সরকারি নথি

PAN Aadhaar Link – প্যান ও আধার কার্ড লিঙ্ক নিয়ে বড় আপডেট, জরিমানা বৃদ্ধি করা হবে?

প্যান কার্ড ও আধার কার্ড ভারতীয় নাগরিকদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ নথিপত্র, আর এই PAN Aadhaar Link করার নির্দেশ দেওয়া হয়েছে ভারত সরকারের তরফে। দেশের নাগরিকদের প্যান কার্ড ও আধার কার্ড যুক্ত করার মাধ্যমে সুরক্ষা নিশ্চিত করার উদ্দেশ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিগত ৩১ শে মার্চের মধ্যে সকল নাগরিকদের এই প্যান ও আধার কার্ড লিঙ্ক করতে বলা হয়েছিল কিন্তু সরকারের তরফে এই সময়সীমা আগামী ৩০ শে জুন ২০২৩ পর্যন্ত বৃদ্ধি করে দেওয়া হয়েছে। তবে এরই সঙ্গে কিছু নিয়মেরও পরিবর্তন করা হয়েছে।

PAN Aadhaar Link Late Fine Increase By Govt?

বর্তমানে এক পরিসংখ্যান অনুসারে ১৩৫ কোটি ৯০ লক্ষের বেশি নাগরিকের আধার কার্ড আছে এবং ৪৪ কোটি ৫০ লক্ষ নাগরিকের প্যান কার্ড আছে এবং এখনো পর্যন্ত এর মধ্যে মোট ৫১ কোটি মানুষের প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করা হয়েছে (PAN Aadhaar Link) এবং এখনো পর্যন্ত কয়েক কোটি মানুষের এই লিঙ্ক করা হয়নি, এই বিপুল সংখ্যক মানুষের লিঙ্ক করার আগে এই সকল নিয়ম মেনে নিতে হবে।

CBDT – Central Board Of Direct Tax অর্থাৎ কেন্দ্রীয় সরকারের অধীনস্থ কর দফতরের তরফে এক আলাদা বিজ্ঞপ্তি প্রকাশ করে সকল নাগরিকদের উদ্দেশ্যে প্যান আধার লিঙ্ক (PAN Aadhaar Link Status) এর সময়সীমা তিন মাসের জন্য বৃদ্ধি করে দেওয়া হল অর্থাৎ আগামী ৩০ শে জুন ২০২৩ এর মধ্যে সকল নাগরিকদের বাধ্যতামূলক ভাবে এই লিঙ্ক সম্পন্ন করতেই হবে। নইলে প্যান কার্ড চিরতরে নিষ্ক্রিয় হয়ে যেতে পারে বলে মনে করছেন অনেকে।

এবারে আসা যাক মুদ্দা কথায়, জরিমানা বাড়ানো হবে? এই সম্পর্কে সঠিক তথ্য এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকার বা ইনকাম ট্যাক্স দফতরের তরফে জানানো হয়নি (PAN Aadhaar Link Online). কিন্তু এর আগে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করানোর জন্য ৫০০ টাকা খরচ করতে হচ্ছিলো কিন্তু বর্তমানে এই জরিমানা ১০০০ টাকা করে দেওয়া হয়েছে। এর হিসাবে দেখতে গেলে ৩০ শে জুনের পরে আরও জরিমানা বৃদ্ধি করা হতে পারে।

PAN Aadhaar Link কি পদ্ধতিতে করবেন অনলাইনেঃ-
১) www.incometax.gov.in এই ওয়েবসাইটে আপনাকে যেতে হবে।
২) লিঙ্ক আধার অপশনে যেতে হবে।
৩) Aadhaar Link এই অপশন সিলেক্ট করে নিতে হবে।

৪) নিজের প্যান কার্ড ও আধার কার্ড এর সকল তথ্য দিতে হবে।
৫) ১ হাজার টাকা ফাইন দিয়ে দিলে আপনার এই দুই নথিপত্র লিঙ্ক হয়ে যাবে।
৬) আপনারা নিজেদের মোবাইলের মাধ্যমেও এই কাজ সম্পন্ন করতে পারবেন।
৭) এই কাজের জন্য আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক থাকতে হবে।

PAN Aadhaar Link এর শেষে যখন ১ হাজার টাকা লেট ফাইন দিতে হয় তখন AY – Assesment Year অর্থাৎ মূল্যায়ন বর্ষ সিলেক্ট করে নিতে হয়। কিন্তু ৩১ শে মার্চের আগে সকলকে AY ২০২৩ – ২০২৪ সিলেক্ট করতে হত, কিন্তু এখন নতুন অর্থবর্ষ শুরু হওয়ার জন্য সকলকে ২০২৪ – ২০২৫ সিলেক্ট করতে হবে নইলে আপনার টাকা কাটা হয়ে যাবে কিন্তু লিঙ্ক হবে না।

Ration Card – বন্ধ হওয়ার মুখে কয়েক কোটি রেশন কার্ড, সঠিক কারণ জানিয়ে দিলো সরকার।

আগামী ৩০ শে জুনের মধ্যে সকলকে এই কাজ সম্পন্ন করে নিতে হবে নইলে PAN Aadhaar Link এর ফাইন বৃদ্ধি পেয়ে যেতে পারে এবং সমস্যায় পরতে পারেন সকল নাগরিকেরা। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

WB Govt Scheme – পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্পে আবেদন করুন আর পেয়ে যান 800 টাকা।

Related Articles

One Comment

  1. 44কোটি মানুষের Pan card আছে।আর 51 কোটি Pan aadhar link হল এটা কেমন কথা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button