ব্যাংকিং

Loan Repayment – এবার টাকার দরকার হলে, বাড়ি বসে টাকা পাবেন। ব্যাংক ঋণের নিয়ম শিথিল করলো রিজার্ভ ব্যাংক।

এখন থেকে লোন (Take Loan) নেওয়ার প্রক্রিয়া হয়ে যেতে চলেছে আরো সহজ (Loan Repayment). কারণ গ্রাহকদের যে কোনো প্রয়োজনে এবার সরাসরি লোন (Government Loan) দিতে চলেছে ব্যাংক। ফলস্বরূপ, বাড়তে চলেছে লোন নেওয়ার ক্ষেত্রে গ্রাহকদের সংখ্যাও। সমাজে এরকম অনেক ব্যক্তিই রয়েছেন যাদের কোনো না কোনো সময় টাকার অভাব হয়। এই পরিস্থিতিতে তারা ব্যাংক থেকে পার্সোনাল লোন, হোম লোন, কার লোন, গোল্ড লোন সহ একাধিক লোন নিয়ে থাকেন।

Instant Bank Loan Repayment.

কিন্তু লোন নিলেই তো হলো না। তিনি সময় মতো লোনের টাকা শোধ না করতে পারলে তার ভোগান্তির শেষ থাকে না। মূল্য বৃদ্ধির সঙ্গে ব্যাংক গুলি সুদের হারও (Bank Loan Interest Rate) বাড়িয়েছে। ফলে বেড়েছে ইএমআই এর মাএা। তাই লোন নিলে এখন তার ডবল টাকা সুদ ও আসল হিসাবে Loan Repayment বা ফেরত দিতে হবে ব্যাংকের কাছে। এই পরিস্থিতিতে অনেক মানুষই সর্বস্বান্ত হয়ে পড়েন লোন শোধ (Loan Repayment) করতে গিয়ে।

তাই অনেকেই ভয় পান লোন নিতে। কিন্তু এবার রিজার্ভ ব্যাংকের নতুন নিয়মে, Loan Repayment নিয়ে চিন্তার দিন শেষ। সম্প্রতি ভারতীয় রিজার্ভ ব্যাংক রেপো রেট (RBI Repo Rate) কম করায় পরিবর্তন এসেছে সুদের হারে। কমেছে লোনের ইএমআই রেটও (Loan EMI Rate). এছাড়া লোনের কিস্তি নিয়ে গ্রাহকের হয়রানি হওয়ার যে বিষয়টি রয়েছে, সেটা বন্ধ হতে চলেছে। যার ফলে এখন অনেকেই পার্সোনাল লোন (Personal Loan Repayment) নিতে আগ্রহী হচ্ছেন।

তারা এই সুযোগে অনেকেই হোম লোন (Home Loan), কার লোন (Car Loan), ব্যাক্তিগত ঋণ (Personal Loan) নিয়ে নিচ্ছেন ব্যাংক থেকে। বিগত ২০২২ সালে একাধিক কারনে, স্বাভাবিকভাবেই আর্থিক মন্দা দেখা দিয়েছিল অনেক দেশে। ভারতের অর্থনীতিতেও এর প্রভাব পড়েছিল। শুরু হয় মুদ্রাস্ফীতি (Inflamation). ফলে রেপো রেট বাড়িয়ে দেয় ভারতীয় রিজার্ভ ব্যাংক। রেপো রেট বাড়ায় বৃদ্ধি পায় সুদের হার (RBI Loan Repayment).

ফলে হোম লোন, কার লোন, বিজনেস লোন (Business Loan) সব কিছুতেই ইএমআই এর পরিমাণও বেড়ে যায় সমস্ত ব্যাংকে। যা অসুবিধাজনক করে তোলে লোন নেওয়ার প্রক্রিয়াকে। মানুষ প্রয়োজন থাকলেও ব্যাংক থেকে লোন নিতে পারত না। বেশ অনেক মাস ধরে এই পরিস্থিতি বেসামাল ছিল। কিন্তু গত বছর থেকে তা নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে। ভারতীয় রিজার্ভ ব্যাংক জানাচ্ছে, গত বছর ফেব্রুয়ারি মাস থেকে রেপো রেট এর আর কোনো বৃদ্ধি ঘটেনি (Loan Repayment).

যার ফলে স্থিতিশীল রয়েছে সুদের হার সহ ইএমআইও। গত সপ্তাহে রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাসের সভাপতিত্বে ৬ সদস্যকে সঙ্গে নিয়ে জারি হয় এক বৈঠক। এই বৈঠক ছিল ব্যাংকের ত্রৈমাসিক ঋণনীতির পর্যালোচনার জন্য। আর বৈঠক শেষেই সুদের হার কমার বিষয়টি স্পষ্ট করে কেন্দ্রীয় ব্যাংক। মূলত গত বছর থেকে ব্যাংকের রেপো রেট ৬.৫ শতাংশেই স্থির রয়েছে (Loan Repayment).

Punjab National Bank (পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক)

এখন তা স্থির থাকবে বলেই আশা করা হচ্ছে। যার ফলে কমেছে সুদের হার, কমেছে EMI. ফলে সহজ হয়েছে যে কোনো ধরনের লোন নেওয়া। তবে, বাজারে মুদ্রাস্ফীতির পরিমাণ এখনো 6.8% রয়েছে। এছাড়াও আগামী সেপ্টেম্বর অক্টোবর মাসে খারিফ শস্যের উৎপাদন নিয়ে চিন্তায় রয়েছেন অনেক। তখন আবার মূল্য বৃদ্ধি ঘটতে পারে। যা আবার বাড়িয়ে দিতে পারে সুদের হারকে এবং সমস্যা হতে পারে Loan Repayment বা ঋণ ফেরত দেওয়া নিয়ে।

টাকা চাইলেই 5 মিনিটে টাকা পাবেন। আধার কার্ড ব্যাংক একাউন্ট থাকলে আর কিছু লাগবে না।

তবে এখন Loan Repayment EMI এর মাত্রা কমে যাওয়ায় অনেকেরই লোনের (Loan) বিষয়ে চিন্তা কমেছে বলাই যায়। আর RBI (Reserve Bank Of India) এর এই সিদ্ধান্তের ফলে দেশের কোটি কোটি লোন গ্রাহকদের খুবই সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন, ধন্যবাদ।
Written by Sampriti Bose.

স্টেট ব্যাংকে একাউন্ট থাকলেই পেতে পারেন 5 লাখ টাকা। প্রতিমাসে EMI ও সুদের হার কত জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button