Know-the-complete-process-of-electric-bill-online-pay-from-home-under-two-minutes

আজকের এই ব্যস্ততার যুগে অনেকেই ইলেকট্রিক অফিসে গিয়ে বিদ্যুৎ বিল দেওয়ার সময় পান না। আবার অফিসে গিয়ে লাইনে দাঁড়িয়েও ইলেকট্রিক বিল দেওয়ার ইচ্ছে অধিকাংশ মানুষেরই নেই। সেইজন্যই পশ্চিমবঙ্গ বিদ্যুৎ সংস্থা WBSEDCL -এর তরফ থেকে সম্পূর্ণ নতুন একটি অনলাইন পদ্ধতি চালু করা হয়েছে যার মাধ্যমে আপনি বাড়িতে বসেই মাত্র ২ মিনিটে নিজের ইলেকট্রিক বিল জমা করতে পারবেন। অতি সহজ এই পদ্ধতিটির মাধ্যমে ইলেকট্রিক বিল জমা করলে অফিসে যাওয়ার আর দরকার হবে না। কীভাবে এই ইলেকট্রিক বিল অনলাইনে পেমেন্ট (Electric Bill Online Pay) করতে হয় আজকের প্রতিবেদনে সেই বিষয় নিয়েই আলোচনা করবো।

কীভাবে নিজের ইলেকট্রিক বিল অনলাইনে পেমেন্ট করবেন?

১. প্রথমে পশ্চিমবঙ্গের বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা WBSEDCL -এর অফিসিয়াল ওয়েবসাইট www.wbsedcl.in -এ যাবেন।
২. তারপরে Online Payment অপশনে ক্লিক করবেন।
৩. এরপরে Quick Pay (Energy Bill) -এ ক্লিক করবেন।

৪. এবার Enter Your Consumer ID অপশনে আপনার Consumer ID ও নীচে দেওয়া ক্যাপচা কোডটি লিখে Proceed অপশনে ক্লিক করবেন।
৫. এরপরে View Unpaid Bill অপশনে ক্লিক করে আপনার যত মাসের ইলেকট্রিক বিল বাকি রয়েছে তা দেখতে পাবেন।
৬. আপনি তিন মাসের বা এক মাসের যেভাবে বিল দেবেন তা সিলেক্ট করে Next -এ ক্লিক করবেন এবং তারপরে নীচে দেওয়া Terms -এ টিক দিয়ে Make Payment অপশনে ক্লিক করবেন। তাহলে আপনাকে কত টাকা পেমেন্ট করতে হবে তা Payable Amount -এ উল্লেখ করা থাকবে।

যুবশ্রী প্রকল্পে আবেদন করুন এবং পেয়ে যান প্রতি মাসে দেড় হাজার টাকা, বিস্তারিত জেনে নিন

৭. পাশাপাশি অনলাইন পেমেন্টের বিভিন্ন অপশনও পেয়ে যাবেন। যেমন – ক্রেডিট কার্ড / ডেবিট কার্ড / ইন্টারনেট ব্যাঙ্কিং / ফোন পে / UPI ইত্যাদি। এদের মধ্যে যে কোনো উপায়ে আপনি ইলেকট্রিক বিল পেমেন্ট করতে পারেন।
৮. পেমেন্ট হয়ে গেলে View Receipt -এ ক্লিক করে আপনি নিজের পেমেন্ট রিসিপ্টটি ডাউনলোড করে নিতে পারেন।

এভাবেই উপরোক্ত পদ্ধতিতে সহজেই নিজের ইলেকট্রিক বিল অনলাইনে দিয়ে দিতে পারবেন। এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে