বিনিয়োগ

SCSS Scheme – 20 হাজার টাকা পাবেন পোস্ট অফিসে একাউন্ট থাকলেই। নতুন স্কিম শুরু।

দেশের অসংখ্য বিনিয়োগকারীর জন্য এসে গেল এক দারুণ সুখবর (Post Office SCSS Scheme). এখন থেকে প্রতিমাসে ২০ হাজার টাকা করে আজীবন পেতে চলেছেন পোস্ট অফিসের গ্রাহকরা। একটি স্কিমের (Post Office Scheme) দ্বারা বিশেষ সুযোগ পেতে চলেছেন গ্রাহকরা। বিশেষ করে যে সব প্রবীণ নাগরিকরা অবসরের পর সুদের আয়ের উপর নির্ভরশীল, তাঁদের জন্য পোস্ট অফিসের স্কিমটি বিশেষ সুবিধাজনক বলে মনে করা হচ্ছে।

SCSS Scheme Interest Rate 2024.

বর্তমানে দেশে এই রকম অনেক প্রবীণ নাগরিকরাই রয়েছেন, যারা ডিজিটাল প্রযুক্তির সঙ্গে খুব একটা সড়গড় নন। এখনও সঞ্চয় বা বিনিয়োগে তাঁদের শেষ ভরসা পোস্ট অফিস। তবে নিরাপত্তা এবং নিশ্চিত রিটার্নের কারণে পোস্ট অফিসের বেশিরভাগ স্কিমই অত্যন্ত জনপ্রিয়। সঠিক স্কিমে (SCSS Scheme) বিনিয়োগ করলে ভাল লাভও মেলে। বিশেষ করে যে সব প্রবীণ নাগরিকরা অবসরের পর সুদের আয়ের উপর নির্ভরশীল, তাঁদের জন্য পোস্ট অফিস আদর্শ।

প্রবীণ নাগরিকদের অবসর গ্রহণের পর নির্দিষ্ট আয়ের জন্য পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম বা SCSS Scheme চালু করেছে। ৬০ বছর বা তার বেশি বয়সী নাগরিকরা এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। পোস্ট অফিসের এই স্কিমে বার্ষিক সুদের হার রয়েছে ৮ শতাংশ। এখানে গ্যারান্টির সঙ্গে বিনিয়োগের সুবিধা রয়েছে। তবে সরকার বিনিয়োগকারীদের জন্য সম্প্রতি POSSC এ ১ জানুয়ারি থেকে সুদের হার (SCSS Scheme Interest Rate) ৮.২ শতাংশ হারে অফার করছে।

POSSC স্কিমে বিনিয়োগ করলে প্রতি মাসে ২০ হাজার টাকা পর্যন্ত আয় করা যাবে। এটি হলো পোস্ট অফিসের একটি নিরাপদ স্কিম যেখানে নাগরিকরা গ্যারান্টির সঙ্গে নিজেদের বিনিয়োগের টাকা সুদ সহ ফিরে পাবে অর্থাৎ এককথায় এই SCSS Scheme নিয়মিত আয়, নিরাপদ বিনিয়োগের সুবিধা এমনকি ট্যাক্স সুবিধাও পাওয়া যায়। পোস্ট অফিসের এই স্কিমে মাত্র ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ করা যায়।

তবে বিনিয়োগকারীরা চাইলে সর্ব্বোচ ৩০ লক্ষ টাকা পর্যন্ত রাখতে পারে। সাধারণ নাগরিকদের অবসর গ্রহণের পর এই স্কিমটি বিশেষভাবে কাজে লাগবে। তিনি চাইলে এই স্কিমে কম বয়স থেকে বিনিয়োগ শুরু করতে পারেন। আবার যদি কেউ চায় তাহলে ৬০ বছর বয়সের পর স্বামী স্ত্রী যৌথ একাউন্টে বিনিয়োগ করতে পারে। তবে পোস্ট অফিস সিনিয়র সিটিজেন স্কিমে (SCSS Scheme) বিনিয়োগকারীকে ন্যূনতম ৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে।

আর এই সময়ের আগে তিনি যদি একাউন্টটি বন্ধ করে দেন তাহলে নিয়ম অনুযায়ী তাকে জরিমানা দিতে হবে। উল্লেখ্য, পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করতে ইচ্ছুক ব্যক্তিকে তার নিকটস্থ পোস্ট অফিসে গিয়ে বিনিয়োগ শুরু করতে হবে। এই একাউন্টে বিনিয়োগের একটি নির্দিষ্ট বয়স সীমা রয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে বিনিয়োগকারীদের (SCSS Scheme) জন্য বয়সের ছাড়ও দেওয়া হয়েছে।

যেমন এক্ষেত্রে কোনো ভিআরএস গ্রহণকারী ব্যক্তির বয়স একাউন্ট খোলার সময় ৫৫ বছরের বেশি এবং ৬০ বছরের কম হতে পারে, তেমনি একাধিক অবসরপ্রাপ্ত কর্মীদের বয়স বেশি হতে পারে সে ক্ষেত্রে এই স্কিমের পক্ষ থেকে কিছু বিধি নিষেধ রয়েছে। সবচেয়ে বড়ো সুবিধা হলো, পোস্ট অফিসের এই SCSS Scheme বিনিয়োগ করলে প্রয়োজনীয় কর ছাড়ের সুবিধা পাওয়া যায়।

আয়কর আইনের ধারা (Income Tax Rule) 80C এর অধীনে এই স্কিমে বিনিয়োগকারীদের লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক কর ছাড়ের সুবিধা প্রদান করা হয়। এছাড়াও প্রতি তিন মাসে সুদের পরিমাণ পরিশোধের ব্যবস্থা রয়েছে। নিয়ম অনুযায়ী বিনিয়োগকারীরা এপ্রিল, জুলাই, অক্টোবর ও জানুয়ারি মাসের প্রথম দিনে সুদ পাবে। বিনিয়োগকারী যদি মেয়াদ শেষ হওয়ার পূর্বে মারা যায় তাহলে এর সম্পূর্ণ টাকা নমিনি থাকা ব্যক্তিকে (SCSS Scheme) দিয়ে দেওয়া হয়।

Yuvasree Prakalpa (যুবশ্রী প্রকল্প)

বিনিয়োগকারীরা এই SCSS Scheme এক হাজার টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারে। সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। এক্ষেত্রে কোনো বিনিয়োগকারী যদি মাসে ২০ হাজার টাকা করে পেতে চায় তাহলে তার জন্য তাকে ৮.২ শতাংশ সুদে ৩০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে হবে। এতে তিনি মোট ২.৪৬ লাখ টাকা সুদ পাবেন এবং প্রতি মাসে ২০ হাজার টাকা করে পাবেন।

50 হাজার টাকা ব্যাংক একাউন্টে ঢুকবে। সরকারি ব্যাংকে একাউন্ট থাকলেই আবেদন করুন।

আর এই SCSS Scheme এর মাধ্যমে আপনারা নিজেদের বার্ধক্য সময়কার জীবন সুরক্ষিত করার মাধ্যমে নিশ্চিন্ত হয়ে যেতে পারবেন। আর পোস্ট অফিসের অন্তর্গত স্কিম হওয়ার ফলে আপনাদের অনেকটাই সুবিধা হতে চলেছে। সবমিলিয়ে এই স্কিমের দ্বারা বৃদ্ধদের সুবিধা অনেকটাই বেশি হতে চলেছে বলাই যায়। তাহলে আপনারা এই স্কিমে কবে থেকে বিনিয়োগ শুরু করছেন?
Written by Sampriti Bose.

হোলির খুশিতে গাড়ি কিনতে টাকা দিচ্ছে বন্ধন ব্যাংক। গাড়ি কেনার টাকা পেতে কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button