সরকারি নথি

Passport Seva – নতুন পাসপোর্ট বানানোর নিয়মে বড় পরিবর্তন করলো সরকার। এই নথি বাধ্যতামূলক।

পাসপোর্ট (Passport) বানানোর ক্ষেত্রে জারি করা হলো নতুন নিয়ম। এবার থেকে পাসপোর্ট বানানোর ক্ষেত্রে প্রয়োজন হবে বার্থ সার্টিফিকেটের। এতোদিন পর্যন্ত কেবলমাত্র আধার কার্ডের প্রয়োজন হতো তবে এখন থেকে প্রয়োজন হবে বার্থ সার্টিফিকেটের (Birth Certificate). জন্ম মৃত্যু নিবন্ধন সংশোধনী আইন ২০২৩ এর পরিবর্তন ঘটেছে সম্প্রতি। এর ফলে, বদল এসেছে পাসপোর্ট করানোর জন্য প্রয়োজনীয় নথিপত্রতেও।

Passport Making New Document Update.

মূলত আধার কার্ডকেই (Aadhaar Card) এতদিন পর্যন্ত গুরুত্বপূর্ণ নথি হিসেবে ধরা হত সব ক্ষেত্রে। তবে, ১ অক্টোবর থেকে বার্থ সার্টিফিকেট কেই প্রধান নথি হিসাবে মান্যতা দেওয়া হচ্ছে। আর এর ফলে, সমস্ত সরকারি ও বেসরকারি কাজে এবার থেকে প্রধান নথি হিসাবে বার্থ সার্টিফিকেট কেই প্রাধান্য দেওয়া হচ্ছে। তবে প্রিন্ট করা বার্থ সার্টিফিকেট দিয়ে কোনো সরকারি কাজ হবে না (Passport).

মূলত ১ অক্টোবর থেকে নাগরিকদের ডিজিটাল বার্থ সার্টিফিকেট (Digital Birth Certificate) করার কথা বলা হয়েছিল। কেন্দ্রীয় সরকারের তরফে বার্থ সার্টিফিকেটকে প্রধান নথি হিসাবে ব্যবহার করার জন্য ১৯৬৯ সালে তৈরি হওয়া জন্ম মৃত্যু রেজিষ্টেশন আইন খানিকটা বদলে দিয়ে ২০২৩ সালের ১ আগস্ট নতুন আইন পাশ করা হয়, যেটি জন্ম মৃত্যু নিবন্ধন আইন বলে পরিচিত। আগের আইনের থেকে মোট ১৪ টি পয়েন্ট সংশোধন করে নতুন এই আইন কার্যকরী করা হয়েছে (Passport Seva).

সরকারের তরফে জানানো হয়েছে, একটি শিশুর জন্মের ৩০ দিনের মধ্যেই তার বার্থ সার্টিফিকেট করিয়ে নিতে হবে। সরকার থেকে খুব দ্রুত ব্যবস্থা নেওয়া হবে, অন্যান্য নথির মতো বার্থ সার্টিফিকেটকেও ডিজিটাল (Digital Passport) করার জন্য।তবে এবার থেকে পাসপোর্ট করাতে গেলে প্রয়োজন হবে বার্থ সার্টিফিকেটের। পাসপোর্ট করানোর ক্ষেত্রে কিছু সরকারি কিছু নিয়ম মানতে হয়। সেই নিয়ম অনুযায়ী।

Passport Seva (পাসপোর্ট সেবা)

পাসপোর্ট করাতে ইচ্ছুক ব্যক্তিকে কিছু প্রয়োজনীয় নথি পাসপোর্ট (Passport) অফিসে আবেদন করার সময় দিতে হয়। পাসপোর্ট করানোর ক্ষেত্রে বার্থ সার্টিফিকেটের প্রয়োজন রয়েছে কিনা, এই বিষয়ে, বিশাখাপত্তনম আঞ্চলিক পাসপোর্ট (Passport) অফিস গত সপ্তাহের বুধবার জানিয়েছে যে, ১ অক্টোবর, ২০২৩ তারিখে বা তার পরে জন্মগ্রহণকারী আবেদনকারীদের পাসপোর্ট ইস্যু করার জন্য জন্ম তারিখ।

প্যান কার্ড থাকলে এই তথ্য আপনার জন্য। আগে জানলে ভোগান্তি কম হবে।

জন্মস্থানের প্রমাণ হিসাবে একটি জন্ম শংসাপত্র থাকা বাধ্যতামূলক অর্থাৎ এখান থেকে পরিষ্কার যে, এখন পাসপোর্ট করাতে গেলেও বার্থ সার্টিফিকেটের প্রয়োজন পড়বে। তবে দেশের অনেক মানুষের আধার কার্ড জনিত বেশ কিছু সমস্যা থাকায় বার্থ সার্টিফিকেট ব্যবহার করে পাসপোর্ট তৈরি হয়ে যাওয়ায় তাদের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

বাড়ি বসেই সহজ কয়েকটি স্টেপ ফলো করে বানিয়ে নিন ডিজিটাল রেশন কার্ড।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button