সরকারি নথি

UIDAI Aadhaar Card – আধার কার্ড নিয়ে বড় ঘোষণা করলো UIDAI. নতুন আইন আসতে চলেছে।

এবার বড়ো আপডেট উঠে এলো UIDAI Aadhaar Card বা আধার কার্ড (Aadhaar Card) নিয়ে। এখন থেকে আধার কার্ডের জন্ম তারিখ আর চলবে না। জারি হতে চলেছে নয়া সার্কুলার। আসতে চলেছে নতুন আইনও। বর্তমানে দেশের প্রতিটা মানুষের জন্য আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। মূলত আধার হল একটি ১২ সংখ্যার অনন্য নম্বর যা সনাক্তকরণের উদ্দেশ্যে ভারত সরকার দ্বারা চালু করা হয়েছে।

UIDAI Aadhaar Card Is Not Mandatory In As Date Of Birth Proof.

এটি ভারতের প্রতিটি নাগরিকের দ্বারা প্রাপ্ত করা যেতে পারে। একটি আধার নম্বর প্রতিটি নাগরিকের জন্যই অনন্য। আধার কার্ডে বায়োমেট্রিক ফর্ম্যাটে নথিভুক্ত ব্যক্তির নাম, স্থায়ী ঠিকানা, ছবি, লিঙ্গ, আঙুলের ছাপ ইত্যাদি সংরক্ষিত থাকে। তবে, কেবল পরিচয় পত্রের নথি ছাড়াও এখন প্রায় সব ধরনের অফিসিয়াল কাজেও UIDAI Aadhaar Card প্রয়োজনীয়।

সম্প্রতি কেন্দ্রীয় আধার মন্ত্রণালয়ের পক্ষে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন সার্কুলার জারি করে আধার সংক্রান্ত এই গুরুত্বপূর্ণ আপডেট জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যমে। সূত্রের খবর অনুযায়ী, এবার থেকে জন্ম তারিখ পরিবর্তন বা আপডেটের ক্ষেত্রে UIDAI Aadhaar Card আর সহায়ক ডকুমেন্ট হিসেবে ভাবা যাবে না। সম্প্রতি বোম্বে হাইকোর্ট (Bombay High Court) এই বিষয়ে স্পষ্ট করে জানিয়েছে, আধার কার্ড হলো পরিচয় প্রদানের নথি এবং বাসস্থান প্রামাণ্যকারী নথি।

SIM Card (সিম কার্ড)

UIDAI Aadhaar Card তৈরির সময় বিভিন্ন ডকুমেন্টস সহযোগে জন্মের তারিখ এতে সংযোজন করা হয়েছে। ২০১৬ সালে প্রণীত আধার আইন অনুযায়ী হাইকোর্ট জানিয়েছে, আধার আধার কার্ডকে জন্ম প্রমাণপত্র বা জন্ম তারিখ আপডেট এর জন্য সাহায্যকারী নথি হিসেবে ব্যবহার করা যাবে না। জন্ম তারিখ আপডেট এর জন্য জন্ম শংসাপত্র বা বার্থ সার্টিফিকেট, শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত মার্কশিট বা সার্টিফিকেট, ট্রান্সফার সার্টিফিকেট।

মহিলাদের জন্য কল্পতরু মোদী সরকার। ভোটের আগে টাকা দেবে এই প্রকল্পে।

রেজিস্ট্রিকৃত ডাক্তার কর্তৃক মেডিকেল সার্টিফিকেট, প্যান কার্ড, পেনশন কার্ড, পাসপোর্ট ও আধার ব্যতীত অন্যান্য বাসিন্দা সার্টিফিকেটে জন্ম তারিখ উল্লেখ থাকলে সেই শংসাপত্র ডেট অফ বার্থ পরিবর্তনের সহায়ক নথি হিসেবে কাজ করবে অর্থাৎ এখন থেকে আধার কার্ডে (UIDAI Aadhaar Card) থাকা জন্ম তারিখ যে আর চলবে তা বোঝাই যাচ্ছে।
Written by Sampriti Bose.

প্রত্যেক মোবাইলের জন্য দেওয়া হবে আলাদা আইডি নম্বর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button