সরকারি নথি

PAN Card – প্যান কার্ড থাকলে এই তথ্য আপনার জন্য। আগে জানলে ভোগান্তি কম হবে।

PAN Card বা প্যান কার্ড হল আমাদের দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ নথিপত্রের মধ্যে অন্যতম। আধার কার্ডের (Aadhaar Card) পরে এই নথি যে কোন ধরণের ব্যাংকিং কাজের ক্ষেত্রে আমাদের প্রয়োজন পরে। আর এই নথি ছাড়া কোন ধরণের কাজই আমরা সময়মত সম্পন্ন করতে পারব না। এখন থেকে নামের অক্ষরে ভুল হয়ে থাকলে বাড়িতে বসেই বদলাতে পারা যাবে প্যান কার্ড। সেই ক্ষেত্রে মেনে চলতে হবে কিছু ধাপ।

PAN Card Online Update Process.

মূলত গ্রাহকদের সরকারি অফিসে গিয়ে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করার ঝক্কি দূর করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ নথি গুলির মধ্যে রয়েছে প্যান কার্ড। প্যান কার্ড ছাড়া বহু কাজ কঠিন হয়ে পড়ে। তাই গ্রাহককে তার PAN Card আপডেট রাখতে হয়। অনেক সময় প্যান কার্ডে নাম ভুল থাকায় অনেক সমস্যায় পড়তে হয় গ্রাহকদের।

তবে এখন থেকে আর PAN Card নাম পরিবর্তন করতে সরকারি অফিসে যেতে হবে না গ্রাহকদের। ঘরে বসে অনলাইনেই প্যান কার্ডে নাম পরিবর্তন করতে পারবেন গ্রাহকরা। উল্লেখ্য, বাড়িতে বসে অনলাইনে প্যান কার্ডের নাম পরিবর্তনের ক্ষেত্রে বেশ কিছু ধাপ রয়েছে। আর সময় মত সকলকেই এই কাজটি সম্পন্ন করে নিতে হবে। সেই ধাপ গুলি হলো।

PAN Card আপডেটের পদ্ধতি

1) প্রথমে গ্রাহককে আয়কর বিভাগের ওয়েবসাইটে যেতে হবে।
2) তারপর অনলাইন সার্ভিসেস ট্যাবে ক্লিক করতে হবে।
3) প্যান পরিষেবার অধীনে PAN Card রিপ্রিন্ট, সংশোধন, ঠিকানার পরিবর্তনের অনুরোধ ট্যাবে ক্লিক করতে হবে।4) আবেদন অনলাইন বিকল্পটি নির্বাচন করতে হবে।

5) এরপর, গ্রাহককে প্যান নম্বর, জন্ম তারিখ এবং জেন্ডার টাইপ করতে হবে।
6) তারপর I Am Not A Robot চেকবক্সে ক্লিক করতে হবে।
7) সাবমিট অপশনে ক্লিক করতে হবে গ্রাহককে।
8) এরপরে একটি নতুন পৃষ্ঠা দেখা যাবে যেখানে গ্রাহককে তার নাম সংশোধন করতে প্রয়োজনীয় তথ্য টাইপ করতে হবে।

9) এখানে খুব সাবধানে নিজের নাম লিখতে হবে গ্রাহককে। গ্রাহকের যে নামটা PAN Card ভুলভাবে লেখা আছে সেটা ঠিক করে লিখতে হবে।
11) এরপর, গ্রাহকের সঠিক নাম অর্থাৎ তিনি তার PAN Card যে নামটি প্রিন্ট করতে চান। সেটি টাইপ করতে হবে।
12) সব তথ্য টাইপ করার পর সাবমিট বাটনে ক্লিক করতে হবে। গ্রাহক যে পদক্ষেপ নিয়েছেন তার জন্য তিনি একটি একনেলেজমেন্ট নম্বর পাবেন। সেই নম্বরটি তাকে সযত্নে রাখতে হবে কারণ ভবিষ্যতে রেফারেন্সের জন্য তার এটির প্রয়োজন হবে।

Passport Seva (পাসপোর্ট সেবা)

উল্লেখ্য, গ্রাহকের নাম পরিবর্তনের অনুরোধ অনুমোদিত হতে ১৫ থেকে ২০ দিন সময় লাগতে পারে। একবার গ্রাহকের নাম পরিবর্তনের অনুরোধ অনুমোদিত হলে, গ্রাহক একটি নতুন PAN Card পাবেন যাতে তার সঠিক নাম মুদ্রিত হয়ে থাকবে। তবে, গ্রাহকের নাম পরিবর্তনের অনুরোধ অনুমোদিত না হলে, তিনি শোকজ নোটিস পাবেন। সেই বিজ্ঞপ্তিটি তার নাম পরিবর্তনের অনুরোধ প্রত্যাখ্যান করার কারণ জানাবে।

পশ্চিমবঙ্গে চালু হল যোগ্যশ্রী প্রকল্প। কারা ও কি কি সুবিধা পাবে?

তিনি যদি এই কারণ গুলির সাথে একমত না হন তবে তিনি আবার আবেদন করতে পারবেন৷ তাই যে সকল ব্যক্তিরা তাদের PAN Card ভুল নাম সংশোধন করতে চান তারা উক্ত পদ্ধতি অবলম্বন করে প্যান কার্ডের ভুল সংশোধনের জন্য আবেদন করতে পারেন। এরফলে গ্রাহকদের আর লাইনে না দাঁড়িয়ে নিজেদের কাজ খুবই সহজে করতে পারবে।
Written by Sampriti Bose.

নতুন বছরে বাড়তি রেশন! কোন কার্ডে কত সামগ্রী পাওয়া যাবে? জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button