ছুটি

Bank Holiday – টানা ব্যাংক বন্ধ থাকবে 7 দিনের জন্য। কবে থেকে শুরু? মাসের শেষে গ্রাহকদের ভোগান্তি।

চলতি জানুয়ারি মাসে মোট ১৬ দিন বন্ধ থাকতে চলেছে ব্যাংক (Bank Holiday). আগামী ২১ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত রিজার্ভ ব্যাংকের (RBI) অধীনে থাকা ব্যাংক গুলি বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। এছাড়াও, বিভিন্ন রাজ্যের ধর্মীয় ও সামাজিক উৎসবের কারণেও ব্যাংকের অতিরিক্ত ছুটি থাকতে পারে। তবে জানুয়ারি মাসে বেশ কয়েকদিন ব্যাংক বন্ধ থাকার কারণে সমস্যার সম্মুখীন হতে পারেন গ্রাহকরা।

Bank Holiday News In All Over India.

মূলত রিজার্ভ ব্যাংকের তালিকা (RBI Bank Holiday List) অনুযায়ী, মোট ৭ দিন ব্যাংকগুলিতে কোনও কাজ হবে না। এই ছুটির মধ্যে দ্বিতীয় এবং চতুর্থ শনিবার এবং রবিবারও অন্তর্ভুক্ত রয়েছে। এমনিতেই প্রতি মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ থাকে। জাতীয় উৎসবের কারণেও ব্যাংক গুলো কয়েকদিন বন্ধ থাকে। এমতাবস্থায় আরবিআই এর আধিকারিকরা গ্রাহকদের পরামর্শ দিয়েছেন, ছুটির তালিকা (Bank Holiday) দেখেই গ্রাহকদের ব্যাংকের জরুরি কাজ আগের থাকতে সেরে রাখা উচিত।

Bank Holiday List

1) ২১ জানুয়ারী, ২০২৪ – রবিবারের কারণে সারা দেশে ব্যাংক ছুটি থাকবে।
2) ২২ জানুয়ারী, ২০২৪ – ইমইনু ইরাপ্টার কারণে ইম্ফলে ব্যাংক গুলি বন্ধ থাকবে।
3) ২৩ জানুয়ারী, ২০২৪ – গান নাগাইয়ের কারণে ইম্ফলের ব্যাংকগুলিতে ছুটি থাকবে।
4) ২৫ জানুয়ারী, ২০২৪ – হযরত মোহাম্মদ আলীর থাই পোশম বা জন্মদিনের কারণে চেন্নাই, কানপুর এবং লখনউতে ব্যাংক গুলিতে ছুটি (Bank Holiday) থাকবে।

5) ২৬ জানুয়ারী, ২০২৪ – প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সারা দেশে ব্যাংক গুলি বন্ধ থাকবে।
6) ২৭ জানুয়ারী, ২০২৪ – চতুর্থ শনিবারের কারণে, সারা দেশে ব্যাংক গুলির জন্য ছুটি থাকবে।
7) ২৮ জানুয়ারী,২০২৪ – রবিবার ব্যাংক বন্ধ থাকবে (Bank Holiday). কিন্তু পশ্চিমবঙ্গে এর মধ্যে ৩ দিন ব্যাংক বন্ধ থাকবে।

National Holiday (জাতীয় ছুটি)

মূলত ব্যাংকের এই ছুটি থাকার কারণে গ্রাহকদের Cash Deposits, টাকা তোলা (Cash Withdrawal), চেক ডিপোজিট করা, চেক ক্যাশ করা, নতুন একাউন্ট খোলা (New Account Opening), ঋণ নেওয়া বা ঋণ পরিশোধ করা ইত্যাদি কাজে সমস্যা হতে পারে। তাই ব্যাংকের ছুটি সম্পর্কে আগে থেকেই জেনে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া ভালো।

500 টাকার নোট নিয়ে গুরুত্বপূর্ণ খবর। RBI স্পষ্ট জানিয়ে দিল।

তবে বর্তমানে ডিজিটাল ব্যাংকিংয়ের সুবিধা থাকায় কিছুটা হলেও এই সমস্যা গুলো কাটিয়ে উঠতে পারবেন গ্রাহকরা। মোবাইল ব্যাংকিং (Mobile Banking), UPI এবং ইন্টারনেট ব্যাংকিংয়ের (Internet Banking) মাধ্যমে তারা ব্যাংকের অনেক কাজ সম্পন্ন করতে পারবেন। কিন্তু জরুরি কাজের জন্য ব্যাংকে যেতে হলে সেই কাজ গুলি সম্ভব বলে আগের থাকতেই সেরে রাখা উচিত গ্রাহকদের।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য সুখবর! আবারও বাড়তে পারে ডিএ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button