টেকনোলজি

SIM Card – সিম কার্ড নিয়ে মোদী সরকারের বড় ঘোষণা। ফেব্রুয়ারির আগে জানুন।

এবার সিম কার্ড (SIM Card) কেনার ক্ষেত্রে নতুন সিদ্ধান্ত নিলো কেন্দ্রীয় সরকার (Central Government). তবে, কেন্দ্রীয় সরকারের এই নতুন সিদ্ধান্তে গ্রাহকেরা সিম কার্ড কেনার ক্ষেত্রে নানাবিধ ঝামেলার সম্মুখীন হতে চলেছে বলে মনে করা হচ্ছে। প্রতিটি মানুষই ফোন ব্যবহার করে থাকেন। এই ফোন ব্যবহার করার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ হল তাতে সিম থাকা। SIM Card ব্যবহার করেই মানুষ ফোনের যাবতীয় কাজ করতে পারে।

SIM Card Buying New Rule.

তবে, এই SIM Card ব্যবহার করে মানুষ অনেক সময় নানান রকমের জালিয়াতির শিকার হন। এবার কেন্দ্রীয় সরকারের তরফে সিম কার্ড ব্যবহারকারীদের জন্য জারি করা হলো নতুন বিজ্ঞপ্তি। নতুন এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এবার নতুন ফোন নম্বর নেওয়ার জন্য সিম কার্ড তুলতে বা ফোন নম্বর পোর্টেবিলিটি (Phone Number Port) করতে গ্রাহককে স্বশরীরে দোকানে হাজির হয়ে সিম তুলতে হবে।

তার বাড়ির কেউ গিয়ে তার জন্য সিম (SIM Card) তুলে আনতে পারবে না। মূলত গত ১ ডিসেম্বর থেকেই দেশ জুড়ে চালু হয়ে গিয়েছে এই নিয়ম। এই নতুন নিয়মের মূল বিষয় হল, গ্রাহকের বায়োমেট্রিক ম্যাচ হলে তবেই দোকান গুলো নতুন সিম কার্ড দিতে পারবে। আর এই নিয়ম না মানলে দোকান মালিকদের মোটা টাকা জরিমানা এমনকি কয়েক বছরের হাজতবাস পর্যন্ত হতে পারে।

মোবাইল সিম ব্যবহার করে জালিয়াতি, অপরাধ, প্রচারণার মত দুষ্কর্ম ঠেকাতেই এই নিয়ম নিয়ে এসেছে সরকার। এই নির্দেশিকা না মানলে ১০ লক্ষ টাকা জরিমানা, এমনকি জেল পর্যন্ত হতে পারে SIM Card বিক্রেতা ও মোবাইল অপারেটরদের। তাই এবার থেকে সিম বিক্রির সময় গ্রাহকের আঙুলের ছাপ এবং চোখের আইরিস স্ক্যান করে ম্যাচ করার পরই তা দিতে পারবে দোকানদাররা।

আর্থিক প্রতারণা ও জালিয়াতি ঠেকানোর পাশাপাশি দেশের নিরাপত্তাকে সুনিশ্চিত করতে এই নতুন নিয়ম চালু করেছে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রক। এই নতুন নিয়মের ফলে JIO, Airtel, VI মতো মোবাইল কানেকশন পরিষেবা প্রদানকারী সংস্থা গুলিও চাপে পড়েছে। কারণ প্রতিটি সিম রেজিস্টার করিয়ে পুলিশ ভেরিফিকেশন করার দায় তাদের উপরই চাপিয়েছে সরকার (SIM Card).

উল্লেখ্য সিম কার্ডের সাহায্যে সাধারণ গ্রাহকদের মোবাইলে এসএমএস পাঠিয়ে জালিয়াতির ঘটনা ব্যাধির আকার নিয়েছে দেশ জুড়ে। এসএমএসে পাঠানো লিঙ্কে ভুল করে কোন গ্রাহক ক্লিক করলেই মুহূর্তের মধ্যে ফাঁকা হয়ে যাচ্ছে ব্যাংক একাউন্ট। আমজনতাকে এই আর্থিক প্রতারণা করার পাশাপাশি ভুয়ো SIM Card তুলে জঙ্গিরা দেশের বিভিন্ন প্রান্তে নাশকতা ছড়াচ্ছে।

Aadhaar Card (আধার কার্ড)

সরকার তদন্ত করে দেখেছে এই দেশে SIM Card বিক্রি এবং তা কেনার ক্ষেত্রে যে বিধি চালু আছে তাতে বহু ফাঁকফোকর আছে। আর সেই সুযোগেই এইসব জালিয়াতি ও নাশকতার কাজ হচ্ছে। এমতাবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতেই কেন্দ্রীয় টেলিকমিউনিকেশন মন্ত্রক কেওয়াইসি প্রসেসের উপর জোর দিয়েছে। পাশাপাশি একজন গ্রাহকের সর্বোচ্চ সিম তোলার সংখ্যাও বেঁধে দেওয়া হয়েছে।

Vodafone গ্রাহকদের সুখবর। সম্পূর্ণ ফ্রিতে পাবেন 2500 টাকার রিচার্জ বেনিফিট।

এবার থেকে ৯ টির বেশি SIM Card কেউ নিজের নামে রাখতে পারবেন না। সবমিলিয়ে গ্রাহকরা সিম কার্ড কিনতে গেলে তাঁদের সিম কার্ড কেওয়াইসি সম্পন্ন করতে হবে, তবেই সিম কার্ড পাবেন। দেশের জনগণকে সঠিক নিরাপত্তা প্রদানের লক্ষ্যে কেন্দ্রীয় সরকারের তরফে সিমকার্ড গ্রহণের ক্ষেত্রে গৃহীত বিশেষ পদ্ধতিটি প্রশংসিত হচ্ছে সর্বত্রই।
Written by Sampriti Bose.

বাইকে টক্কর দিতে বাজারে আসতে চলেছে নতুন ই স্কুটার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button