ্রাহকদের। এই জালিয়াতি থেকে কি করে বাঁচবেন? দেশের সকল ব্যাংকের তরফে তাদের গ্রাহকদের জানানো হয়েছে – এই মেসেজ পাঠিয়ে জালিয়াতি কে ফিশিং লিঙ্ক জালিয়াতি বলা হয়। ব্যাংকের তরফে এই ধরনে কোন মেসেজ পাঠানো হয়না এবং কোন লিঙ্কে ক্লিক করতেও বলা হয়না।

এই ধরণের সকল কাজ শুধুমাত্র ব্যাংকের ব্রাঞ্চেই এসে করতে হবে। Aadhaar Pan Link করানো ব্যাংকের বিষয় নয়, এই কাজ আপনাদের ইনকাম ট্যাক্সের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে করতে হবে। এই ধরণের মেসেজে বিশ্বাস করবেন না ও কোন লিঙ্কে ক্লিক করবেন না। Aadhaar Pan Link Fraud থেকে বাঁচতে সতর্ক থাকুন ও কোন সমস্যায় পরলে সঙ্গে সঙ্গে ব্যাংকে খবর দিন।

এই Aadhaar Pan Link Fraud নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

পরিবারে কন্যাসন্তান থাকলেই SBI দেবে 15 লক্ষ টাকা, কিভাবে এই সুবিধা নিতে হবে? Sukanya Samriddhi Yojana.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button