বিনিয়োগ

Post Office RD : পোস্ট অফিস রেকারিং ডিপোজিট সুদের হার 2024. কত বিনিয়োগে 80 হাজার সুদ?

এখন থেকে পোস্ট অফিসের বিশেষ রেকারিং ডিপোজিট স্কিমে (Post Office RD Scheme) ৮০০০০ টাকা সুদ হিসেবে পাবেন বিনিয়োগকারী। আর এই শুনে সকলেই খুবই খুশি হয়েছে। কারণ পোস্ট অফিস সেভিংস স্কিম (Post Office Savings Scheme) দেশের সকল মানুষদের কাছে খুবই জনপ্রিয়। আর এই জন্যই সকলেই সুরক্ষিত বিনিয়োগ হিসাবে পোস্ট অফিসকেই (India Post Office) বেছে নিয়েছেন।

Post Office RD Interest Rate 2024.

বর্তমানে দেশের প্রায় প্রতিটি রোজগেরে মানুষই চান তাদের রোজগার করা অর্থকে সঞ্চয় করতে। আর সকল ব্যক্তির মধ্যে টাকা সঞ্চয়ের জন্য অন্যতম জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে পোস্ট অফিস। এই Post Office RD বিনিয়োগ করা মানেই যে সব সময় মোটা অংকের টাকা বিনিয়োগ করতে হবে, তা কিন্তু নয়। অনেক স্কিম আছে যেখানে অল্প পরিমাণে বা সামর্থ্য অনুযায়ী বিনিয়োগ করা যায়। কিন্তু নিয়মিত বিনিয়োগ করতে হবে, এটাই আসল কথা।

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট (RD) সুদের হার 2024

প্রতি মাসে সামান্য বিনিয়োগে ভাল রিটার্ন চাইলে পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট (Post Office RD Scheme) আদর্শ। মাত্র ১০০ টাকা দিয়েই এতে বিনিয়োগ শুরু করা যায়। গ্রাহক যে টাকা দিয়ে রেকারিং ডিপোজিট একাউন্ট খুলবেন, প্রতি মাসে সেই পরিমাণ টাকাই বিনিয়োগ করে যেতে হবে। ব্যাংকের ক্ষেত্রে এক বছর, দুই বছর বা পছন্দ অনুযায়ী যে কোনও মেয়াদে আরডি একাউন্ট খোলা যায়।

LIC এবং পোস্ট অফিস RD-এর মধ্যে পার্থক্য

কিন্তু পোস্ট অফিসের রেকারিং ডিপোজিটের মেয়াদ ৫ বছর। নিরাপদ বিনিয়োগের সঙ্গে চমৎকার রিটার্ন দেওয়ার ক্ষেত্রে এখন পোস্ট অফিস পরিচালিত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প (Small Investment Scheme) বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এর মধ্যে অন্তর্ভুক্ত Post Office RD স্কিমে এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এর কারণ হল সরকার সম্প্রতি এর ওপর সুদের হার বাড়িয়েছে। এই প্রকল্পে বিনিয়োগকারী মাত্র ১০ মাসে ৮ লক্ষ টাকার বেশি তহবিল সংগ্রহ করতে পারেন।

পোস্ট অফিস সঞ্চয় প্রকল্প ২০২৪

বিনিয়োগকারী যদি পাঁচ বছরের জন্য রেকারিং ডিপোজিট করতে চান তবে এখন এটি আগের চেয়ে বেশি সুদ দিচ্ছে। সরকার গত বছর ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প গুলির সুদের হার পরিবর্তন করেছিল। বর্তমানে পোস্ট অফিসের এই স্কিমটি মধ্যবিত্তের পক্ষে সেরা। বিনিয়োগকারীর যদি এক সাথে অনেকটা পরিমাণ অর্থ বিনিয়োগ করার সামর্থ্য না থাকে তবে তিনি প্রতি মাসে তার বেতন থেকে অর্থ সঞ্চয় করতে পারেন এবং Post Office RD স্কিমে অর্থ বিনিয়োগ করতে পারেন।

পাঁচ বছরের জন্য পোস্ট অফিস রেকারিং ডিপোজিট

পোস্ট অফিস রেকারিং ডিপোজিটে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করতে হয় বিনিয়োগকারীকে। বর্তমানে পোস্ট অফিসগুলি আরডি এর ক্ষেত্রে ৬.৭ শতাংশ হারে সুদ মিলছে। সেক্ষেত্রে আরডি ক্যালকুলেটর (Post Office RD Calculator) অনুযায়ী উদাহরণস্বরূপ বলা যায়, বিনিয়োগকারী যদি প্রতি মাসে ৭০০০ টাকা বিনিয়োগ করে, তাহলে তিনি ৫ বছরে মোট ৪২০০০০ টাকা বিনিয়োগ করতে পারবেন।

৫ বছর পরে ৭৯৫৬৪ টাকা এবং ম্যাচিউরিটিতে ৪৯৯৫৬৪ টাকা সুদ পাবেন। আবার, বিনিয়োগকারী যদি প্রতি মাসে ৫০০০ টাকার আরডিতে বছরে ৬০০০০ টাকা বিনিয়োগ করেন তাহলে পাঁচ বছরে মোট ৩০০০০০ টাকা বিনিয়োগ করবেন। আবার, যদি প্রতি মাসে Post Office RD ৩০০০ টাকা বিনিয়োগ করেন তবে এক বছরে ৩৬০০০ টাকা বিনিয়োগ করবেন।

National Savings Certificate (ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিম)

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট তথ্য

পাঁচ বছরে তার মোট বিনিয়োগ হবে ১৮০০০০ টাকা। পোস্ট অফিসের আরডি ক্যালকুলেটর অনুযায়ী, নতুন সুদের হার অনুযায়ী তিনি তাহলে সুদ হিসাবে পাবেন ৩৪০৯৭ টাকা। ম্যাচিউরিটিতে তিনি মোট ২১৪০৯৭ টাকা পাবেন। তাই সব মিলিয়ে বলা যায়, পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে (Post Office Recurring Deposit Scheme 2024) বিশেষ সুবিধা হতে চলেছে বিনিয়োগকারীদের।

পেনশন স্কিম নিয়ে ‘নো টেনশন’! নতুন সুবিধা দিচ্ছে EPFO

তাই আর দেরি না করে ইচ্ছুক ব্যক্তিদের এখনই পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে বিনিয়োগ (Post Office RD Investment) করা উচিত। তবে বিনিয়োগ করার পূর্বে বিনিয়োগটি বিনিয়োগকারীর জন্য ঝুঁকি পূর্ণ কিনা সেই বিষয়টি ভালোভাবে বিবেচনা করে তবেই বিনিয়োগ করতে হবে বিনিয়োগকারীকে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button