ব্যাংকিং

Income Tax – ইনকাম ট্যাক্স নিয়ে অবশেষে স্বস্তির খবর। বড় ছাড় পাবে করদাতারা।

দেশের সকল Income Tax প্রদানকারী নাগরিকদের জন্য এলো এক বড়ো সুখবর। এবার ইনকাম ট্যাক্সের ছাড় গুলির মধ্যে 80C ধারা ছাড়াও মিলতে চলেছে অন্যান্য ছাড়। এমনকি ৪ লক্ষ টাকা পর্যন্ত কর সাশ্রয়ও করতে পারা যাবে। শীঘ্রই আসন্ন বাজেট অধিবেশনে (Union Budget 2024) এমনটাই ঘোষণা হতে চলেছে বলে জানা গিয়েছে। জানুয়ারি মাস প্রায় শেষের মুখে। জানুয়ারি মাস শেষ হয়ে ফেব্রুয়ারি মাস আসলেই শুরু হবে অন্তর্বর্তীকালীন বাজেট অধিবেশন।

80C 80TTD 80CC 80D 80EE Income Tax Saving.

প্রতিবারই বাজেট অধিবেশন থেকে আশা করা হয় যে Income Tax কিছুটা ছাড় পাওয়া যাবে। এবারও তার ব্যতিক্রম নয়। কিন্তু, যদি এরকম কিছু ঘটে, তাহলে পরবর্তী আর্থিক বছরের জন্য কর ছাড় পাওয়া যাবে। তাই কেউ যদি এই অর্থ বছরের জন্য কর বাঁচাতে চান তবে তার জন্য এখনও সময় আছে। আর তিনি যদি চলতি আর্থিক বছর শেষ হওয়ার আগে ট্যাক্স (Income Tax) বাঁচাতে চান তবে তার জন্য মাত্র দুই মাস বাকি আছে।

এমন পরিস্থিতিতে, সবচেয়ে সহজ উপায় হল ধারা 80C. তবে এটি ছাড়াও তিনি যদি কর ছাড় পেতে চান তবে অন্যান্য ভালো বিকল্প থাকতে পারে। নতুন কর ব্যবস্থায় ৭ লাখ টাকা পর্যন্ত কর ছাড় রয়েছে। তবে, পুরনো কর ব্যবস্থায় কর ছাড় Income Tax Saving পাওয়ার সবচেয়ে সহজ উপায় ধারা 80C উপলব্ধ। কিন্তু, এখানে ডিস্কাউন্ট পাওয়া যাচ্ছে মাত্র ১.৫ লক্ষ টাকা পর্যন্ত। তবে, ধারা 80C ছাড়াও অন্য কিছু বিকল্প আছে, যেখানে ৪ লক্ষ টাকা পর্যন্ত কর সাশ্রয় করা যেতে পারে। ধারা 80C ছাড়াও অন্যান্য বিকল্প গুলি নিম্নরূপ।

Income Tax Rebate In Savings Account

আয়করের ধারা (Income Tax Act) 80 TTA এর অধীনে, সেভিংস একাউন্টে জমা করার পরিমাণের উপর প্রাপ্ত সুদ কর ছাড়ের আওতায় আসে। ১০০০০ টাকা পর্যন্ত বার্ষিক সুদের উপর কর ছাড় দাবি করা যেতে পারে। একই সময়ে, প্রবীণ নাগরিকরা বিভিন্ন সেভিংস একাউন্টে ধারা 80 TTA এর অধীনে বার্ষিক ৫০০০০ টাকা পর্যন্ত সুদের উপর কর ছাড় পান।

National Pension Scheme

এই স্কিমে বিনিয়োগে ৫০০০০ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যায়। এই ছাড় 80CC ধারায় পাওয়া যায়। এর মানে হল যে, যদি বিনিয়োগকারীর বার্ষিক আয় করযোগ্য (Income Tax Able) হয় তবে তিনি এখানে বিনিয়োগ করে ৫০০০০ টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন। আর এই স্কিমে আমাদের দেশের প্রায় লক্ষ লক্ষ মানুষ নিজেদের নাম নথিভুক্ত করেছেন।

Health Insurance

আয়করের ধারা 80D এর অধীনে স্বাস্থ্য বীমা প্রিমিয়ামে কর ছাড় পাওয়া যায়। যারা পলিসিতে অন্তর্ভুক্ত, তাদের বয়স কত তার ওপর নির্ভর করে ২৫০০০ থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় (Income Tax Deduction) দাবি করতে পারেন। এমনকি তিনি নিজের এবং তার পিতামাতার জন্য ২৫০০০ টাকা দাবি করতে পারেন। আর এরফলে অনেকেই উপকৃত হবেন।

Home Loan

গৃহ ঋণ পরিষদের ক্ষেত্রে দুই ধরনের কর ছাড় পাওয়া যায়। 80C এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত মূল পরিমানের উপর কর ছাড় রয়েছে। একই সময়ে, ধারা ২৪ এর অধীনে, সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত সুদের উপর কর ছাড় পাওয়া যায়। এগুলি ছাড়াও সরকার তাদের প্রথম বাড়ি কেনার জন্য আয়কর ধারা 80EE এর অধীনে হোম লোনের সুদের উপর অতিরিক্ত ছাড় দেয় (Income Tax).

Gold Rate Today (আজকের সোনার দাম)

তবে এক্ষেত্রে ট্যাক্স প্রদানকারী ব্যক্তির নামে কোনো বাড়ি থাকা চলবে না। এই বিভাগের অধীনে তিনি ৫০০০০ টাকা পর্যন্ত অতিরিক্ত কর দাবি করতে পারেন। তবে এক্ষেত্রে শর্ত এটাই, উক্ত ব্যক্তির সম্পত্তির মূল্য হতে হবে ৫০ লক্ষ টাকার কম এবং ঋণ হতে হবে ৩৫ লক্ষ টাকা বা তার কম। আর এই শর্তটি পালন করার মাধ্যমেই আপনারা ভালো পরিমাণ ট্যাক্সে ছাড় (Income Tax) পেয়ে যেতে পারবেন।

সিম কার্ড নিয়ে মোদী সরকারের বড় ঘোষণা। ফেব্রুয়ারির আগে জানুন।

Any Kind Of Donation

কোনো ব্যক্তি যদি অনুদান করেন তবে তিনি এতে ট্যাক্সের হারও কমাতে পারবেন। অনুদান করা পরিমাণে ছাড় আয়করের ধারা 80CCC এর অধীনে দাবী করা যেতে পারে। একটি স্বীকৃত দাতব্য প্রতিষ্ঠানে করা দান কর ছাড়ের আয়তায় আসে। তবে সম্পূর্ণ অনুদান কখনোই ছাড়যোগ্য নয়। এভাবে শুধুমাত্র ধারা 80C এর অধীনে নয়। এছাড়াও অন্যান্য বিকল্প গুলিতেও ইনকাম ট্যাক্স (Income Tax) এর ক্ষেত্রে ছাড় পেতে চলেছেন কর দাতারা।
Written by Sampriti Bose.

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button