সরকারি নথি

Eshram Card Apply – একাউন্টে 3000 টাকা দিচ্ছে মোদী সরকার। এই কার্ডটি বানালেই পাবেন।

ভারতে ই শ্রম কার্ড (Eshram Card Apply) নিয়ে বছরের শুরু থেকেই অনেক ধরণের কথা বার্তা ও খবর সম্পর্কে জানতে পাওয়া যাচ্ছিল। এবার লোকসভা ভোটের আগেই দেশের বেকার এবং অস্থায়ী শ্রমিকদের জন্য বড় ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। এখন থেকে Eshram Card নামক নতুন এক জনকল্যাণমূলক পরিষেবার অধীনে প্রতি মাসে ৩০০০ টাকা করে পাবেন দেশের অসংখ্য বেকার যুবক যুবতী ও অস্থায়ী শ্রমিকরা‌। বর্তমানে ভারতে বিভিন্ন অসংগঠিত ক্ষেত্রে প্রায় ৪০ কোটিরও বেশি মানুষ কাজ করেন।

Eshram Card Apply Online Process.

দৈনিক পারিশ্রমিকের বিনিময়ে কাজ করা এই সব মানুষরা একদিন কাজে অনুপস্থিত থাকলেই তাদের সংসারে আর্থিক অনটন দেখা দেয়। এই রকম নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের কথা মাথায় রেখেই কেন্দ্রীয় বিজেপি সরকার Eshram Card Apply ব্যবস্থা করেছে। সুত্রের খবর অনুযায়ী, এখনও পর্যন্ত দেশের ২০ কোটি মানুষের নাম এই ই শ্রম কার্ডে নথিভুক্ত করা হয়েছে এবং দেশের 2 কোটি শ্রমজীবী মানুষ ইতিমধ্যেই এই কার্ডের (Eshram Card Apply) মাধ্যমে বিভিন্ন পরিষেবা গুলির সুবিধা পাচ্ছেন।

এখন যেমন আধার কার্ড (UIDAI Aadhaar Card) ছাড়া ব্যাংক বা পোস্ট অফিসের কোনো পরিষেবা চলবে না ঠিক তেমনি কেন্দ্র সরকার অসংগঠিত ক্ষেত্রে যে সমস্ত কর্মীরা কাজ করেন সেই সমস্ত কর্মীদের জন্য যে প্রকল্প গুলি বরাদ্দ রয়েছে ওই প্রকল্পের সুবিধা পেতে গেলে এই ই শ্রম কার্ডে নাম লেখানো বাধ্যতামূলক করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। তবে সকলের জন্যই ই শ্রম কার্ড প্রযোজ্য হবে না। যে সকল মানুষেরা ই শ্রম কার্ডের (Eshram Card Apply) সুবিধা গ্রহণ করতে পারবেন। তারা হলেন।

Eshram Card Apply Criteria

1) অসংগঠিত ক্ষেত্রে যারা কাজ করেন, তারা ই শ্রম কার্ডে (Eshram Card) নাম লেখাতে পারবেন।
2) আবেদনকারীর বয়স হতে হবে ১৬ থেকে ৫৯ বছরের মধ্যে।
3) ইপিএফও (EPFO) ইএসআই (ESI) এর সুবিধা পাচ্ছেন এমন ব্যক্তিরা এই কার্ডে (Eshram Card Apply) নাম নথিভুক্ত করতে পারবেন না।

Eshram Card Apply Important Documents

  • 1) আবেদনকারীর নিজস্ব আধার কার্ড (Aadhaar Card).
  • 2) আবেদনকারীর নিজস্ব নামে থাকা ব্যাংক একাউন্টের কপি (Bank Account Xerox).
  • 3) আবেদনকারীর নিজস্ব মোবাইল নম্বর (Mobile Number).

Eshram Card Apply Process Online

অনলাইনের মাধ্যমে সম্পূর্ণ বাড়িতে বসেই এখানে আবেদন করা যাবে। এর জন্য eSharm পোর্টালে গিয়ে নিজের সমস্ত তথ্য দিয়ে ফর্ম ফিলাপ করে গুরুত্বপূর্ণ ডকুমেন্টস গুলি জমা দিয়ে আপলোড করতে হবে, তাহলেই আবেদনকারী এই কার্ডটির (Eshram Card Apply) সুবিধা উপভোগ করতে পারবেন। এই কার্ডের আরও সুবিধা সম্পর্কে আপনাদের জেনে নিতে হবে।

SIM Card (সিম কার্ড)

Eshram Card Apply Benefits

1) অসংগঠিত ক্ষেত্রে কাজ করা ই শ্রম কার্ড থাকা কর্মীরা, ষাট বছর বয়সের পর প্রতি মাসে ৩০০০, টাকা করে পেনশন পেতে পারেন।
2) কর্মরত অবস্থায় কোনো অ্যাক্সিডেন্টের ফলে যদি ব্যক্তিটির অঙ্গহানি হয় বা পঙ্গু হয়ে যান, সেক্ষেত্রে তার পরিবার এক লক্ষ টাকার আর্থিক অনুদান পেতে পারবেন।
3) যদি ই শ্রম কার্ডে নাম নথিভুক্ত থাকা ব্যক্তিটি হঠাৎ মারা যান তবে তার পরিবার দু লক্ষ টাকার বীমার সাহায্য পাবেন।

আধার কার্ড নিয়ে বিরাট খবর। না জানলে সমস্যায় পড়বে সকলে।

উল্লেখ্য, ই শ্রম কার্ডে নাম নথিভুক্ত থাকলে তবেই PMAY, PMJAY, PM Kisan সহ একাধিক কেন্দ্রীয় সরকারের সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবে ওই কর্মীরা। এছাড়াও বিভিন্ন ধরনের বিমা, আয়ুষ্মান ভারত, কৃষকদের সাহায্য ইত্যাদি পেতে গেলেও ই শ্রম কার্ডে নাম নথিভুক্ত করতে হবে। তাই আর দেরি না করে উক্ত পদ্ধতি অবলম্বন করে অতি দ্রুত ই শ্রম কার্ডের জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা উচিত দেশের বেকার যুবক যুবতী ও অসংগঠিত শ্রমিকদের।
Written by Sampriti Bose.

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে মহিলারা পাবে 12 হাজার টাকা! পুরুষরা পাবে 6 হাজার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button