ব্যাংকিং

Income Tax Saving – ইনকাম ট্যাক্স নিয়ে বড় সুখবর। এই নিয়ম মানলে কম ট্যাক্স দিতে হবে।

Income Tax Saving বা ইনকাম ট্যাক্স বাঁচানোর জন্য আমরা অনেকেই চেষ্টা করে থাকি। কিন্তু এখনকার দিনের কেন্দ্রীয় সরকারের (Central Government) তৈরি কড়া নিয়মের কারণে এক কাজটি সম্ভব হয়ে উঠছে না। আর এই জন্যই সরকারের তরফে কিছু কিছু স্কিম নিয়ে আসা হয়েছে যার মাধ্যমে সকলে নিজেদের কষ্টের রোজগারের টাকা বাঁচাতে পারবে। চলুন এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

Income Tax Saving By PPF Account.

নতুন বছরে সরকারি স্কিম গুলি গ্রাহকদের জন্য নিয়ে এলো বিশেষ সুবিধা। এখন থেকে সরকারি স্কিমে ট্রিপল ট্যাক্সের সুবিধা পাবেন গ্রাহকেরা। তবে তার জন্য পোস্ট অফিসে বা ব্যাংকে খুলতে হবে পিপিএফ একাউন্ট। মূলত পাবলিক প্রভিডেন্ট ফান্ড (Public Provident Fund) ভারতে একটি দুর্দান্ত বিনিয়োগের বিকল্প (Investment Oprtion). এর মাধ্যমে একজন ব্যক্তি অনেক Income Tax Saving পারেন। তবে ভারতে এটি বেশ জনপ্রিয় হওয়ার আরো অনেক কারণ রয়েছে। সেই কারণ গুলি নিম্নরূপ।

ট্রিপল ট্যাক্স ছাড়

গ্রাহকেরা PPF এ ট্রিপল ট্যাক্স ছাড় পাবেন অর্থাৎ এখানে বিনিয়োগ, উপার্জন এবং ম্যাচুরিটি আয় সম্পূর্ণভাবে করমুক্ত। ভারত সরকার দ্বারা সমর্থিত, PPF স্থিতিশীল এবং আকর্ষণীয় সুদের হার অফার করে, বর্তমানে প্রতি বছর ৭.১% সুদ। এটি দীর্ঘমেয়াদে বেশ উপযোগী প্রমাণিত হয়। বাধ্যতামূলক ১৫ বছরের লক ইন পিরিয়ড শৃঙ্খলাবদ্ধ সঞ্চয়কে উৎসাহিত করে এবং ব্যক্তিদের অবসর গ্রহণের মতো একটি নির্ভরযোগ্য আর্থিক লক্ষ্য অর্জনে সহায়তা করে (Income Tax Saving).

সপ্তম বছরের পরে, পিপিএফ আংশিক টাকা তোলার অনুমতি দেয়। তৃতীয় বছরের পরে অবশিষ্ট অবশিষ্ট অর্থের পরিপ্রেক্ষিতে ঋণ নেওয়া যেতে পারে। অনলাইনে একটি পিটিএফ একাউন্ট খুলতে, অংশগ্রহণকারী ব্যাংকে বা পোস্ট অফিসে একটি সেভিংস একাউন্ট থাকা প্রয়োজন। এছাড়াও, ইন্টারনেট ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং পরিষেবা গুলির সাথেও সংযুক্ত থাকতে হবে। উল্লেখ্য, অনলাইনে পিপিএফ একাউন্ট (Income Tax Saving) খোলার ক্ষেত্রে বেশ কিছু পদ্ধতি রয়েছে, সেই পদ্ধতি গুলি নিম্নরূপ।

PPF Account খোলার উপায়

  • ইন্টারনেট ব্যাংকিং কিংবা মোবাইল ব্যাংকিং প্লাটফর্ম এর মাধ্যমে গ্রাহককে তার একাউন্ট অ্যাকসেস করতে হবে।
  • ওপেন পিপিএফ একাউন্ট অপশনে ক্লিক করতে হবে।
  • গ্রাহক যদি নিজের জন্য একটি একাউন্ট খুলছেন, তাহলে সেল্ফ একাউন্ট বিকল্পটি নির্বাচন করতে হবে। বিকল্পভাবে, মাইনর একাউন্ট বিকল্পটি বেছে নিতে হবে, যদি গ্রাহক কোনো নাবালকের পক্ষে একাউন্ট খোলেন সেক্ষেত্রে (Income Tax Saving).
UIDAI Aadhaar Card (আধার কার্ডের নিয়ম)
  • এরপর, আবেদনপত্রে প্রয়োজনীয় বিবরণ লিখতে হবে এবং প্রকাশ করা তথ্যের যথার্থতা দুবার পরীক্ষা করতে হবে।
  • প্রতিটি আর্থিক বছরের জন্য একাউন্টে জমা করা মোট অর্থের পরিমাণ নির্দিষ্ট করতে হবে।
  • পরিশেষে, আবেদন পত্র সাবমিট করার পর গ্রাহকের নিবন্ধিত মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে‌।
  • এবার গ্রাহককে তার পরিচয় যাচাই করতে তিনি যে ওটিপি পেয়েছেন, তা লিখতে হবে (Income Tax Saving).

সোনার দামে মহা পরিবর্তন পশ্চিমবঙ্গে। 22K গয়না কেনার শেষ সুযোগ বিয়ের মরশুমে।

উক্ত পদ্ধতি অবলম্বন করে সরকারি স্কিমের অধীনে ট্রিপল ট্যাক্সের সুবিধা পেতে গ্রাহকদের অতি দ্রুত পিপিএফ একাউন্টের জন্য আবেদন করা উচিত। আর এই পদ্ধতিতে আপনারা নিজেদের Income Tax Saving বা ইনকাম ট্যাক্স বাঁচাতে পারবেন। আর এছাড়াও আরও অনেক পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আপনারা ইনকাম ট্যাক্স বাঁচাতে (Income Tax Saving) পারবেন।
Written by Sampriti Bose.

এলআইসি এর দুর্দান্ত পলিসি! 200 টাকা বিনিয়োগে প্রতিমাসে পাবেন 15 হাজার টাকা পেনশন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button