চাকরির খবর

Civic Volunteer – সিভিক ভলেন্টিয়ারদের জন্য গুরুত্বপূর্ণ খবর মাসের শুরুতেই। নতুন পুরনো সকলে জেনে নিন।

এবার পশ্চিমবঙ্গের সিভিক ভলেন্টিয়ার (Civic Volunteer) জন্য আসতে চলেছে বড়ো চমক‌। কিছুদিন আগেই সিভিকদের বোনাস এবং বকেয়া বৃদ্ধি নিয়ে বড় ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). আর এবার জানানো হল, বদল আসতে চলেছে সিভিক ভলেন্টিয়ারদের ইউনিফর্মে!! অনেকেই মনে করছেন, তাহলে এবার হয়তো খাকি উর্দি উঠতে চলেছে সিভিকদের গায়েও। ইতিমধ্যেই এই নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা।

Civic Volunteer News In West Bengal.

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৈরি করা একটি পোস্ট হল সিভিক ভলেন্টিয়ার (Civic Volunteer). বর্তমানে রাজ্যে প্রায় দেড় লাখেরও বেশি লোক Civic Volunteer হিসেবে এই কাজের সাথে নিযুক্ত রয়েছেন। সাধারণ ভাবে রাস্তার ট্রাফিক সংক্রান্ত কাজ এবং অন্যান্য বেশ কিছু কাজে সিভিক ভলেন্টিয়ারদের ব্যবহার করা হয়ে থাকে। যদিও আদালতের নির্দেশ অনুযায়ী, সিভিকদের কোনো রকম প্রশাসনিক কাজ থেকে বিরত রাখা হয়।

এতদিন পর্যন্ত আকাশী নীল রং এর জামা ও প্যান্টই ছিল সিভিক ভলেন্টিয়ারদের ইউনিফর্ম (Civic Volunteer Uniform). অন্যদিকে, রাজ্যের পুলিশ (West Bengal Police) বাহিনীর পোশাক খাকি রঙের এবং কলকাতা পুলিশের (Kolkata Police) ইউনিফর্মের রঙ সাদা। তবে এবার রাজ্যের সিভিকদের পোশাকে বদল আনছে চাইছে পুলিশ প্রশাসনের একাংশ। বিষয়টি নিয়ে পুলিশ ওয়েলফেয়ার কমিটির কর্তারা নবান্ন (Nabanna) চিঠিও পাঠাতে পারেন বলে জানা গিয়েছে।

তবে হঠাৎ করেই কেন বদল আসতে চলেছে সিভিকদের (Civic Volunteer) পোশাকে কিংবা কেনই বা পুলিশের ঐতিহ্যবাহী খাকি পোশাক সিভিক ভলেন্টিয়ারদের দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে, সেই বিষয়ে জানা গিয়েছে। সিভিকরা এখন অনেক ক্ষেত্রেই সাধারণ মানুষদের সফট টার্গেটের শিকার হয়ে যাচ্ছেন। তাঁরা প্রায়শই উন্মত্ত জনরোষ সামলাতে গিয়ে সহজেই আক্রান্ত হয়ে পড়ছেন।

এই কারণের ফলেই সিভিকদের উর্দি বদলের কথা ভাবছে পুলিশ ওয়েলফেয়ার। তবে এখনও পর্যন্ত এই ইউনিফর্মের বদল ঠিক কবে হতে চলেছে, সেই সংক্রান্ত কোনো তথ্য এখনও মেলেনি। ইউনিফর্ম বদলের এই প্রসঙ্গে প্রশাসনের একটি সূত্রের বক্তব্য, Civic Volunteer দের পোশাকের কারণে সহজেই তাদের চিহ্নিত করা যায়। ফলত, সাধারণ মানুষও সহজেই বুঝে যায় যে, এনারা রাজ্য পুলিশের সাথে সরাসরি যুক্ত নয়।

Electric Bill (পশ্চিমবঙ্গে ইলেকট্রিক বিল)

এই সুযোগ কাজে লাগিয়েই বহু ক্ষেত্রে Civic Volunteer দের উপর অনেক সময় হামলা হয়ে থাকে। তাই লোকসভা নির্বাচনের ঠিক আগেই সিভিক ভলেন্টিয়ার্সদের বেতন ও বোনাস সংক্রান্ত বিষয়ে কিছুদিন আগেই একাধিক পদক্ষেপ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকার। এই সবের পরে আরও একধাপ এগিয়ে এবার বদলাতে চলেছে পোশাকের রংও।

একাউন্টে 3000 টাকা দিচ্ছে মোদী সরকার। এই কার্ডটি বানালেই পাবেন।

তবে, এই জল্পনা কার্যকরী হলে তা একটি যুগান্তকারী পদক্ষেপ হবে বলেই মনে করছেন অনেকেই। এমতাবস্থায়, রাজ্যের Civic Volunteer দের পোশাকের রং পরিবর্তন হয় কিনা সেটি এখন দেখার বিষয়। কিন্তু এখনো এই নিয়ে কোন ধরণের সদর্থক উত্তর সরকারের তরফে দেওয়া হয়নি। এবারে দেখার অপেক্ষা যে আগামিদিনে এই নিয়ে কি ঘোষণা করা হয়।
Written by Sampriti Bose.

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button