সরকারি নথি

PAN Card – প্যান কার্ড গ্রাহকরা এই নিয়ম না মানলে জরিমানা দিতে হবে।

এবার দেশের প্যান কার্ড (PAN Card) ব্যবহারকারীদের জন্য এলো গুরুত্বপূর্ণ আপডেট‌। এখন থেকে যারা একাধিক প্যান কার্ড ব্যবহার করেন তাদের কাছে থাকা অন্য প্যান কার্ড গুলি জমা করে একটি মাত্র প্যান কার্ড কেই ব্যবহার করতে পারবেন তারা। নতুবা তাদের দিতে হতে পারে জরিমানা। বর্তমানে প্রায় অধিকাংশ ব্যাংক লেনদেনের জন্য ব্যাংকের তরফ থেকে চাওয়া হয় প্যান কার্ড নাম্বার অথবা পার্মানেন্ট একাউন্ট নাম্বার (Permanent Account Number).

Important News For PAN Card Holders.

আধার কার্ডের (UIDAI Aadhaar Card) মতোই ১০ সংখ্যার এই প্যান নাম্বারটিও অত্যন্ত প্রয়োজনীয়। মূলত একাধিক ক্ষেত্রে কাজের জন্যই আমরা প্যান কার্ড ব্যবহার করে থাকি। তবে এই প্যান কার্ড (PAN Card) ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকেরা মাঝে মাঝেই সামান্যতম ভুল করে থাকে। কোনো স্থানে প্যান কার্ডের বিবরণ দেওয়ার সময় যদি গ্রাহকের সামান্যতম ভুলও হয় তবে ভুল তথ্য পেশ করার অপরাধে তাকে ১০০০০ টাকা অবধি জরিমানা দিতে হতে পারে।

দেশের প্রায় প্রতিটি নাগরিকের কাছেই রয়েছে একের অধিক প্যান কার্ড। সেই সকল প্যান কার্ড (PAN Card) ব্যবহারকারীদের উদ্দেশ্যে সম্প্রতি জানানো হয়েছে, একটিমাত্র প্যান কার্ড যেন তারা ব্যবহার করেন এবং তাদের কাছে থাকা অন্য প্যান কার্ডগুলি জমা করেন। নতুবা তাদের দিতে হতে পারে জরিমানা। ১৯৬২ সালের ভারতীয় আয়কর আইন (Income Tax Act) ২৭২ বি ধারা অনুযায়ী।

যদি কোন ব্যক্তি প্যান কার্ড (PAN Card) সংক্রান্ত সামান্যতম কোন ভুল তথ্য দিয়ে থাকেন তবে সেই ব্যক্তির বিরুদ্ধে ১০০০০ টাকা অবধি জরিমানা দায়ের করতে পারেন কর্তৃপক্ষ এবং বাতিল করা হতে পারে উক্ত ব্যক্তির প্যান কার্ডটি। যদি প্যান কার্ডে গ্রাহকের নামের বানান ভুল থাকে তবে সেই ভুলটিও গ্রহণযোগ্য নয়। তাই প্যান কার্ড তৈরি করার সময় সাবধানতা অবলম্বন করা উচিত।

পাশাপাশি, গ্রাহকেরা যখন আয়কর রিটার্ন (Income Tax Return) দাখিল করবেন তখন খুব সতর্কতার সাথে তার প্যান কার্ডের ১০ সংখ্যার নাম্বারটি তাকে লিখতে হবে অন্যথায় তাকেও দিতে পারে জরিমানা। অনেক সময় দেখা যায়, গ্রাহকেরা প্যান কার্ডের (PAN Card) জন্য আবেদন করেছেন কিন্তু কার্ডটি তার হাত অবধি এসে পৌঁছাতে বিলম্ব হচ্ছে। কিন্তু, এমনটা কেবলমাত্র ডাক বিভাগের (India Post) যোগাযোগে দেরি হওয়ার ফলেই হতে পারে।

তবে, এই বিলম্বের কারণে অনেক সময় গ্রাহকেরা পুনরায় আবেদন করে ফেলেন, যার ফলস্বরূপ তখন শেষ অবধি গ্রাহকের কাছে একের অধিক প্যান কার্ড (PAN Card) হয়ে যায়। তাই যদি কোনো গ্রাহকের সাথে এমন ঘটনা ঘটে থাকে তবে অবশ্যই তার কাছে থাকা অতিরিক্ত কার্ডটি আয়কর দপ্তরে জমা দিতে হবে। তবে এই কাজটি করার জন্য বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতে হয়। সেই পদ্ধতি গুলি নিম্নরূপ।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

PAN Card জমা দেওয়ার পদ্ধতি

  • প্রথমে আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট www.incometaxindiaefiling.gov.in এ লগ ইন করতে হবে।
  • তারপর হোম পেজে গিয়ে ‘Request For New PAN Card Or And Changes Or Correction in PAN Data’ ফর্মটি ডাউনলোড করতে হবে।
  • তারপর ফার্মটি ফিলাপ করার পর গ্রাহকের কাছে থাকা অতিরিক্ত PAN Card টি NSDL অফিসে জমা করতে হবে।

টানা ব্যাংক বন্ধ থাকবে 7 দিনের জন্য। কবে থেকে শুরু? মাসের শেষে গ্রাহকদের ভোগান্তি।

উল্লেখ্য, গ্রাহকেরা চাইলে অনলাইনে ফরমটি পূরণ করার সময় অতিরিক্ত প্যান কার্ডের (NSDL PAN Card) স্ক্যান কপিও জমা করতে পারেন। তাই উক্ত পদ্ধতি অবলম্বন করে যাদের কাছে অতিরিক্ত প্যান কার্ড রয়েছে তাদেরকে অবিলম্বে প্যান কার্ড ফেরত দিতে হবে। আর যারা এখনো পর্যন্ত এই কাজটি সম্পন্ন করে রাখতে পারেননি তাদের এই কাজটি অতি শীঘ্রই করে ফেলতে হবে।
Written by Sampriti Bose.

এলআইসির দুর্দান্ত 4 টি নতুন প্ল্যান! বিনিয়োগে মাত্রই মিলবে একাধিক সুবিধা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button