ব্যাংকিং

Income Tax Rule – ইনকাম ট্যাক্স নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা, কমতে চলেছে আয়কর রিটার্ন?

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে আয়কর বা Income Tax নিয়ে একটি সিদ্ধান্তের ঘোষণা করা হল সকল দেশবাসীর উদ্দেশ্যে। ১৯৬২ সালে প্রথমবারের জন্য আমাদের দেশে আয়কর আইন প্রণীত হয় এবং এক সরকারি পরিসংখ্যান অনুসারে ৬ কোটি ৩০ লক্ষের বেশি নাগরিকরা এই আয়কর দেন। আর এই সংখ্যা প্রতিদিন অন্তর বৃদ্ধি পাচ্ছে। এই বিপুল সংখ্যক ইনকাম ট্যাক্স রিটার্ন দেওয়া নাগরিকদের জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারমন এর তরফে এই নিয়ে ঘোষণা করা হয়েছে।

Income Tax Rule Breaking News By Government.

প্রত্যেক আর্থিক বছরের আয়কর (Income Tax) জুলাই মাসের ৩১ তারিখের মধ্যে সকলকে জমা করতে হয় আর এই কাজটি করা বাধ্যতামূলক জানিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। আয়ের প্রকারভেদ অনুসারে সকল মানুষকে আলাদ আলাদা ট্যাক্স স্ল্যাব অনুসারে টাকা দিতে হয়। কিন্তু দেশের কিছু মানুষদেরকে এখন থেকে 30% হারেই আয়কর দিতে হবে বলে জানা যাচ্ছে।

আমাদের দেশে দুই ধরণের কর কাঠামো চালু করা আছে Direct Tax And Indirect Tax. আর এই Income Tax বা আয়কর Direct Tax এর মধ্যে পড়ছে। আমরা ১ টাকার জিনিস কিনি বা ১ কোটি টাকার সকল জিনিসের ওপরেই আমাদের ট্যাক্স দিতে হয়। এছাড়াও কেন্দ্রীয় সরকারের তরফে দুই ধরণের কর কাঠামো আমাদের দেশে চালু করা হয়েছে।

এই বছর থেকে সকল নাগরিকদের এই দুই Income Tax কাঠামো অনুসারে নিজেদের আয়কর জমা করতে হবে। কিন্তু নতুন কর কাঠামো অনুসারে সকল নাগরিকদের ৭ লক্ষ টাকা আয় পর্যন্ত আয়কর দিতে হবে না কিন্তু ১৫ লক্ষ টাকা পর্যন্ত সকলকে ৩০% ট্যাক্স দিতে হবে। শুধুমাত্র এই সকল নাগরিকরা যাদের বার্ষিক আয় ১৫ লক্ষ টাকার বেশি তাদেরই এই পরিমাণ ট্যাক্স দিতে হবে।

PAN Aadhaar Link – প্যান ও আধার কার্ড লিঙ্ক নিয়ে বড় আপডেট, জরিমানা বৃদ্ধি করা হবে?

Income Tax সকল নাগরিকেরা সময় মতো জমা করুন এটা আমাদের দায়িত্বর মধ্যে পরে। এই নিয়ম সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

WB Govt Scheme – পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্পে আবেদন করুন আর পেয়ে যান 800 টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button