Jaago-Prakalpa-starts-in-West-Bengal-for-women-stipend-of-rs-5000-announced

পশ্চিমবঙ্গে শুরু হয়ে গিয়েছে সম্পূর্ণ নতুন একটি প্রকল্প যার মাধ্যমে মহিলাদের ৫,০০০ টাকা করে দেওয়া হবে। প্রকল্পটির নাম জাগো প্রকল্প (Jaago Prakalpa)। রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত প্রকল্প এটি। উল্লেখ্য, এর আগেও রাজ্য সরকারের তরফ থেকে মেয়েদের জন্য কন্যাশ্রী, রূপশ্রী সহ নানা প্রকল্প চালু করা হয়েছিল। এরই মাঝে মহিলাদের জন্য জাগো প্রকল্প চালু করা নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। কীভাবে এই প্রকল্পের টাকা পাবেন, কারা আবেদন করতে পারবেন প্রভৃতি সমস্ত প্রকল্প সম্পর্কিত বিষয় নিয়ে নীচে আলোচনা করা হলো।

জাগো প্রকল্প কী?

জাগো প্রকল্প পশ্চিমবঙ্গ স্বনির্ভর গোষ্ঠী ও আত্মকর্মসংস্থান দপ্তরের (Department of Self Help Group & Self Employment, Govt. of West Bengal) অধীনে থাকা একটি প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের প্রতিস্তরের স্বনির্ভর গোষ্ঠীকে বছরে ৫,০০০ টাকা করে দেওয়া হয়। আরও বেশী স্বনির্ভর গোষ্ঠী গড়ে তোলার লক্ষ্যে এবং বর্তমান স্বনির্ভর গোষ্ঠীগুলোর কাজে উৎসাহ প্রদানের জন্য এই পাঁচ হাজার টাকা করে দেওয়া হয়ে থাকে। বর্তমানে রাজ্যের প্রায় ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের এই প্রকল্পের আওতায় নিয়ে আসার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

কৃষকদের জন্য রাজ্য সরকার চালু করলো নতুন প্রকল্প, বিস্তারিত জেনে নিয়ে আবেদন করুন আজই

কারো জাগো প্রকল্পে আবেদন করতে পারবেন?

১) রাজ্যের কোনো স্বনির্ভর গোষ্ঠীর (Self Help Group) সদস্য হতে হবে।
২) যে সকল স্বনির্ভর গোষ্ঠী ক্যাশ ক্রেডিট লিমিট গ্রহণ করেছে বা শর্তসাপেক্ষ লোন (Term Loan) নিয়েছে।
৩) স্বনির্ভর গোষ্ঠী খোলার ১ বছর হতে হবে।
৪) ৬ মাস আগে গোষ্ঠীটির অ্যাকাউন্ট খুলতে হবে।
অ্যাকাউন্টে নূন্যতম ৫,০০০ টাকা ব্যালেন্স থাকতে হবে।

কীভাবে জাগো প্রকল্পে আবেদন করবেন?

এই প্রকল্পে অনলাইন বা অফলাইন কোনোভাবে আবেদনের দরকার নেই। স্বনির্ভর গোষ্ঠীগুলো সরাসরি জাগো প্রকল্পের টাকা পেয়ে যাবেন।

এখনও অবধি প্রায় ৮ লক্ষ ৮৮ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে এই প্রকল্পের মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। জাগো প্রকল্প সম্পর্কিত কোনো রকম জিজ্ঞাসা থাকলে সরাসরি প্রকল্পটির অফিসিয়াল হেল্পলাইন নম্বরে ফোন করে জেনে নেবেন।

অফিসিয়াল হেল্পলাইন নম্বর – 7773003003

সরকারি প্রকল্প সম্পর্কিত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে