সরকারি নথি

Ration Items – রেশন গ্রাহকদের উদ্দেশ্যে সরকারের গুরুত্বপূর্ণ ঘোষণা, নভেম্বর থেকে আর রেশন পাবেন না।

রাজ্যের ও দেশের সকল রেশন গ্রাহকদের বিনামূল্যে রেশন সামগ্রী (Ration Items) দেওয়া নিয়ে শেষবারের জন্য সতর্ক করে দিলো। এবারে এই নিয়মটি না মানলে আর কোনমতেই আগামী মাস অর্থাৎ নভেম্বর থেকে কেউ রেশন পাবেন না। আর কোন ধরণের অতিরিক্ত সময় দেওয়া হবে না কাউকে। সরকারের তরফে অনেক দিন আগে থেকেই সকলকে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক (Ration Card Link With Aadhaar Card) করাতে বলে হয়েছিল।

Big Update On Free Ration Items By Government.

কিন্তু অনেকেই এই কথাটিকে গ্রাহ্য করেননি। মূলত রেশনে (Ration Items) দুর্নীতি রোধ করার জন্য এই ধরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সরকারের তরফে। কিন্তু এখন আর সময় দেওয়া চলবে না। আগামী ৩১ শে অক্টোবরের মধ্যে সকলকে এই লিঙ্ক সম্পন্ন করে নিতে হবে বলে জানানো হয়েছে। এখন থেকে অনলাইনের মাধ্যমে বাড়িতে বসেই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার আবেদন করা যাবে।

আবার, আধার কার্ড আপডেট করার প্রয়োজন কিনা সেটিও জানা যাবে অনলাইনের মাধ্যমেই। পাশাপাশি, দেশের রেশন কার্ডধারী (Ration Card) ব্যক্তিদের বাসস্থান পরিবর্তনজনিত সমস্যার সমাধানে ‘ওয়ান নেশন, ওয়ান রেশন কার্ড নামক নতুন নিয়ম চালু করা হল কেন্দ্রীয় সরকারের তরফে। বর্তমানে রেশন কার্ডের মাধ্যমে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের তরফে দরিদ্র মানুষকে বিনামূল্যে রেশন (Ration Items) দেওয়া হয়ে থাকে।

কিন্তু এই বিনামূল্যে রেশন গ্রহণের (Ration Items) ক্ষেত্রে অনেক মানুষ এক শহর থেকে অন্য শহরে চলে গিয়ে ঠিকানা বদলে নেন, যার ফলে তারা আর বিনামূল্যে রেশন পান না। এই সমস্যা সমাধানের জন্যই রেশন কার্ডধারীরা আধার কার্ডের মাধ্যমে ওয়ান নেশন, ওয়ান রেশন কার্ডের মাধ্যমে যে কোনও রাজ্য এবং শহরে গিয়ে যাতে বিনামূল্যে রেশন পেতে পারেন, তার ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার।

দেশের আধার ইস্যুকারী সংস্থা ইউআইডিএআই সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় তথ্য দিয়ে জানিয়েছে যে, আধারের মাধ্যমে ওয়ান নেশন ওয়ান রেশন কার্ডের অধীনে সহজেই দেশের যে কোনও জায়গায় রেশন পেতে পারেন রেশনকার্ডধারী ব্যক্তিরা। তবে, এর জন্য রেশন কার্ডধারীকে (Ration Items) তার নিকটবর্তী আধার কেন্দ্র থেকে আধার আপডেট করতে হবে। রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক করা বাধ্যতামূলক বলে কেন্দ্রীয় সরকারের তরফে অনেকদিনই ঘোষণা করা হয়েছে।

বর্তমানে বাড়িতে বসেই আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড (Ration Items) অনলাইনের মাধ্যমে সংযুক্ত করা সম্ভব তবে তার জন্য নির্দিষ্ট কিছু পদ্ধতি রয়েছে। সেই পদ্ধতি গুলি নিম্নরূপ।
1) প্রথমে গুগল প্লে স্টোর থেকে মেরা রেশন নামে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। এরপরে, সেখানে আধার সিডিং নামক অপশনে ক্লিক করতে হবে।

2) এবার, আধার সিডিং অপশনে রেশন কার্ড (Ration Items) নম্বর লিখে সাবমিট বোতামে ক্লিক করতে হবে। এরপরই, গ্রাহকের রেশন কার্ড আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা আছে কি না, সেসব তথ্য বেরিয়ে আসবে। তবে, এর জন্য গ্রাহককে তাঁর রাজ্যের পিডিএসের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এবং সেখানে রেশন কার্ড নম্বর লিখতে হবে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

3) এরপর, আধার নম্বর প্রবেশ করানো হয়ে গেলে আধার কার্ডের নিবন্ধিত মোবাইল নম্বর দিতে হবে। এবার সেই মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে।
4) এবার সেই ওটিপিটিকে প্রবেশ করিয়ে আধারের সাথে রেশন লিঙ্ক (Ration Items) করার জন্য গ্রাহককে আবেদন জমা দিতে হবে।

Teacher Recruitment – পশ্চিমবঙ্গে 58 হাজার শিক্ষক নিয়োগের নির্দেশ দিলো হাইকোর্ট, কবে থেকে নিয়োগ শুরু?

উক্ত পদ্ধতির মাধ্যমে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে রেশন কার্ড ব্যবহারকারী একজন গ্রাহক আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডটিকে লিংক করতে সক্ষম হবেন বলে সরকারি তরফে জানানো হয়েছে। তাই খুব শীঘ্রই সকল গ্রাহকেরা নিজেদের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করিয়ে নিতে পারবেন এবং আপনারা কোন চিন্তা ছাড়াই সকল Ration Items বিনামূল্যে পেতে থাকবেন।
Written by সম্প্রীতি বোস।

PM Kisan – কৃষকদের একাউন্টে 8 হাজার টাকা দিচ্ছে মোদি সরকার। নভেম্বরে মিলবে টাকা। এইভাবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button