সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড লিঙ্ক করা নিয়ে দেশবাসীর উদ্দেশ্যে জরুরি ঘোষণা করলো UIDAI. সময় থাকতে সতর্ক হন।

সকল ভারতবাসীর জন্য আধার কার্ড বা Aadhaar Card Link নিয়ে আবার এক বড় খবর সামনে আসছে। UIDAI (Unique Identification Authority Of India) এর তরফে আধার কার্ড নিয়ে এক নতুন সুবিধা দেশের নাগরিকদের জন্য নিয়ে আসা হয়েছে। এক সরকারি পরিসংখ্যান অনুসারে আমাদের দেশের প্রায় ১৩৫ কোটি নাগরিকের কাছে আধার কার্ড ও প্রায় ৪৫ কোটি মানুষের কাছে এই প্যান কার্ড আছে এবং প্রতিদিন এই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। কিছু দিন আগে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করার জন্য আগামী ৩০ শে জুন ২০২৩ পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

UIDAI Aadhaar Card Update Details In Online.

এখন থেকে সকল নাগরিকেরা UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট ও আধার কার্ডের অ্যাপ (maadhaar app) এর মাধ্যমে নিজেদের মোবাইল নম্বর আধার কার্ডের সঙ্গে লিঙ্ক (Aadhaar Card Link With Mobile Number) সম্পর্কে সকল তথ্য জেনে নিতে পারবেন। এখনো পর্যন্ত এমন অনেক মানুষ আছেন যারা নিজেদের মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করেনি বা করেও কিছু সমস্যার কারণে এই কাজ সম্পন্ন হয়নি।

কিন্তু এখনকার দিনে বিভিন্ন সরকারি ও বেসরকারি কাজের ক্ষেত্রে যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আধার কার্ডের সঙ্গে যেই মোবাইল নম্বর লিঙ্ক করা আছে সেই নম্বরে OTP পাঠানো হয়। কিন্তু সঠিকভাবে লিঙ্ক না হওয়ার জন্য সকলকে এই নিয়ে সমস্যায় পরতে হয়। কিন্তু এখন থেকে এই নতুন পদ্ধতি মেনে সকল আধার কার্ডের স্ট্যাটাস বা Aadhaar Card Status দেখে নিতে পারবেন।

এছাড়াও দেশের নাগরিকেরা নিজেদের সকল তথ্য এই অ্যাপের মাধ্যমে দেখে নিতে পারবেন (Check Online Your Aadhaar Card Details). এর অতিরিক্ত আরও কিছু বিশেষ সুবিধা সম্পর্কে সকলকে জানানো হয়েছে। যেমন – আপডেট করা বা Update In Aadhaar Card, ডাউনলোড বা Download Aadhaar Card ছাড়াও আরও অনেক ধরণের সুবিধা আপনারা এর মাধ্যমে পেয়ে যাবেন। এর ফলে বিনা পয়সায় খুবই কম সময়ের মধ্যেই সকল তথ্য পাওয়া সম্ভব হবে।

কিভাবে Aadhaar Card Verify করবেনঃ-
১) www.uidai.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।
২) My Aadhaar অপশনে যেতে হবে।
৩) Verify Email ও Mobile এই অপশনে ক্লিক করতে হবে।

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার গ্রাহকদের চিন্তা বাড়ল, সামান্য ভুলের জন্য টাকা পাওয়া বন্ধ হতে পারে।

৪) এরপরে নিজের মোবাইল নম্বর বা ইমেল ও আধার কার্ডের নম্বর দিয়ে দিলে সকল তথ্য জেনে নিতে পারবেন।
৫) এখনো পর্যন্ত যেই সকল নাগরিকেরা এই মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করেননি তারা এই কাজ সম্পন্ন করে ফেলুন।
৬) PAN Aadhaar Link এর সঙ্গে এর কোন সম্পর্ক নেই বলে জানানো হয়েছে।

বাড়িতে বসে করা যাবে এমন 5 টি ব্যবসার আইডিয়া, একবার শুরু করলে চাকরির আর প্রয়োজন নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button