ব্যাংকিং

India 2000 Rupee Note – 2000 টাকার নোট বাতিল নিয়ে RBI এর চূড়ান্ত সিদ্ধান্ত, সময় পাবেন 30 সেপ্টেম্বর পর্যন্ত।

RBI এর তরফে ভারতীয় নোট বা India 2000 Rupee Note মার্কেট থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হল সকল দেশবাসীর উদ্দেশ্যে। অনেক দিন ধরেই এই নিয়ে জল্পনা চলছিল যে খুব শীঘ্রই এই নোট বাতিল করে দেওয়া হতে পারে, এবারে সেই জল্পনাতে শিলমোহর দিলো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। কিন্তু ২০১৬ সালের ৫০০ ও ১০০০ টাকার নোটের মত রাত ১২ টা থেকে এই ২ হাজার টাকার নোট বাতিল করে দেওয়া হয়নি। ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত সকলে ব্যাংকে গিয়ে এই নোট পাল্টে নিতে পারবেন এবং এই সুবিধা দেশের সকল সরকারি ও বেসরকারি ব্যাংকে আগামী ২৩ শে মে থেকে পাবেন।

RBI Guidelines On India 2000 Rupee Note.

আরবিআই এর তরফে দেশের সকল ব্যাংককে নির্দেশ দেওয়া হয়েছিল যে তারা যেন গ্রাহকদের ২ হাজার টাকার নোট (India 2000 Rupee Note) এর বদলে যাতে ৫০০ বা অন্য কোন মুদ্রার নোট দেওয়া হয়। সেই সময় থেকেই সকলের মনে একটা জিজ্ঞাসা উঠছিল এবারে কি ২০১৬ সালের মতোই এই ২ হাজার টাকার নোট বাতিল করে দেওয়া হবে?

আপনারা আগামী ২৩ শে মে থেকে ব্যাংকে প্রতিদিন ২০ হাজার টাকা পর্যন্ত India 2000 Rupee Note বদলিয়ে ৫০০ টাকা বা অন্য কোন নোট নিতে পারবেন। কিন্তু যেই সকল গ্রাহকেরা টাকা জমা করতে চাইছেন তারা নিজেদের ইচ্ছে অনুসারে যত বেশি টাকা জমা করতে পারে। বর্তমানে বাজারে যেই সকল নোট সার্কুলেশনে আছে তার মধ্যে বেশিরভাগ নোটই ২০১৭ সালের আগে ছাপানো।

৩.৬২ লক্ষ কোটি টাকার কাছাকাছি মূল্যের ২ হাজার টাকার নোট (India 2000 Rupee Note) বাজারে আছে। এই ঘটনাটিকে অনেকে নরেন্দ্র মোদীর ঘোষণার সঙ্গে তুলনা করছেন এবং এই নিয়ে সকল রাজনৈতিক দলের তরফে মিশ্র প্রতিক্রিয়া এসেছে। রাজ্যের মুখ্যমন্ত্রীর বক্তব্য – এর ফলে ফের মানুষকে নিজেদের মুল্যবান সময় নষ্ট করে লাইনে দাঁড়িয়ে ২ হাজার টাকার নোট পাল্টাতে হবে।

Indian Currency – নতুন 500 ও 2000 টাকার নোট নিয়ে দেশবাসীর উদ্দেশ্যে জরুরি বার্তা দিলো RBI.

RBI ও কেন্দ্রীয় সরকারের তরফে দেশের সকল নাগরিকদের সচেতন করে বলা হয়েছে ২ হাজারের নোট (India 2000 Rupee Note) পাল্টানো নিয়ে কাউকে কোন ধরণের চিন্তা করতে হবে না। নির্দিষ্ট সময়ের মধ্যে সকলকে এই টাকা পাল্টে নিতে হবে আর নইলে নিজেদের ব্যাংকে জমা করে দিতে হবে। কোন গুজবে কান দেবেন না, আর কিছু জানার থাকলে নিজেদের ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে যোগাযোগ করুন।

আপনি প্রতিদিন লোকাল ট্রেনে যাতায়াত করেন? পুনরায় যাত্রা করার আগে এই 5 টি জরুরি নিয়ম জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button