সরকারি প্রকল্প

Karmashree Prakalpa – পশ্চিমবঙ্গে কর্মশ্রী প্রকল্প শুরু। এই কার্ড থাকলে পার্মানেন্ট কাজ পাওয়া যাবে!

গ্রামীণ অর্থনীতিকে নবরূপে সাজিয়ে তুলতে এবার কর্মশ্রী প্রকল্প (Karmashree Prakalpa) নামক নতুন প্রকল্প চালু করলো পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal). এই প্রকল্পের অধীনে রাজ্যের জব কার্ড (Job Card) হোল্ডাররা অন্তত পক্ষে ১২৫০০ টাকা গ্যারান্টি সহকারে পাবেন বলে দাবি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee). আর এই প্রকল্প সম্পর্কে আরও কিছু তথ্য সম্পর্কে আরও কিছু জেনে নেওয়া যাক।

West Bengal Karmashree Prakalpa 2024.

সদ্য সমাপ্ত হওয়া লোকসভা নির্বাচনের আগে রাজ্য ও কেন্দ্রের মধ্যে মূলত যে দ্বন্দ্বটি মাথাচাড়া দিয়ে উঠেছিল সেটি হল ১০০ দিনের কাজ। রাজ্য সরকারের তরফ থেকে কেন্দ্রের বিরুদ্ধে ১০০ দিনের কাজের (100 Days Work in Karmashree Prakalpa) টাকা আটকে দেওয়ার অভিযোগ তোলা হয়। তবে কেন্দ্রের তরফ থেকে পাল্টা দাবি করা হয়, টাকা দিলেও হিসাব না দেওয়ার কারণেই এমন ঘটনা।

পশ্চিমবঙ্গে কর্মশ্রী প্রকল্প ২০২৪

১০০ দিনের কাজের প্রকল্প নিয়ে যখন কেন্দ্র ও রাজ্য দ্বন্দ্ব চলছে, যখন রাজ্যের বহু মানুষ ১০০ দিনের কাজের টাকা পাচ্ছেন না, সেই সময় লোকসভা ভোটের আগে বিভিন্ন প্রশাসনিক বৈঠক ও রাজ্য বাজেটে রাজ্য সরকার একটি প্রকল্প (Government Scheme) চালু করার ঘোষণা করে, যে প্রকল্পটি হলো Karmashree Prakalpa. রাজ্য সরকার তাদের প্রতিশ্রুতি মতো এই প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু করে দিল।

১০০ দিনের কাজ পাকা রাজ্যে!

গ্রামীণ অর্থনীতিকে (Rural Economy) চাঙ্গা করতে Karmashree Prakalpa চালু করেছিল রাজ্য সরকার। বাজেটেই এই প্রকল্পের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার কর্মশ্রী প্রকল্পের অধীনে ৫০ দিনের কাজ দিচ্ছে রাজ্য। ৭ জুন পর্যন্ত প্রায় ৩৮ হাজার জব কার্ড তৈরি বলে নবান্ন (Nabanna) সূত্রে খবর। চলতি অর্থবর্ষে ৭৫ লক্ষ জব কার্ড তৈরি করার লক্ষ্যমাত্রা রয়েছে রাজ্যের।

পশ্চিমবঙ্গে জব কার্ড নিয়ে ঘোষণা

এই সকল জব কার্ড হোল্ডারদের রাজ্য সরকার নিজেদের ফান্ড থেকে ৫০ দিনের কাজ (50 Days Work) দেবে। যে ৫০ দিনের কাজ হবে একেবারেই নিশ্চিত। কেন্দ্র সরকার যেখানে ১০০ দিনের কাজের গ্যারান্টি দিয়েও ১০০ দিনের কাজ দিতে পারেনা বলে অভিযোগ, সেই জায়গায় রাজ্যের এই নতুন প্রকল্প (New Govt Scheme Karmashree Prakalpa) গ্যারান্টি সহকারে ৫০ দিনের কাজ দেবে বলেই দাবি করেছেন মুখ্যমন্ত্রী।

স্কুল (Morning School)

পশ্চিমবঙ্গে ৫০ দিনের কাজ

পশ্চিমবঙ্গের জব কার্ড হোল্ডাররা ১০০ দিনের কাজের জন্য প্রতিদিনের কাজের ভিত্তিতে ২৫০ টাকা করে বেতন পেয়ে থাকেন। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন, ৫০ দিনের কাজের ক্ষেত্রেও ওই একই হারে টাকা দেওয়া হবে এবং ১০০ দিনের কাজের ক্ষেত্রে যে টাকা পাওয়া যেত সেই টাকায় পাওয়া যাবে (Karmashree Prakalpa). যদিও এখনো রাজ্য সরকারের তরফ থেকে কত টাকা করে দেওয়া হবে সেই বিষয়টি নিশ্চিত ভাবে বলা হয়নি।

এবারে পুরুষরাও টাকা পাবে! খুশির খবর দিলো পশ্চিমবঙ্গ সরকার

তবে অনুমান করা হচ্ছে প্রতি অর্থবর্ষে রাজ্য সরকারের এই Karmashree Prakalpa থেকে রাজ্যের জব কার্ড হোল্ডাররা অন্তত পক্ষে ১২৫০০ টাকা গ্যারান্টি সহকারে পাবেন। রাজ্যের দরিদ্র মানুষের কথা ভেবে ফের একবার প্রতিশ্রুতি পূরণ করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এতেই অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য সাধারণ মানুষ।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button