সরকারি প্রকল্প

PMJJBY Scheme – 2 লাখ টাকা পাবেন সরাসরি ব্যাংক একাউন্টে। আধার কার্ড থাকলেই আবেদন করুন।

লোকসভা নির্বাচনের আগে এবার প্রধানমন্ত্রীর মাষ্টার স্ট্রোক!! দেশবাসীর জন্য ২ লক্ষ টাকার বিমা কভারেজ (PMJJBY Scheme) নিয়ে এলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বর্তমানে দেশের প্রায় প্রতিটি রোজগেরে মানুষই তাদের রোজগার করা অর্থের কিছু টাকা সঞ্চয় করে থাকেন। আবার কিছু কিছু ব্যক্তি ভবিষ্যতের সুরক্ষার্থে কোথায় বিনিয়োগ করলে ভালো টাকা রিটার্ন পাওয়া যাবে সেই নিয়ে দ্বন্দ্বে থাকেন।

PMJJBY Scheme Online Apply Process And Benefits.

তাই তাদের সেই দ্বন্দ্ব মেটাতে অল্প বিনিয়োগে ভালো টাকা পাওয়া যেতে পারে এরকম একটি বিমা পলিসির নাম হলো প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা (PMJJBY Scheme). যেখানে বছরে অল্প টাকা বিনিয়োগে পাওয়া যাবে ২ লক্ষ টাকা। প্রসঙ্গত, নাগরিকদের সুরক্ষা প্রদানের জন্য বিভিন্ন রকম স্কিম চালু করেছে কেন্দ্রীয় সরকার। সেই রকম একটি স্কিম হল প্রধানমন্ত্রী জীবন জ্যোতি যোজনা স্কিম (Pradhan Mantri Jeevan Jyoti Bima Yojana) যা ২০১৫ সালে কেন্দ্রীয় সরকারের তরফে চালু করা হয়েছে।

যে বিমা পলিসিতে দেশের সমস্ত সাধারণ নাগরিক বার্ষিক ৪৩৬ টাকা বিনিয়োগে ২ লক্ষ টাকা পাবেন। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প বাস্তবায়িত হয় এলআইসি এবং অন্যান্য বিমা সংস্থা ও ব্যাংক গুলির সহযোগিতায়। মূলত দেশের সাধারণ পরিবার গুলিকে সুরক্ষা প্রদানের জন্যই এই বিমা পলিসি চালু করে ভারত সরকার। পূর্বে এই প্রকল্প (PMJJBY Scheme) সেই রকম ভাবে বাস্তবায়িত না হওয়ায় জনসংখ্যার ২০ শতাংশ মানুষ এই বিমা করেছিলেন।

তবে, বর্তমানে সেই সংখ্যা বৃদ্ধি পেয়েছে। যা দ্রুত দেশের নাগরিকদের কাছে ছড়িয়ে পড়ছে। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের (PMJJBY Scheme) সুবিধা সকলের জন্যই গ্রহণযোগ্য। ১৮ বছর বয়সী পুরুষ, মহিলা থেকে শুরু করে ৫০ বছর বয়সী ব্যক্তিরা এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। তবে এই স্কিমের সময়কাল হলো ১ বছর অর্থাৎ ২০২৪ সালের ১ জুন থেকে ২০২৫ সালের ৩১ মে পর্যন্ত।

তারপর তা আবার এক বছরের জন্য রিনিউ করতে হয় অর্থাৎ প্রত্যেক বছর তা নবীকরণ করতে হয়। শুধু তাই না এর পাশাপাশি এই প্রকল্পে (PMJJBY Scheme) বিনিয়োগ করলে কোনো কর দিতে হয় না। এই স্কিমটি পুরোটাই কর মুক্ত। আর অনেকদিন আগেই এই প্রকল্পের মাধ্যমে আপনারা কি কি সুবিধা পাবেন এবং কিভাবে আবেদন করবেন সেই সম্পর্কে জেনে নিন।

PMJJBY Scheme Apply Criteria

1) ব্যক্তিকে ১৮ থেকে ৫০ বছরের মধ্যে হতে হবে।
2) পাশাপাশি যে কোনো ব্যাংক বা পোস্ট অফিসে ব্যক্তির সেভিংস একাউন্ট থাকতে হবে। উল্লেখ্য, কোনো ব্যক্তির যদি একাধিক সেভিংস একাউন্ট থাকে সেক্ষেত্রে সব একাউন্ট থেকে এই স্কিম করা যাবে না। একটি মাত্র একাউন্ট থেকেই এই স্কিম করা যাবে। যে একাউন্ট থেকে করবেন সেই ব্যাংকে গিয়ে যোগাযোগ করতে হবে।

Yuvasree Prakalpa (যুবশ্রী প্রকল্প)

PMJJBY Scheme Online Apply Process

এই প্রকল্পে (PMJJBY Scheme) বিনিয়োগের জন্য কোনো এজেন্ট মারফত আবেদন করতে হয় না। এর জন্য ব্যাংকে বা পোস্ট অফিসে গিয়ে যোগাযোগ করতে হয় অর্থাৎ ব্যাংক বা পোস্ট অফিসে একাউন্ট থাকলেই এই প্রকল্পে আবেদন করা যায়। এই স্কিমে নগদ টাকা বিনিয়োগ করতে হয় না। অটো ডেবিট সুবিধার মাধ্যমে রিনিউ করলে প্রতিবছর পোস্ট অফিস বা ব্যাংকের সেভিংস একাউন্ট (Savings Account) থেকে সেই টাকা কেটে নেওয়া হয়।

20 হাজার টাকা পাবেন পোস্ট অফিসে একাউন্ট থাকলেই। নতুন স্কিম শুরু।

ফলেই এই স্কিমে (PMJJBY Scheme) বিনিয়োগ করলে বিনিয়োগকারীর মৃত্যুর পর পরিবারকে ২ লক্ষ টাকা বিমা কভারেজ (2 Lakh Rupees Insurance) প্রদান করা হয়। যা ব্যক্তির পলিসিতে থাকা মনোনীত ব্যক্তিকে দেওয়া হয়। এই সকল সুবিধা গুলি পেতে অতি দ্রুত কেন্দ্রীয় সরকারের এই বিশেষ স্কিমে আবেদন করা উচিত সকলের।
Written by Sampriti Bose.

বেকার ছেলে মেয়েদের চাকরি অথবা বেকার ভাতা দেওয়ার ঘোষণা। এই প্রকল্প কাদের জন্য ও কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button