বিনিয়োগ

ATM Card – এটিএম কার্ড জালিয়াতি নিয়ে দেশের নাগরিকদের সতর্ক করলো RBI. দেউলিয়া হওয়ার আগে সতর্ক হন।

বর্তমানে আমাদের সকলের ক্যাশ টাকা তোলার প্রথম পছন্দ হল ATM Card. এছাড়াও অনেক সময় অনলাইন কেনাকাটার জন্যও এই ATM (Automated Teller Machine) কার্ড ব্যবহার করে থাকি। এক পরিসংখ্যান অনুসারে আমাদের দেশে মোট ২ লক্ষ ৩৮ হাজারের বেশি এটিএম উপলব্ধ আছে সকল সরকারি ও বেসরকারি ব্যাংক মিলিয়ে। এছাড়াও ৯ কোটি ৪৫ লক্ষের বেশি এটিএম কার্ড আছে এবং এই সংখ্যা প্রতিদিন অন্তর বৃদ্ধি পাচ্ছে। আর এর সঙ্গে পাল্লা দিয়ে অনলাইন ব্যাংক জালিয়াতি বৃদ্ধি পাচ্ছে। এটিএম মেশিন এর মাধ্যমে প্রতারকেরা সকল তথ্য হাতিয়ে নিচ্ছে এবং কয়েক মিনিটের মধ্যেই অ্যাকাউণ্ট থেকে সব টাকা গায়েব হয়ে যাচ্ছে।

How To Prevent ATM Card Fraud??

নাগরিকদের ATM Card জালিয়াতির হাত থেকে বাঁচানোর উদ্দেশ্যে RBI (Reserve Bank Of India) এর তরফে কিছু পদ্ধতি সম্পর্কে সকলকে সচেতন করা হয়েছে, যেই সকল পদ্ধতি অনুসরণ করে প্রতারকেরা সকলকে জালিয়াতির শিকার বানায়। মূলত এটিএম ক্লোন এবং POS (Point On Sale) মেশিনে অনলাইন কেনাকাটার সময়ে মূলত সকল প্রকারের জালিয়াতি হয়। ATM Card গ্রাহকদের এই সকল মেশিন ব্যবহার করার আগে কিছু বিষয়ে সতর্ক থাকলে তারা জালিয়াতির হাত থেকে বাঁচতে পারবেন।

ATM Card Clone থেকে বাঁচার উপায়ঃ-
সকল ব্যাংকের ATM মেশিনে Debit Card ঢোকানোর জায়গায় সবুজ লাইট জ্বলে। কিন্তু যদি আপনি দেখেন কোন মেশিনে এই লাইট জ্বলছে না, সেই মেশিনে আপনার কার্ড পাঞ্চ করবেন না। কারণ এই সকল মেশিনেই প্রতারকেরা কারসাজী করে এটিএম কার্ড ক্লোন করে থাকে। আপনি বুঝবেন কি করে মেশিনে সমস্যা আছে? দেখবেন সবুজ আলোর বদলে যদি অন্য কোন রঙ জ্বলে তাহলে সতর্ক হয়ে যাবেন এবং অন্য কোন মেশিনে গিয়ে টাকা তুলবেন।

POS Machine জালিয়াতি থেকে বাঁচার উপায়ঃ-
অনলাইনে বিভিন্ন দোকান বা শপিং মল থেকে কেনা কাটার সময় পিওএস মেশিনে নিজের ডেবিট কার্ড ঢোকানর আগে দেখে নেবেন সেটা যেন কোন ব্যাংকের বা নির্ভর যোগ্য অর্থনৈতিক প্রতিষ্ঠানের তরফে প্রদান করা হয়। কোন থার্ড পার্টি কোম্পানির মেশিন ব্যবহার করবেন না।

এই দুই পদ্ধতিতে ATM Card জালিয়াতি হয়। সকলে একটু সাবধান হলে এই সকল জালিয়াতি থেকে তারা রক্ষা পাবেন এবং নিজেদের কষ্টের রোজগার সুরক্ষিত থাকবে। কিন্তু এই ধরণের জালিয়াতির শিকার হলে সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংক ও থানায় গিয়ে অভিযোগ জানান। কিছু ঘণ্টার মধ্যে অভিযোগ জানাতে হবে নইলে সমস্যায় পরবেন আপনি!!

My LPG – 30 শে এপ্রিল থেকে বদলে যাচ্ছে রান্নার গ্যাস বুকিং এর নিয়ম, সময় থাকতে জেনে নিন।

এই গাইডলাইন নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Air Conditioner – পরিবার পিছু একটির বেশি এসি নয়, কড়া নিয়ম আনল কলকাতা পুরনিগম দেখুন কি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button