সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার গ্রাহকদের চিন্তা বাড়ল, সামান্য ভুলের জন্য টাকা পাওয়া বন্ধ হতে পারে।

পশ্চিমবঙ্গ সরকারের সকল প্রকল্প গুলির মধ্যে অন্যতম হল Lakshmir Bhandar বা লক্ষ্মীর ভাণ্ডার। ২০২১ সালের বিধানসভা ভোটের পরে রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে রাজ্যের সকল ২৫ – ৬০ বছর বয়সি মহিলাদের জন্য এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সূচনা করা হয়। এই প্রকল্পের অন্তর্গত সকল মহিলাদের মাসিক আর্থিক সাহায্য প্রদানের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল এবং বর্তমানে এক পরিসংখ্যান অনুসারে রাজ্যের প্রায় ২ কোটির কাছাকাছি মহিলারা এই সুবিধা পাচ্ছেন। এই প্রকল্পের মূল লক্ষ্য ছিল রাজ্যের সকল মহিলাদের আর্থিক দিক থেকে স্বাধীনতা প্রদান এবং এই সিদ্ধান্তের ফলে মুখ্যমন্ত্রীর জনপ্রিয়তা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে।

Lakshmir Bhandar Payment Rule Changed By WB Government.

রাজ্য সরকারের তরফে সকল নাগরিকদের কল্যাণ সাধনের জন্য নানান রকমের সরকারি প্রকল্প নিয়ে আসা হয়েছে। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পটির (Lakshmir Bhandar Payment) মাধ্যমে নারীদের বর্তমানের সমাজের উত্থানের সুযোগ করে দেওয়া হয়েছে। কিন্তু এই লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাওয়া নিয়েই রাজ্য সরকারের তরফে নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশিকায় জানানো হয়েছে – স্বাস্থসাথী কার্ড ছাড়াও এই প্রকল্পে আবেদন করা যাবে কিন্তু যেহেতু এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউণ্টে পাঠানো হয়। সেই কারণে ব্যাংক অ্যাকাউণ্টের সঙ্গে সকলের আধার কার্ড লিঙ্ক থাকা বাধ্যতামূলক করা হয়েছে।

বর্তমানে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার উভয় এর তরফেই এই আধার কার্ডকে একটি গুরুত্বপূর্ণ নথিপত্র হিসাবে দেখা হচ্ছে এবং সকল সরকারি প্রকল্পে এর ব্যবহার অনিবার্য করে দেওয়া হচ্ছে। এই একই নিয়ম লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প (Lakshmir Bhandar Status Check) এর ক্ষেত্রেও প্রযোজ্য। পশ্চিমবঙ্গ সরকারের অন্তর্গত নারী শিশু ও সমাজকল্যাণ দফতরের তরফে বিগত ৩১ শে মার্চ এই নির্দেশ দেওয়া হয়েছিল।

এবার এই নির্দেশ পাওয়ার পর থেকে রাজ্যের সকল Lakshmir Bhandar Scheme প্রকল্পের সুবিধা ভোগীদের মধ্যে এই ধোঁয়াশা সৃষ্টি হয়েছিল, তাহলে কি এবার থেকে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাওয়া বন্ধ? কিন্তু এই সকল প্রশ্নের জবাবে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে – সকলে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাবেন, কেউ বঞ্চিত হবে না। শুধুমাত্র নিজেদের ব্যাংক অ্যাকউণ্ট এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক করে নিতে হবে। আর এই লিঙ্ক করানোর নিয়ম আমরা তৈরি করিনি ব্যাংকের তরফে এই নিয়ম বানানো হয়েছে।

লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar Portal) এর ব্যাংক অ্যাকাউণ্ট এর সাথে আধার লিঙ্ক কিভাবে করবেনঃ-
১) অনলাইন ও অফলাইন এই দুই পদ্ধতিতেই আপনারা এই লিঙ্ক করাতে পারবেন।
২) আপনি নিজের ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে আধার লিঙ্কের ফর্ম ফিলাপ করে এই কাজ সম্পন্ন করে নিতে পারবেন।

৩) অনলাইন ব্যাংকিং এর মাধ্যমেও আপনারা বাড়ি বসে এই কাজ করে নিতে পারবেন।
৪) এছাড়াও বর্তমানে সমগ্র রাজ্যে দুয়ারে সরকার (Duare Sarkar) ক্যাম্পের আয়োজন করা হয়েছে।
৫) এই দুয়ারে সরকার ক্যাম্পে গিয়েও আপনারা নিজেদের ব্যাংক অ্যাকাউণ্ট এর সঙ্গে আধার লিঙ্ক করাতে পারেন।

Summer Vacation 2023 – গরমের ছুটির মধ্যে পড়ুয়াদের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল।

৬) যেই সকল মহিলাদের এই লিঙ্ক আগের থেকেই করানো আছে তাদের এই নিয়ে কোন চিন্তা নেই।
৭) যেই সকল মহিলারা এই নিয়ম মানবেন না, তাদের টাকা পাওয়ার তালিখা থেকে নাম বাদ দিয়ে দেওয়া হবে।
৮) বিগত এপ্রিল মাসে সমগ্র রাজ্যে যেই সকল মহিলারা দুয়ারে সরকারের মাধ্যমে আবেদন করেছেন তারাও যদি এই নিয়ম না মানেন তাহলে তাদের আবেদনও বাতিল করে দেওয়া হবে।

বাড়িতে বসে করা যাবে এমন 5 টি ব্যবসার আইডিয়া, একবার শুরু করলে চাকরির আর প্রয়োজন নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button