Trending News

LPG Cylinder Price : রান্নার গ্যাস সিলিন্ডার এখন আরও সস্তা! এই সময়ের মধ্যে বুকিং করলে

ফের সস্তা হতে চলেছে রান্নার গ্যাস সিলিন্ডার (LPG Cylinder Price). নির্দিষ্ট সময়ের জন্য গ্রাহকদের বিশেষ সুযোগ দিতে চলেছে কেন্দ্র (Government of India). বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষের বাড়িতেই রান্নার গ্যাসের কানেকশন (LPG Gas Connection) রয়েছে। দীর্ঘদিন ধরেই রান্নার গ্যাসের মূল্য (Liquefied Petroleum Gas) বৃদ্ধির বিষয়ে ক্ষোভ প্রকাশ করছিলেন রাজ্য তথা দেশের অসংখ্য সাধারণ মানুষ (PM Ujjwala Yojana).

Ujjwala Yojana LPG Cylinder Price Reduce.

এবার সেই ক্ষোভ প্রশমনের উদ্দেশ্যেই রান্নার গ্যাসের দাম (LPG Cylinder Price) কমানো হয়েছে। এর পাশাপাশি যে সব জায়গায় রান্নার গ্যাসের কানেকশন পৌঁছায়নি, সেই সকল জায়গাতেও কেন্দ্র সরকারের উদ্যোগে রান্নার গ্যাস কানেকশন পৌঁছে দেওয়ার কাজ চালানো হচ্ছে। নিম্নবিত্ত পরিবার থেকে শুরু করে দেশের দুস্থ দরিদ্র পরিবারের মানুষেরাও যাতে রান্নার গ্যাস কানেকশন পান তার জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে চালু করা হয়েছে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ২০২৪

যে প্রকল্পের আওতায় কেবলমাত্র সস্তায় রান্নার গ্যাস কানেকশন দেওয়া হয় তা নয়, এর পাশাপাশি সস্তায় গ্যাস সিলিন্ডারও দেওয়া হয়ে থাকে। রান্নার গ্যাস কানেকশন এবং রান্নার গ্যাস সিলিন্ডারের দাম (LPG Cylinder Price) নিয়ে যখন দেশের মানুষদের মধ্যে ক্ষোভ বাড়তে শুরু করে সেই সময় কেন্দ্র সরকারের তরফ থেকে ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের দামের উপর টাকা ছাড় ঘোষণা করা হয়।

রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কমলো

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় থাকা রান্নার গ্যাস সিলিন্ডারের উপর বিপুল পরিমাণে সারের ঘোষণার পাশাপাশি সাধারণ ১৪.২ কেজি ওজনের সিলিন্ডারের উপরেও শত শত টাকা ছাড় দেওয়া হচ্ছে (LPG Cylinder Price). নির্দিষ্ট সময়ের জন্য পাওয়া যাবে এই ছাড়। কেন্দ্র সরকারের তরফ থেকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় নেই এমন রান্নার গ্যাস কানেকশনের ক্ষেত্রে ১৪.২ কেজি ওজনের সিলিন্ডার প্রতি ২০০ টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে।

রান্নার গ্যাসে ভর্তুকি বাড়লো

যে ভর্তুকির ফলে এখন কলকাতা সহ পশ্চিমবঙ্গের অধিকাংশ জেলায় রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ৮২৯ টাকা থেকে ৯৫৮.৫০ টাকার মধ্যে রয়েছে। জেলার ভিত্তিতে দামের এমন পার্থক্য। অন্য দিকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় আরো ৩০০ টাকা ছাড় দেওয়ার ফলে পশ্চিমবঙ্গে ওই প্রকল্পের আওতায় থাকা উপভোক্তারা সিলিন্ডার পাচ্ছেন ৫২৯ টাকা থেকে ৬৫৮.৫০ টাকায় (LPG Cylinder Price).

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

রান্নার গ্যাসে ৩০০ টাকা দাম কমলো!

তবে ভোট মিটে যাওয়ার পরেও সাধারণ গ্রাহকদের ছাড় কত দিন বজায় থাকবে তা সম্পর্কে স্পষ্টভাবে কিছু জানা না গেলেও প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় থাকা গ্রাহকরা ৩০০ টাকা করে ছাড় পাবেন জুলাই মাস সহ আরো আট মাস (LPG Cylinder Price). আপাতত এই ছাড় ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত বজায় থাকবে বলেই কেন্দ্র জানিয়েছে।

এবারে ১২০০০ টাকা পাবেন! Ration Card গ্রাহকদের সামনে দারুণ সুযোগ

সুতরাং আপাতত রান্নার গ্যাস সিলিন্ডারের দাম নিয়ে খুব একটা চিন্তা করার প্রয়োজন নেই দেশের মানুষদের, বিশেষ করে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের (Pradhan Mantri Ujjwala Yojana) আওতায় থাকা উপভোক্তাদের। এমতাবস্থায় অতিরিক্ত ভর্তুকি (LPG Cylinder Price after Subsidy) মেলায় অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের উজ্জ্বলা যোজনার উপভোক্তারা।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button