Yuvasree-Prakalpa-apply-2022-to-get-rs-1500-monthly-and-learn-the-process-today

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের যুবশ্রী প্রকল্পের নাম প্রায় সকলেই কখনও না কখনও শুনেছেন। তবে অনেকেই এই প্রকল্পের সুযোগসুবিধা সম্পর্কে ওয়াকিবহাল নন। পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বেকার যুবক যুবতীদের মাসিক ভাতা দেওয়ার জন্য এই যুবশ্রী প্রকল্প চালু করেন। এখনও অবধি বহু বেকার মানুষকে যুবশ্রী প্রকল্পের টাকা দেওয়া হয়েছে। এই প্রকল্পে আবেদন করলে প্রতি মাসে ১,৫০০ টাকা করে পেয়ে যাবেন। যুবশ্রী প্রকল্পে আবেদনের পদ্ধতিও অনেকটাই সহজ। আজকের এই প্রতিবেদনে যুবশ্রী প্রকল্পের সম্পূর্ণ আবেদন পদ্ধতি সম্পর্কে আলোচনা করবো।

কীভাবে যুবশ্রী প্রকল্পে আবেদন করতে হবে?

১. প্রথমে এমপ্লয়মেন্ট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট https://employmentbankwb.gov.in/ -এ যাবেন।
২. এবার উপরের দিকে New Enrolment Job Seeker -এই অপশনে যাবেন।
৩. এরপরে নীচের লেখা বাক্যটিতে টিক দিয়ে ACCEPT & CONTINUE অপশনে ক্লিক করবেন।
৪. এবার Personal Information -এ নিজের নাম, বাবা / মায়ের নাম, কাস্ট, জন্মতারিখ ইত্যাদি সবকিছু ফিল আপ করবেন।
৫. তারপরে Contact Information -এর মধ্যে নিজের ঠিকানা, জেলা, সাবডিভিশন, পিন কোড, মোবাইল নম্বর, ইমেল আইডি প্রভৃতি সমস্ত তথ্য পূরণ করবেন।
৬. তারপরে Educational Details (শিক্ষাগত যোগ্যতা) -এর মধ্যে আপনার ডিগ্রী, বোর্ড / কাউন্সিল / ইউনিভার্সিটি, প্রাপ্ত শতকরা নম্বর, উত্তীর্ণ হওয়ার সাল এইসব তথ্য লিখে নেবেন।
৭. এর নীচে Language অপশনে আপনি কোন কোন ভাষায় পারদর্শী সেগুলো সিলেক্ট করবেন এবং Physical Measurement (শারীরিক পরিমাপ) -এ নিজের উচ্চতা,ওজন, ছাতির পরিমাপ লিখবেন।
৮. Upload Photo / CV অপশনে গিয়ে নিজের ছবি ও বায়োডাটা আপলোড করে দেবেন। (আপনি চাইলে নাও করতে পারেন কারণ এই অপশনটি বাধ্যতামূলক নয় )

আধার কার্ডের ভুল সংশোধন করুন মাত্র ২ মিনিটে নিজের মোবাইল দিয়ে

৯. আগে কোনো কাজ করার অভিজ্ঞতা থাকলে Experience Details – এ সে সম্পর্কে তথ্য দিতে পারবেন। আগে কখনও কোনোরকম কাজ না করে থাকলে অপশনটি ফাঁকা রাখবেন।
১০. Additional Information (অতিরিক্ত তথ্য) -এ Proof of Residence (বাসস্থানের প্রমান) হিসেবে নিজের ভোটার কার্ড / রেশন কার্ড / পাসপোর্ট ইত্যাদি অপশনের মধ্যে যে কোনো একটি সিলেক্ট করে পাশের বক্সে সেই ডকুমেন্টটির নম্বর লিখে দেবেন।
১১. তারপরে আপনি বিপিএল কিনা তা সিলেক্ট করবেন এবং নীচে থাকা ক্যাপচা কোডটি লিখে Terms গুলোতে টিক দেবেন এবং সবশেষে SUBMIT অপশনে ক্লিক করবেন।
১২. সাবমিট হয়ে গেলে পরবর্তী পেজটি ডাউনলোড করে পরে প্রিন্ট আউট করে নেবেন।

সেই পেজটি প্রয়োজনীয় ডকুমেন্ট সহ নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে গিয়ে আপনাকে জমা করতে হবে। অনলাইন আবেদনের ৬০ দিনের মধ্যে এই কাজটি করতে হবে। না হলে আপনার আবেদন বাতিল হয়ে যেতে পারে। সেখান থেকে সবকিছু ভেরিফাই করে দিলে আপনার মোবাইলে মেসেজের মাধ্যমে এমপ্লয়মেন্ট ব্যাংকের User ID ও পাসওয়ার্ড চলে আসবে। এবার যুবশ্রী প্রকল্পের নতুন লিস্ট প্রকাশিত হলে যদি উক্ত তালিকায় আপনার নাম থাকে তাহলে আপনি প্রতি মাসে ১,৫০০ টাকা করে পেয়ে যাবেন।

স্কলারশিপ সংক্রান্ত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে