সরকারি প্রকল্প

New Govt Scheme – নতুন সরকারি প্রকল্পে 5000 টাকা পাবেন। রাজ্যবাসীর জন্য সুখবর।

নতুন সরকারি প্রকল্প বা New Govt Scheme নিয়ে এক দারুণ খবর পাওয়া গেল। পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal) বছরের শুরুতেই এক নিয়ে দারুণ খবর ঘোষণা করলো। কারণ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের সকল ধরণের মানুষদের জন্য অনেক প্রকল্প (Government Scheme) নিয়ে এসেছে। আর এবারে এই নতুন বছরে আরও এক প্রকল্পের সূচনা হয়েছে।

New Govt Scheme Jaago Prakalpa.

লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) এখন অতীত। নতুন বছরে রাজ্যের মহিলাদের জন্য নতুন প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন এই প্রকল্পের নাম হলো জাগো প্রকল্প (Jaago Prakalpa). এই প্রকল্পের (New Govt Scheme) অধীনে প্রতি মাসে ৫০০০ টাকা পাবেন রাজ্যের মহিলারা। ২০১১ সালে রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে রাজ্যবাসীর জন্য একাধিক প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আর এই সকল প্রকল্পের (New Govt Scheme) মধ্যে রাজ্যের মহিলাদের জন্য ২০২১ সালে চালু করা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পটি বিশেষভাবে জনপ্রিয়। এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের অধীনে রাজ্যের সাধারন শ্রেণীর মহিলারা মাসিক হাত খরচা বাবদ ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলারা মাসিক হাত খরচা বাবদ ১০০০ টাকা করে পেয়ে থাকেন।

তবে, পশ্চিমবঙ্গের মহিলাদের জন্য এবারে জাগো প্রকল্প (Jaago Prakalpa) নামক একটি নতুন প্রকল্প নিয়ে এসেছে পশ্চিমবঙ্গ সরকার। এই প্রকল্পের (New Govt Scheme) অধীনে একবারে ৫০০০ টাকা করে পেয়ে যাবেন রাজ্যের মহিলারা। এতে উপকৃত হতে চলেছেন রাজ্যের অসংখ্য মহিলারা। জাগো প্রকল্পের সুবিধা গ্রহণ করার জন্য বেশ কিছু শর্তাবলী প্রযোজ্য। সেই শর্তাবলী গুলি নিম্নরূপ।

  • জাগো প্রকল্পের সুবিধা গ্রহণ করতে ইচ্ছুক মহিলাকে অবশ্যই স্বনির্ভর গোষ্ঠী বা সেলফ হেল্প গোষ্ঠীর সদস্য হতে হবে।
  • তাকে কমপক্ষে এক বছরের জন্য এই স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হতে হবে এবং তাকে এই গোষ্ঠীর হয়ে একটা নির্দিষ্ট সময় যাবত কাজ করতে হবে।
  • এটা ছাড়াও তার কাছে একটা ব্যাংক একাউন্ট থাকতে হবে এবং সেই একাউন্টে (New Govt Scheme) কমপক্ষে পাঁচ হাজার টাকা থাকতে হবে।
Ration Card (রেশন কার্ড)

জাগো প্রকল্পে আবেদনের পদ্ধতি

1) আবেদনকারীকে প্রথমে www.shgsewb.gov.in এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করতে হবে।
2) এরপর তার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে এবং সেটা তাকে ইন্টার করতে হবে।
3) তারপরে তাকে নিজের স্বনির্ভর গোষ্ঠীর (New Govt Scheme) সমস্ত তথ্য দিতে হবে এবং এর সাথেই কিছু বিশেষ গুরুত্বপূর্ণ নথি আপলোড করতে হবে।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে নতুন বছরে সুখবর। মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন।

এক্ষেত্রে উল্লেখ্য, আবেদনকারী বিডিও অফিসে গিয়েও আবেদন করতে পারেন। ৭৭৮৩০০৩০০৩ এই নম্বরে মিসকল দিয়েও এই প্রকল্পের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি জানতে পারেন আগ্রহী ব্যক্তিরা। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হল, কেউ যদি এই জাগো প্রকল্পের (New Govt Scheme) সুবিধা গ্রহণ করার জন্য আবেদন করেন তাহলে তিনি দুই লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমা পেয়ে যাবেন। তাই আর দেরি না করে স্বনির্ভর গোষ্ঠীর অন্তর্ভুক্ত রাজ্যের সকল মহিলাদেরই জাগো প্রকল্পের জন্য আবেদন করা উচিত।
Written by Sampriti Bose.

নতুন বছরে সুদ বাড়লো। এই 6 টি ব্যাংকে টাকা রাখলে পাবেন 8% পর্যন্ত সর্বোচ্চ সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button